Advertisement
লাইফস্টাইল

Weight loss tips at home: ওজন বেড়ে যাচ্ছে!সহজে, ঘরোয়া পদ্ধতিতে ওজন কমাতে চান? রইল তার টিপস

সুষম খাবার খাওয়া আমাদের আর সেভাবে হয়েই ওঠে না। অফিসে হোক বা বাড়িতে অত্যধিক জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস আমাদের সর্বনাশ করে চলেছে ক্রমাগত।

Weight loss tips at home: বর্তমান সময়ে আমরা অনেকেই নিজেদের ওজন বৃদ্ধি বা অতিরিক্ত ওজন নিয়ে খুঁতখুঁতে।রোজকার ব্যস্ত জীবনযাত্রার সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে স্থূলতা (eight gain)। সুষম খাবার খাওয়া আমাদের আর সেভাবে হয়েই ওঠে না। অফিসে হোক বা বাড়িতে অত্যধিক জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস আমাদের সর্বনাশ করে চলেছে ক্রমাগত।লকডাউন অনেকদিন আগেই গিয়েছে। কিন্তু এখনও অনেকের লকডাউনের ভুঁড়ি যায়নি। অতিরিক্ত মেদের জন্য অনেকেই অস্বস্তিতে আছেন।

Advertisement

বিশেষত মেয়েদের ওজন নিয়ে চিন্তার শেষ নেই(Weight loss tips at home)। বিয়ে বাড়ি যাওয়ার আগে আপনার পছন্দের গাউনটা বার করে পড়তে গিয়ে অবাক হচ্ছেন, একি এটা সেদিনও তো ঠিকই ছিল?ওজন মাপার যন্ত্রে নিজের ওজন করে চক্ষু চড়কগাছ?কি করে ওজন বেড়ে গেল। যতই ভাবছেন ওজন সঠিক রাখবেন, ততই যেন দিনে দিনে ওজন বেড়ে চলে। শারীরিক গঠন এবং খাওয়া দাওয়ার অভ্যাস এর ওপর মানুষের শরীরে মোটা হয়ে যাওয়ার প্রবণতা নির্ভর করে।

Advertisement

দিন দিন ওজন বেড়ে যাচ্ছে।সব কিছু যেন নাগালের বাইরে চলে যাচ্ছে ক্রমশ। এদিক জিমে যাওয়ার সময় নেই। ওজন কমাতে প্রত্যেকেই মরিয়া। ডায়েট থেকে শুরু করে শরীরচর্চা সব কিছুই করেও নাজেহাল। মেদ ঝরানোর জন্য একের পর এক সব করেও কোনও ফল পাচ্ছেন না। কিন্তু মেদ কমাতেই হবে। তার জন্য যে কোনও উপায়েই হোক তা রপ্ত করতেই হবে। কিন্তু হাজারো চেষ্টা করেও সব কৌশলই ব্যর্থ হচ্ছে(Weight loss tips at home)।তবে ঘরোয়া পদ্ধতিতে মেদ কমানো যায়, জেনে নিন তার টিপস।

আরও পড়ুন :  স্রেফ রাজ্য নয়, দেশেও আগে কখনও হয়নি ! ৩৫ সপ্তাহের ভ্রুণের গর্ভপাতের অনুমতি হাইকোর্টের
Advertisement
১) খাদ্যাভ্যাসের পরিবর্তন

ওজন কমিয়ে নিজেকে সুন্দর করে তোলার আগে সবার প্রথমে নিজের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। হাতের কাছে থাকা প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রী, চিনি, দুধ, চকলেট, কার্বোহাইড্রেট জাতীয় খাবার, যে কোনো রকমের জাঙ্কফুড এড়িয়ে চলতে হবে।তার বদলে কমপ্লেক্স কার্ব- যেমন খোসা-ভুশিসমেত আটার রুটি, খোসাসমেত ডাল, ছাতু, ওটস ইত্যাদি খান(Weight loss tips at home)।

Advertisement
২)খাদ্যতালিকায় ফল, শাকসবজি এবং দানা শস্য জাতীয় খাবার রাখুন

ওজন কমানোর ক্ষেত্রে খাদ্যতালিকায় প্রোটিন জাতীয় খাদ্য, কম ক্যালরি যুক্ত ফল, সবজি এবং দানাশস্য জাতীয় খাদ্য বেশি মাত্রায় রাখতে হবে। এছাড়াও প্রতিদিন আলাদা রকমের গোটা ফল, আলাদা ধরনের শাকসবজি এবং ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে।ব্রাউন রাইস, বাদামি পাউরুটি, পপকন, বার্লির মতো গোটা দানা শস্য খেতে পারেন।এই ধরনের খাদ্যগুলি খাবার ফলে আপনার পেট অনেকক্ষণ ভর্তি মনে হবে এবং কিছুক্ষণ পর পর খিদে পাবে না(Weight loss tips at home)।পাতে ছোট মাছ, চিকেন রাখুন এবং কম তেলে রান্না করা খাবার খান।

৩)প্যাকেটজাত পানীয় বর্জন করুন

(Weight loss tips at home)ওজন কমাতে চাইলে প্যাকেটজাত জিনিস ভুলেও কিন্তু খেতে যাবেন না।কেননা এই ধরনের খাদ্যগুলি চটজলদি তৈরি করা গেলেও এর মধ্যে স্বাস্থ্যকর কোন পুষ্টিগুণ থাকে না। বরং এটি শরীরে বাড়তি ফ্যাট প্রদান করে যেগুলি আমাদের শরীরের জন্য ক্ষতিকর।প্যাকেটজাত ফলের রস এড়িয়ে চলুন।কারন এতে চিনির পরিমাণ বেশি থাকে। তাই এগুলি অতিরিক্ত পান করলে ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিতে পারে।তেলে ভাজা, প্রসেসড, প্যাকেটজাত খাবার, মিষ্টি খাবার ছেড়ে দিন।তবে মাসে ১দিন চলতে পারে।

৪)কার্ডিয়ো এক্সারসাইজ করুন

সকালে খালি পেটে কার্ডিয়ো এক্সারসাইজ করুন। দ্রুত সাইক্লিং, সাঁতার, দৌড়, খালি হাতে HIIT ব্যায়াম করতে পারেন। মোট কথা এমন ব্যায়াম করতে হবে যাতে হার্টবিট বৃদ্ধি হয় ৩০ মিনিটের জন্য। তবে, সুগার, গ্যাস, হার্টের সমস্যা, যাথা ঘোরার মতো সমস্যা থাকলে একটানা বেশি কসরত করবেন না।নিয়মিত ব্যায়াম শরীরকে চর্বিহীন রাখতে সাহায্য করে এবং আপনার বিপাক ক্ষমতাও বাড়িয়ে তোলে। আপনার যত বেশি চর্বিহীন পেশী ভর হবে, ওজন কমানো তত সহজ হবে।

৫)ওয়েট ট্রেনিং

ওয়েট ট্রেনিং করতে পারলে দুর্দান্ত উপকার পাবেন। নারী-পুরুষ উভয়ের জন্যই ওয়েট ট্রেনিং সেরা(Weight loss tips at home)। ওয়েট ট্রেনিং করলে কিন্তু প্রোটিন জাতীয় খাবার বেশি পরিমাণে খাবেন।যেমন টক দই, বাদামের মাখন, ডিম, মটরশুঁটি, মাংসের ছোট ছোট অংশ এগুলি খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন। কিংবা যে কোন ধরনের সেক এর মাধ্যমে শরীরে প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করুন। কেননা ওজন কমানোর সময় শরীরে যথাযথ পরিমাণে প্রোটিন জাতীয় খাদ্য সরবরাহ করতে হবে।

Related Articles

Back to top button