Home আন্তর্জাতিক বাঙালির জন্য গর্বের মুহুর্ত ! বর্ধমানের সৌম্যর তৈরী প্যারাশুটে চেপে এ বার...

বাঙালির জন্য গর্বের মুহুর্ত ! বর্ধমানের সৌম্যর তৈরী প্যারাশুটে চেপে এ বার মঙ্গলে নামবে নাসার রোভার

মার্টিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার(NASA)মহাকাশযান ‘রোভার’সম্প্রতি মঙ্গল (mars) গ্রহে নামবে তাও বাঙালি যুবকের হাত ধরে। বর্ধমানের ছেলে সৌম্যদত্তের তৈরী করা সুবিশাল প্যরাশুটে চেপে মঙ্গল গ্রহে অবতরণ করবে ‘মার্স ২০২০ রোভার।

‘সৌম্যদত্তের বানানো এই প্যরাশুটের উচ্চতা ১৫ জন মানুষ একে অপরের কাঁধে চাপলে যতটা উচু হবে ঠিক ততটাই।এটি মঙ্গলে পাঠানো সবচেয়ে বড় প্যারাশুট। এছাড়াও বলা যায় আগেরবার পাঠানো প্যারাশুট এই প্যারাশুটের কাছে শুধুমাত্র ছোটই নয় ব্যাকডেটেড ও বটে।

আরও পড়ুন :  নুন আনতে পান্তা ফুরোয় অথচ,ব্যাঙ্কে ১৭০ কোটির কালো টাকা, নাস্তানাবুদ আয়কর বিভাগ

এত বিশাল প্যারাশুট ছাড়া ‘মার্স রোভার’কে ঠিকমতো অবতরণ করানোই অসম্ভব ছিলো। এই রোভারের অবতরণ প্রযুক্তি আগের তুলনায় অনেকটাই আলাদা। ঐ গ্রহের মাটিতে নামার আগে এবার ল্যান্ডার ও রোভার কক্ষপথে প্রদক্ষিণ করবেনা বরং কক্ষপথে ঢুকে সরাসরি মঙ্গলের বুকে অবতরণ করবে।

আরও পড়ুন :  গঙ্গাসাগরে না গিয়ে রাজ্যবাসীকে অনলাইনে স্নান দেখার আবেদন মুখ্যমন্ত্রীর
আরও পড়ুন :  সুখবর! ভারতীয় স্টেট ব‍্যাঙ্কে আপনার জনধন অ্যাকাউন্ট থাকলে আপনিও পেতে পারেন ২ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা।জেনে নিন বিস্তারিত।

রকেট থেকে যখন ল্যান্ডার ও রোভার পৃথক হবে তখন গতি সেকেন্ডে ৫ কিমি থাকবে। রকেটের গতি কমাতে গেলে ঘটে যেতে পারে বিপত্তি ও বিস্ফোরণ। তাই এই সুবিশাল প্যারাশুটের ব্যবস্থা করা হয়েছে।শব্দের গতির থেকে দ্বিগুণ গতিতে অবতরণ করবে এই প্যারাশুট।

আরও পড়ুন :  মৃত্যুর ৪৫ মিনিট বাদে বেঁচে উঠলেন পর্বতারোহী, তাজ্জব হয়ে গিয়েছেন হাসপাতালের নার্সও

২১মিটারের এই প্যারাশুট খুলতে সময় লাগবে ১ থেকে ২সেকেন্ড।মঙ্গলের বায়ুর সাথে সংঘর্ষ হয়ে যাতে আগুন ধরে না যায় তারজন্য রয়েছে তাপরোধী ব্যবস্থা।প্যারাশুট খুলে গেলে অবতরণের উপযুক্ত স্হান খুজবে র্যাডারের ক্যামেরা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here
আরও পড়ুন :  সুখবর! ভারতীয় স্টেট ব‍্যাঙ্কে আপনার জনধন অ্যাকাউন্ট থাকলে আপনিও পেতে পারেন ২ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা।জেনে নিন বিস্তারিত।

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল