লাইফস্টাইল

রসগোল্লার ইংরেজি অর্থ কি? ৯৯% মানুষ বলতে পারবে না!

বাঙালি মানেই ভোজন রসিক। খেতে পছন্দ করেনা এরকম বাঙালি খুঁজে পাওয়া প্রায় অসম্ভব বললেই চলে। মাছে-ভাতে বাঙালির খাবার শেষে একটু মিষ্টি না খেলে আবার চলে না। বাঙালি আর মিষ্টি যেন একে অপরের পরিপূরক। তাই শেষপাতে বাঙালির মিষ্টি ছাড়া ঠিক জমে না। আর বাঙালির প্রিয় মিষ্টি মানেই তো রসগোল্লা। কোনও অনুষ্ঠান বাড়ি হোক অথবা নিজের বাড়ি, খাওয়ার পর একটু রসগোল্লা না হলে কি চলে।

আট থেকে আশি সবারই মধ্যে প্রিয় রসগোল্লা। রসগোল্লা স্বাদ শুধু আর বাংলাতেই আটকে নেই,দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও বেশ বিখ্যাত এই রসগোল্লা। ছানা দিয়ে তৈরি নরম তুলতুলে এই মিষ্টির স্বাদ কি এতো সহজে ভোলা যায়। উৎসব হোক বা কোনো অনুষ্ঠান রসগোল্লা থাকবেনা এটা হতেই পারেনা। শেষপাতে হোক বা খাবার শুরুতে রসগোল্লা চাই।

আরও পড়ুন :  এই রাশির মেয়েদের প্রতি ছেলেরা সহজেই দুর্বল ও আকৃষ্ট হয়ে পড়ে

জনপ্রিয় এই মিষ্টি নিয়ে ওড়িশা ও পশ্চিমবঙ্গের মধ্যে বিরোধ ছিল। দুই রাজ্যের মানুষই দাবি করেছেন তাদের রাজ্যেই এই মিষ্টির সন্ধান মিলেছে। কিন্তু এখন সেই ঝামেলা থেমে গেছে।শেষ পর্যন্ত বাঙালির ঘরেই ফিরেছে রসগোল্লার উৎস। রসগোল্লা এখন পশ্চিমবঙ্গের মিষ্টি হিসেবে বিখ্যাত। এমনকি রসগোল্লা তৈরির গল্প নিয়ে টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে ‘রসগোল্লা’ নামে একটি সিনেমাও তৈরি হয়েছে।

মিষ্টির তালিকায় প্রথমেই রসগোল্লার নাম উঠে আসে। তবে বর্তমান আধুনিকীকরণের প্রভাবে এই মিষ্টির আকার এবং স্বাদে বদল হয়েছে। বর্তমানে বিভিন্ন ফ্লেভারের রসগোল্লায় বাজার ছেয়ে গিয়েছে। নলেন গুড়ের রসগোল্লা, কমলাভোগ, চকলেট রসগোল্লা, স্ট্রবেরি রসগোল্লা, আম রসগোল্লা, আনারস রসগোল্লার মতো বিভিন্ন স্বাদের রসগোল্লা এখন বাজারে দেখা যায়

যদিও আজকাল স্বাস্থ্য সচেতনতার খাতিরে অনেকেই মিষ্টি খাওয়া কমিয়ে দিচ্ছেন। তবুও বাঙালির সামনে যদি রসগোল্লার হাঁড়ি বসিয়ে দেওয়া যায় তাহলে লোভ সংবরণ করা একপ্রকার অসম্ভব বললেই চলে। বাড়িতে মিষ্টি এলেই কেউ কেউ আবার টপটপ মুখে দেওয়া শুরু করে দেন। আর কোথাও বেড়াতে গেলে উপহার হিসেবে হাঁড়ি ভর্তি করে মিষ্টি না নিলে কি হয়

অর্থাৎ বাঙালির সব কিছুতেই রসগোল্লা জড়িয়ে আছে। আনন্দের মুহূর্ত থেকে দুঃখের মুহূর্ত সবেতেই এই মিষ্টির উপস্থিতি জরুরী।এই মিষ্টি খেতে সকলের প্রিয় হলেও কিন্তু এই মিষ্টি নিয়ে বাঙালিদের একটি প্রশ্ন করলে অনেকেই হকচকিয়ে যান। বেশিরভাগ বাঙালিই এই প্রশ্নর সঠিক উত্তর দিতে পারেন না। প্রশ্নটি হল বাঙালির প্রিয় এই রসগোল্লার ইংরেজি নাম কী?বেশিরভাগ মানুষ এই প্রশ্নের উত্তর দিতে পারেন না। আপনি রসগোল্লার ইংরেজি নাম জানেন কী?

দেশ হোক বা বিদেশ, রসগোল্লাকে সকলে রসগোল্লা নামেই জানে। তবে ইংরেজি অভিধানে রসগোল্লার একটি আলাদা নাম রয়েছে। রসগোল্লাকে ইংরেজিতে সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll) বলা হয়। এমন নাম শুনে অবাক হচ্ছেন তো? গুগলে অবশ্য রসগোল্লাকে ইংরেজিতে ‘Rasgulla’-ই বলা হয়েছে। তবে রসগোল্লাকে ইংরেজিতে আসলে যে সিরাপ ফিল্ড রোল বলা হয় তা অধিকাংশ মানুষই জানেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button