লাইফস্টাইল

হোম আইসোলেশনে থাকার সময় কী কী করবেন?জেনে নিন

হোম আইসোলেশনে থাকার সময় কী কী করবেনজেনে নিন

করোনা সংক্রমণের সুনামি চলছে সারা দেশে৷ লাফিয়ে লাফিয়ে সংক্রমিতের সংখ্যা বাড়ছে। আর এই অবস্থায় মারণ ভাইরাসের সংক্রমণে পড়ার আশঙ্কা রয়েছে সর্বএ। সতর্ক থাকা, যাবতীয় কোডিডবিধি মেনে চলার পরও ধেয়ে আসতে পারে সংক্রমণ।তাই সামান্যতম কোনও উপসর্গ থাকলে দেরী না করে দ্রুত আরটিপিসিআর টেস্ট করিয়ে নিতে বলছেন চিকিৎসকরা।হালকা জ্বর, শুকনো কাশি, গা-হাত-পা বা গলায় ব্যথা, বমি বমি ভাব, ডায়েরিয়ার মতো উপসর্গ থাকলেই দ্রুত পরীক্ষা করিয়ে নেওয়াই ভালো। আর রিপোর্ট না আসা পর্যন্ত আইসোলেশনে থাকা প্রয়োজন।

 

আপনারও কোভিড রিপোর্ট যদি পজিটিভ আসে তাহলে অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই।কারন হোম আইসোলেশনে থেকে নিয়মিত বিভিন্ন নিয়ম মেনে চললেই ৮৫ শতাংশ কোভিড আক্রান্ত সেরে ওঠেন।স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী হোম আইসোলেশনে থাকার সময় ঠিক কী কী করতে হবে আপনাকে জেনে নিন।

হোম আইসোলেশনের যে নিয়মগুলো পালন করতে বলা হয়েছে, সেগুলো হল-

১)বাড়িতে আলাদা ঘরে থাকতে হবে এবং আলাদা বাথরুম ব্যবহার করতে হবে। পরিবারের সবার থেকে আলাদা না থাকতে পারলে তারাও সংক্রমিত হয়ে পড়বেন।

২) নিয়মিত যোগাযোগ রাখতে হবে চিকিৎসকদের সঙ্গে।প্রয়োজনে টেলিমেডিসিনের সাহায্য নিতে পারেন।

৩)সব সময় কেউ সাহায্য করবে এমন কারোর থাকা একান্ত প্রয়োজন। আর যদি দেখভাল করার লোকের অভাব থাকে তাহলে সেফ হোমে স্থানান্তরিত হওয়াই ভালো।

৪) শরীরের তাপমাত্রা ও অক্সিজেনের মাত্রা নিয়মিত ব্যবধানে মাপতে হবে। প্রত্যেক ছয় ঘণ্টা অন্তর তাপমাত্রা ও অক্সিজেনের মাত্রা কোথাও নথিবন্ধ করে রেখে পরে চিকিৎসকের সঙ্গে আলোচনা করবেন। তাদের পরামর্শ মতো ওষুধ খান।

৫)উপসর্গ দেখা দেওয়ার পর ১৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে। রিপোর্ট পজিটিভ আসার দিন থেকে ধরলে নূন্যতম ১০ দিন৷

Related Articles

Back to top button