নিউজ

যোগ ব্যায়ামের জন্য কোন সময়টা বেশি ভাল, সকাল না সন্ধ্যা ? জানুন

যোগ ব্যায়ামের জন্য কোন সময়টা বেশি ভাল, সকাল না সন্ধ্যা  জানুন

স্বাস্থ্যের পক্ষে যোগ ব্যায়াম অত্যন্ত উপকারী।তাই সুস্থভাবে বাঁচার জন্য নিয়মিত শরীরচর্চা করা উচিত।তাতে শরীর-মন সুস্থ থাকবে। তার জন্য কোনও একটা সময়ে নির্দিষ্ট রাখতে হবে। তবে ব্যায়ামের সময় নিয়ে অনেকেই পড়েন বিপত্তিতে। কেউ হয়তো ইচ্ছা থাকলেও সময় করে উঠতে পারেন না। আবার যখন সময় পান তখন ব্যায়াম করা ঠিক হবে কিনা বুঝে উঠতে পারেন না।তবে বিশেষজ্ঞদের মতে, যে সময়ে ব্যায়াম করলে নিজের মন ভাল লাগবে, সে সময়ে করলেই সবচেয়ে ভাল কাজ হয়।কিন্তু যোগ ব্যায়ামের জন্য কোন সময়টা বেশি ভাল? সকাল না সন্ধ্যা?শরীর সুস্থ রাখতে হলে কোন সময়টা ব্যায়াম করবেন জানুন-

আরও পড়ুন :  Cristiano Ronaldo's baby boy DIES: রোনাল্ডোর সদ্যোজাত পুত্রসন্তানের মৃত্যু, শোকে বিহ্বল দম্পতি, তবে সুস্থ আছে যমজ কন্যা সন্তান

 

* সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম করা যেতে পারে। দীর্ঘ সময় ঘুমের পর সকালে ব্যায়াম সারা দিন ফুরফুরে রাখতে পারে,হজমশক্তি বাড়ে।তবে এমনটা সকলের জন্য না-ও হতে পারে।কারন অনেকেই সকালে ঘুম থেকে উঠতে পারে না।

* দুপুরবেলা বা বেশি গরমে ব্যায়াম করলে সহজেই ক্লান্ত মনে হতে পারে। তাই এ সময়ে ব্যায়াম না করাই ভালো।

* এছাড়া সন্ধ্যার আগে বিকেলটাও ব্যায়াম করার জন্য উপযুক্ত সময়। যেহেতু ব্যায়াম করলে শরীরের ঘাম ঝরে, তাই নরম আবহাওয়াতেই ব্যায়াম করা ভালো।

* তবে সন্ধ্যায় কাজের পরে যোগ ব্যায়ামেরও উপকার কম নয়। বিশেষ করে সারা দিনের কাজের পরে ব্যায়াম করলে মানসিক ক্লান্তি একেবারেই চলে যাবে। রাতে ঘুম ভাল হবে।

Related Articles

Back to top button