লাইফস্টাইল

মশা কাদের বেশি কামড়ায়! মহিলাদের নাকি পুরুষদের? জানুন

মশার ভনভন আর তার মোক্ষম কামড়ের শিকার হয়নি এমন মানুষ নেই।গ্রীষ্ণ থেকে বর্ষা হয়ে শরৎকাল পর্যন্ত মশার জ্বালায় অতিষ্ট হয়ে ওঠে জীবন। কিন্তু আপনি কি একটা জিনিষ খেয়াল করে দেখেছেন? একসঙ্গে অনেকজন এক জায়গায় বসে রয়েছেন,কিন্তু সেখানে বেছে বেছে মশায় বেশি কামড়াচ্ছে নির্দিষ্ট কয়েক জনকে। অনেকেই আবার বেজাড় মুখে বলতে শুরু করে মশা যেন বেছে বেছে আমাকেই কামড়ায়।কিছু মানুষকে সত্যিই অন্যদের তুলনায় মশা কম কামড়ায়।

এমন ঘটনা অনেকেই নিজের চোখেই দেখেছেন।নিজের পরিবারে হোক বা বন্ধুদের মধ্যে, এমন ঘটনা খুব স্বাভাবিক।কেন কিছু কিছু লোককেই মশারা বেশি পছন্দ করে কামড়াতে এই প্রশ্ন নিশ্চয়ই আপনাকেও ভাবিয়েছে।এটা কিন্তু সত্যি কামড়ানোর ব্যাপারে মশাদেরও পছন্দ অপছন্দ রয়েছে।কিছু লোককেই কেন মশারা ছেঁকে ধরে এই নিয়ে প্রচুর গবেষণা হয়েছে।

আরও পড়ুন :  আপনিও হতে পারেন কোটিপতি শরীরের এই 7 টি স্থানে তিল থাকলে

এর আগে এক গবেষনায় অন্তঃসত্ত্বা এবং অন্তঃসত্ত্বা নন এমন দুই মহিলাদের মধ্যে পরীক্ষা করে দেখা গিয়েছিল, অন্তঃসত্ত্বাদের রক্ত বেশি পছন্দ করে মশা। গবেষণায় বলা হয়েছে, গর্ভবতী মহিলারা বেশি শ্বাস নেন এবং শরীরের তাপমাত্রা বেশি থাকে। যার ফলে মশারা তাদের আরও দ্রুত শনাক্ত করতে পারে।তাই তাঁদের মশার কামড় খেতে হয় বেশি।

কিন্তু নারী আর পুরুষের মধ্যে কাদের বেশি মশা কামড়ায়?এক্ষেত্রেও আগে মনে করা হত, মহিলাদের মশার কামড় বেশি খেতে হয়। তার কারণ ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ। মহিলাদের শরীরে এই বিশেষ হরমোনের মাত্রা বেশি থাকে বলে, তাঁদের গায়ে বিশেষ গন্ধ থাকে, যা নাকি মশাদের পছন্দ।কিন্তু সম্প্রতি এক রিপোর্ট অন্য কথাই বলছে। বলা হচ্ছে পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়। তবে তার কারণ রক্তের কোনও বৈশিষ্ট্য নয়।

মশা ভর্তি পরিবেশে একজন পুরুষ এবং একজন মহিলা থাকলে কাকে বেশি মশা কামড়াবে? কার রক্ত বেশি পছন্দ মশাদের? হালে এই বিষয় নিয়ে একটি গবেষণা হয়েছে। ল্যানসেট পত্রিকায় সেই গবেষণার রিপোর্টও প্রকাশিত হয়েছে।সাম্প্রতিক এই গবেষণায় বলা হয়েছে পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়।এর কারণ পুরুষের গড়ে আয়তন মহিলাদের তুলনায় বেশি।

গবেষণায় বলা হয়েছে, মশার কামড়ের সঙ্গে রক্তের মিষ্টতার কোনও সম্পর্ক নেই। পুরুষরা ঘন ঘন মশার কামড়ের শিকার হয় প্রধানত তাদের শরীরের আকারের কারণে।
বড় চেহারার ব্যক্তিরা মশাকে বেশি আকর্ষণ করে।পুরুষদের শরীরের আয়তন বেশি হওয়ার কারণে পুরুষের ত্বকের পরিমাণ বেশি ।ফলে ত্বক থেকে নির্গত হওয়া কার্বন ডাই অক্সাইডের মাত্রাও বেশি। সেই কারণেই পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়।

Related Articles

Back to top button