Uncategorized

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ে কেন?জেনে নিন বিস্তারিত।

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ে কেনজেনে নিন বিস্তারিত।

খাওয়া দাওয়া নিয়ন্ত্রন করতে হবে।রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়েছে এমন কথা অনেকেই বলে থাকেন।সবাই জানে শরীরে কোলেস্টেরল ক্ষতিকর।কিন্তু কোলেস্টেরল কখন, কিভাবে ও কেমন করে শরীরে জমে তা অনেকেরই অজানা।আজ আমরা কোলেস্টেরল কখন,কিভাবে ও কেমন করে শরীরে জমে সেই বিষয়ে আলোচনা করবো।

 

কোলেস্টেরল:

এটি একধরনের চর্বি।কোলেস্টেরলকে মূলত চারভাগে ভাগ করা যায়,যথা-ট্রাইগ্লিসারাইড,এলডিএল,এইচডিএল এবং টোটাল কোলেস্টেরল।চারটি কোলেস্টেরলের মধ্যে একটি উপকারী হলেও বাকি তিনটি অপকারী কোলেস্টেরল।

কোলেস্টেরল নিয়ে শঙ্কার কারণ হলো এটি জমা হয় রক্তনালীতে। জমা হতে হতে রক্তনালীর স্বাভাবিক রক্তপ্রবাহ বাধাপ্রাপ্ত হয়।এরফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে অনেকখানি।

এই কোলেস্টেরল যেকোনো রক্তনালীতে জমা হয়ে মস্তিষ্ক ও লিম্বসকে আক্রান্ত করে ব্লক ও করে দিতে পারে।কোলস্টেরল হৃদপিণ্ডে জমা হলে হার্ট অ্যাটাক, লিম্বসে জমলে হাটতে সমস্যা হতে পারে ও মস্তিষ্কে জমলে স্ট্রোক হতে পারে।

উপকারী কোলেস্টেরল:

উপকারী কোলেস্টেরল এইচডিএল(হাই ডেনসিটি লাইপো প্রোটিন)এটি শরীরের পেরিফেরি থেকে কোলেস্টেরল সংগ্রহ করে লিভারে নিয়ে যায়।পরে লিভার থেকে বেরিয়ে যায় তাই এটি বেড়ে গেলে আমাদের উপকারে লাগে।ভালো কোলেস্টেরল কমে গেলে ওজন বাড়ে।ভালো কোলেস্টেরল কমার কারন হলো ডায়াবেটিস। আর যে কারনে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বাড়ে সেকারণে উপকারী ডায়াবেটিসের পরিমাণ কমে।আর উপকারী ডায়াবেটিসের পরিমাণ বাড়াতে হলে নিয়মিত হাটতে হবে,পর্যাপ্ত মাছ খেতে হবে,ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

 

কেন হয় কোলেস্টেরল?

আমাদের শরীরের ৩ ভাগের ১ ভাগ কোলেস্টেরল আসে খাবার থেকে।আমরা যদি খাবার নাও খাই তবুও পর্যাপ্ত পরিমাণ কোলেস্টেরল শরীর চলার জন্য শরীর থেকেই নির্গত হবে।

 

রক্তে কোলেস্টেরল বেশি হওয়ার অন‍্যতম কারন হলো অস্বাস্থ্যকর ও অসম খাদ‍্যাভ‍্যাস।অধিক মাত্রায় চর্বিজাতীয় খাবার এরজন্য দায়ী।অসম্পৃক্ত চর্বি থাকে লাল মাংসে,বাটার, কুকিজ, ফাস্ট ফুড ও চিপস সহ বিভিন্ন খাবারে।ধূমপান ও শরীরের বাড়তি মেদ শরীরের ভালো কোলেস্টেরল কমিয়ে দেয়।

কোলেস্টেরলের ঝুঁকি কখন হয়:

সাধারণত ৫০ বছরের উর্ধ্বে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।জীবনযাত্রার মান পরিবর্তন করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা যায়।কোন দম্পতির অধিক মাত্রায় কোলেস্টেরল থাকলে সন্তান নিতে সমস্যা হবে।গর্ভবতী নারীদের গর্ভে সন্তান বেড়ে উঠতে ও জন্মদান করতেও প্রচুর কোলেস্টেরলের দরকার।যদিও গর্ভবতী নারীদের কোলেস্টেরল অন‍্যান‍্যদের তুলনায় কোলেস্টেরল বেশি থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button