টেক গাইড

ফোনে বিস্ফোরণ হয় কেন? কীভাবে বাঁচবেন জেনে নিন

বর্তমানে সকলের হাতেই মোবাইল ফোন থাকে।নিত্য প্রয়োজনীয় এই জিনিসটি ছাড়া এখন দৈনন্দিন জীবন কল্পনা করাই কার্যত অসম্ভব।কিন্তু মাঝে মাঝেই নামীদামি ব্র্যান্ডের স্মার্টফোন বিস্ফোরণের খবর পাওয়া যায়।সর্বক্ষণের সঙ্গী এই ফোনের কারনেই বিস্ফোরণ ঘটে আহত হন অনেকে, খুইয়ে বসেন প্রাণও।কিন্তু কেন এমন হয়।এই দুর্ঘটনার কারণ জানেন কি? কীভাবে নিজের ফোনের ব্যাটারি বিস্ফোরণের হাত থেকে বাঁচাবেন? জানুন

ফোনে বিস্ফোরণ হয় কেন?

ফোনে একাধিক কারণে বিস্ফোরণ হতে পারে।এর মধ্যে প্রধান কারণ ফোনের ব্যাটারি।আধুনিক ফোনে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হয়।এই ব্যাটারিগুলিতে ধনাত্মক ও ঋণাত্মক ইলেকট্রোডের ভারসাম্য বজায় থাকে।যার মাধ্যমে চার্জ হয় এই ব্যাটারি। কোন কারণে এই ভারসাম্য নষ্ট হলে ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে।

আরও পড়ুন :  নিজেদের অ্যান্ড্রয়েড ফোনে অটোমেটিক অ্যাপ আপডেট কীভাবে বন্ধ করবেন তার কৌশল জেনে নিন

কীভাবে ব্যাটারির ক্ষতি হয়?

ব্যাটারির সবথেকে বেশি ক্ষতি হয় অত্যাধিক তাপের কারণে।অনেক সময় চার্জিংয়ের অত্যধিক তাপ উৎপন্ন হওয়ার কারণে ফোনে বিস্ফোরণ হয়।

অন্যান্য কারণ?

অন্যান্য কারণেও ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। অনেক সময় সিপিইউ ওভারক্লক করার ফলে চার্জিংয়ে সমস্যা শুরু হয়।এরফলেও বিস্ফরণ হতে পারে।

বিস্ফোরণের আগে সতর্কীকরণ চিহ্ন কি?

ফোনে বিস্ফোরণের আগে নির্দিষ্ট কোন সতর্কীকরণ বার্তা দেয় না।তবে ফোন থেকে অদ্ভুত এক শব্দ শুনতে পারবেন।এছাড়াও চার্জিংয়ের সময় ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে সাবধানতা অবলম্বন করা উচিত।এই ধরনের ব্যাটারি ব্যবহার করতে গেলে বেড়ে যায় বিস্ফোরণের আশঙ্কা।বিশেষ করে ব্যাটারি ফুলে গেলে অবিলম্বে সেটি বদলানো দরকার।

ফোনের বিস্ফোরণ এড়াতে কি কি করবেন?

কোম্পানির তরফ থেকে ফোনে কোন সমস্যা থাকলে তা গ্রাহকের পক্ষে বোঝা সম্ভব নয়।তবে কোম্পানির তরফে ফোনে কোন সমস্যা না থাকলে আপনি কয়েকটি ধাপ অনুসরণ করে ফোনের ব্যাটারি বিস্ফোরণের হাত থেকে রক্ষা করতে পারেন। রোদ্দুরের সময় ফোন চার্জ না করাই ভালো।

ফোন একটু ব্যবহার করার পরেই তা অতিরিক্ত গরম হয়ে গেলে বুঝতে হবে ফোনের ব্যাটারি অথবা ডিভাইসে কোনও ত্রুটি রয়েছে।পাশাপশি ফোন ব্যবহার করার সময়ে কোনও শর্ট সার্কিট হচ্ছে কিনা তাও লক্ষ্য করে দেখা উচিত।এসব মেনে চললেই ফোনের বিস্ফোরণের মতো মারাত্মক ঝুঁকি এড়ানো সম্ভব।

Related Articles

Back to top button