Uncategorized

চিরকাল ধরে গঙ্গা নদীকে এত পবিত্র মনে করা হয় কেন।জেনে নিন বিস্তারিত।

চিরকাল ধরে গঙ্গা নদীকে এত পবিত্র মনে করা হয় কেন।জেনে নিন বিস্তারিত।

নিউজ দেস্কঃ চিরকাল গঙ্গা নদীকে আমরা পবিত্র নদী হিসেবে বিবেচিত করে এসেছি।স্বয়ং মহাদেবের জটা থেকে উৎপত্তি হয়েছিল এই নদীর।একদিকে দেবী আর অন‍্যদিকে নদী।গঙ্গাকে আমরা যেমন মাতৃরুপে পুজো করি তেমনি গঙ্গার জল পুজোতে ব‍্যবহার করে থাকি আমরা। গঙ্গানদী একধারে সমস্ত দেশকে যেমন সুজলা সুফলা করে তুলেছে।তেমনি গঙ্গার পাশে গড়ে উঠেছে বহু জনবসতি। একাধারে গঙ্গাকে যেমন মাতৃরুপে ব‍্যবহার করি আমরা তেমনি অন‍্যদিকে এর জল পুজোতে ব‍্যবহার করি আমরা।বহু মানুষ গঙ্গায় স্নান করে মনের মলিনতা দুর করে।শাস্ত্র অনুযায়ী কোন মৃত ব‍্যাক্তির মুখে গঙ্গার জল দিলে তার আত্মা শান্তি পায়।

বহু মানুষ মহালয়ার দিন পূর্বপুরুষের আত্মার শান্তি কামনা করে গঙ্গা নদীতে তর্পণ করেন।মানুষের ধারণা তর্পণ করার ফলে মৃত ব‍্যাক্তির আত্মা শান্তি পায়।আর যিনি এই তর্পণ করেন তার সংসার আনন্দে ভরে উঠে।

আরও পড়ুন :  আজকের রাশিফল:২৭ মার্চ শনিবার।দেখে নিন কেমন কাটবে আজকের দিন।

তবে এত নদী থাকতে গঙ্গা নদীর জলকেই পবিত্র মনে করা হয় কেন।এ নিয়ে অনেক প্রশ্ন মনে ঘুরপাক খায়।আজ এই প্রতিবেদনের মাধ্যমে জানবো।গঙ্গাজল এত পবিত্র কেন।গঙ্গাজলকেই চিরকাল থেকে অপবিত্রতা রক্ষা করার জন্য ব‍্যবহার করা হয় কেন।কিন্তু কি এমন ব‍্যাপার আছে গঙ্গা জলের যে সমস্ত রকম অপবিত্রতাকে দূর করার মতো।

পুরানে গঙ্গার উৎস সম্পর্কে বলা হয়েছে ভগিরথ স্বর্গ থেকে গঙ্গাকে এনেছিলেন রাজা সাগরের ৬০ হাজার ছেলেকে উদ্ধার করার জন্য।কিন্তু মর্তে আসার পর গঙ্গার প্রবাহ এতটাই বেড়ে গিয়েছিল যে তাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না।আর তখন গঙ্গা শিবের জটায় ধারণ করে গঙ্গাকে এবং বিভিন্ন ভাগে বিভক্ত করে গঙ্গাকে।ভগবান বিষ্ণুর পাদদেশে দিয়ে প্রবাহিত হবার কারনে গঙ্গার আরেক নাম বিষ্ণুপদী।

 

বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে গঙ্গাকে পবিত্র নদী মনে করার অন‍্যতম কারন হলো এই নদী হিমালয় থেকে উৎপত্তি হওয়ার কারনে এই নদীতে মিশে আছে বিভিন্ন ঔষধি ও গুল্ম।একজন রোগীর শরীরে গঙ্গাজল ম‍্যাজিকের মতো কাজ করে।গঙ্গাজলের মধ‍্যে ফোস নামে একটি ব‍্যাকটিরিয়া আছে যা সমস্ত রকম দূষনকে নিমেষে গ্রাস করে।

হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহের গোমুখ গুহা থেকে নির্গত হয়ে গঙ্গা বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে।দীর্ঘ এই যাত্রাপথে কোটি কোটি মানুষের সাথে মিশেছে গঙ্গা।শুধুমাত্র বর্ষা ছাড়া সবসময় গঙ্গার থেকে জল পায় মানুষ।বিশেষজ্ঞদের মতে গঙ্গার জল প্রচুর রোগ নিরাময়ের ক্ষমতা রাখে।হাঁপানি,জ্বর, বদহজমের মতো রোগ সেরে যাবে গঙ্গার জল পান করলে। এছাড়াও গঙ্গার জলে স্নান করতে পারলে বিভিন্ন শারিরীক রোগ ব‍্যাধি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button