অটোকার

বিশ্ব রেকর্ড গড়ল! ₹1100 কোটিতে বিক্রি হল বিশ্বের সবথেকে দামি গাড়ি

বিশ্বের সবথেকে দামি গাড়ির তকমা ছিনিয়ে নিল 1955 সালের একটি Mercedes-Benz গাড়ি। নিলামে সবথেকে বিপুল দামে এই গাড়ি বিক্রি হয়েছে।এই গাড়ি বিক্রি হয়েছে 143 মিলিয়ন মার্কিন ডলার (প্রায় 1100 কোটি টাকা) দামে।এর আগে কখনও কোন গাড়ি এত দামে বিক্রি হয়নি।গোটা বিশ্বে মাত্র দুটি 1955 সালের এই Mercedes-Benz মডেল রয়েছে।এই নিলামের আসর বসেছিল ৫ মে।জার্মানির স্টুটগার্ডে শহরে ঐতিহাসিক এই নিলাম অনুষ্ঠিত হয়েছিল।শুধুমাত্র আমন্ত্রিতরাই এই নিলামে অংশ নেওয়ার সুযোগ পেয়েছিলেন।

ক্লাসিক গাড়ির নিলাম কোম্পানি RM Sotheby’s গাড়িটি নিলামে তুলেছিল। বিশ্বরেকর্ড নিলামের পরে এক বিবৃতিতে সংস্থার তরফে জানানো হয়েছে, ‘1955 Mercedes-Benz 300 SLR Uhlenhaut Coupe গাড়িটি নিলামে রেকর্ড 135 মিলিয়ন ইউরোতে বিক্রি হয়েছে।এই গাড়ি কিনেছেন এক ব্যক্তিগত সংগ্রহকারী’।এর আগে বিশ্বের সবথেকে দামি গাড়ির রেকর্ড ধরে রেখেছিল 1962 Ferrari 250 GTO গাড়িটি।এই গাড়ি বিক্রি হয়েছিল 2018 সালে 48 মিলিয়ন মার্কিন ডলারে। আর 1955 Mercedes-Benz 300 SLR Uhlenhaut Coupe গাড়িটি পুরনো রেকর্ডের প্রায় তিন গুণ বেশি দামে বিক্রি হল।

আরও পড়ুন :  এবার Yamaha-র 250 সিসি বাইকের দামে পরিবর্তন, দাম বাড়ল না কমল দেখে

নিলাম সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ‘দুটি 300 SLR Uhlenhaut Coupe গাড়ির একটি কিনেছেন এক ব্যক্তিগত ক্রেতা।সেই গাড়িটি সামাজিক অনুষ্ঠানে সাধারণ মানুষের দেখার জন্য ব্যবস্থা করা হবে। অন্য গাড়িটি এখনও কোম্পানির মালিকানাধীন রয়েছে।সেই গাড়ি স্টুটগার্ডে শহরের Mercedes-Benz মিউজিয়ামে সাজানো থাকবে’।RM Sotheby’s জানিয়েছে নিলাম থেকে প্রাপ্ত অর্থ একটি বিশ্বব্যাপী Mercedes-Benz তহবিল প্রতিষ্ঠার জন্য ব্যবহার করা হবে যা পরিবেশ বিজ্ঞান এবং ডিকার্বনাইজেশন গবেষণার জন্য অর্থায়ন করবে।

আরও পড়ুন :  খুব শীঘ্রই ভারতে Royal Enfield-এর ইলেকট্রিক বাইক আসতে চলেছে, কবে আসছে জানুন বিস্তারিত

অ্যারোডাইনামিক্সে দুর্দান্ত এই গাড়িটি মাত্র দুটি তৈরি করেছিল Mercedes-Benz। এর মধ্যে একটিও কখনও ব্যক্তিগত মালিকানাধীন হয়নি।ব্রিটিশ গাড়ি সংগ্রাহক সাইমন কিডসন একটি অজ্ঞাতনামা ক্লায়েন্টের পক্ষে বিজয়ী বিড করেছেন যাকে একটি গোপন এবং একটি অসাধারণ অস্বাভাবিক নিলাম বলা হচ্ছে। যদিও বিশ্বরেকর্ড দামে কে এই গাড়ির মালিক হয়েছেন সেই বিষয়ে কিছু জানা যায়নি এখনও।

Mercedes-Benz যে এই গাড়ি কখনও বিক্রি করবে তা অনেকেই ভাবতে পারেন নি। এই কারণে অনেকেই মনে করছেন যে দামে 1955 Mercedes Benz 300 SLR Uhlenhaut Coupe বিক্রি হয়েছে তা মূল্যের সঠিক নির্ণয়ন করেছে।এই গাড়িটি বিক্রির পর বিশ্বের সবথেকে দামি গাড়ির তকমা ছিনিয়ে নিয়েছে।

 

Related Articles

Back to top button