নিউজ

উদ্বেগ! শরীরের সঙ্গে মানুষের মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলেছে করেনা মহামারী বলছে সমীক্ষা

নিউজ ডেস্কঃ শরীরের সঙ্গে মানুষের মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলেছে করেনা মহামারী। বহু মানুষ এই মহামারীর সময়েই নতুন করে অ্যাংজাইটি, অবসাদের মতাে সমস্যার শিকার হয়েছেন।এই মহামারীর মধ্যে বহু মানুষ তাঁদের পরিবারের প্রিয়জন, বন্ধুবান্ধব, পরিচিতকে হারিয়েছেন।

Worry! The study says that the epidemic has affected the mental health of the people as well as the body

অসহ্য গরমে ঘেমে জল হতে হয়েছে PPEএর মধ্যে ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন কাজ করে করােনা রােগীদের সুস্থ করতে মরিয়া তাঁরা। কড়া অ্যান্টিবায়ােটিক জোড় করে খাওয়ানাে থেকে শুরু করে রােগীদের মন ভালাে করতে পিপিই পরেই কোমড় দোলাতে দেখা গিয়েছে প্রথমসারির স্বাস্থ্যকর্মীদের। আবার কখনও দেখা গিয়েছে, রােগীর ঘরে মাটিতে শুয়ে ক্লান্তিতে ঘুমােচ্ছেন তাঁরা। কিন্তু স্বাস্থ্যকর্মীদের শরীর মন কেমন আছে? সেই প্রশ্ন খুঁজতে নেমেছিলেন “Journal of Psychiatric” এর রিসার্চারা।

আরও পড়ুন :  দীর্ঘদিন ধরে একাধিক প্রলোভনের ফাঁদে ফেলে ৯ বছরের শিশুকে যৌন নিগ্রহের অভিযোগ গ্রেফতার সিভিক ভলান্টিয়ার

যাঁরা আপনাকে সুস্থ করে তুলছেন তাঁরা কেমন আছে? ভালাে নেই। সমীক্ষা বলছে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মানসিক স্বাস্থ্য ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে এবং এঁদের মধ্যে উদ্বেগ, অবসাদ, হতাশা, ইনসােমনিয়া, ট্রমাটিক স্ট্রেসের মতাে অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে, ৪৫ শতাংশ আইসিইউ কর্মী পােস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার মিলেছে। এঁদের মধ্যে কেউ হয়তাে অনিদ্রার শিকার,কেউ বা অতিরিক্ত মদ্যপানের শিকার। এছাড়া অবসাদ ও উদ্বেগের মতাে সমস্যাও রয়েছে।কিংবা আত্মঘাতী হওয়ার চিন্তাভাবনা করেছেন। সমীক্ষার এই তথ্য প্রকাশ্যে আসা মাত্রই শঙ্কিত স্বাস্থ্যমহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button