1000 rupees note : কবে থেকে চালু হচ্ছে ১০০০ টাকার নোট? কি জানালো কেন্দ্র সরকার !

Advertisement

1000 rupees note – ফের কি দেশ জুড়ে ১০০০ টাকার নোট চালু করা হবে? প্রশ্নটা উঠতে শুরু করেছে। তার মূল কারণ, সম্প্রতি কেন্দ্রীয় সরকার ২০০০ টাকার নোট নিষিদ্ধ ঘোষণা করেছে। দেশবাসীর কাছে যে সমস্ত ২০০০ টাকার নোট রয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকগুলিতে গিয়ে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর তারপরেই স্বাভাবিকভাবে উঠে আসছে আরেকটি প্রশ্ন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০০০ টাকার নোট বন্ধ করে কি তাহলে ১০০০ টাকার নোট (1000 rupees note) ফের চালু করা হবে? কালো টাকা দূর করার জন্য কি নোটবন্দির পরিকল্পনা রয়েছে সরকারের? সংসদে সরকারের উদ্দেশ্যে বিরোধী দলের সাংসদরা এইসব প্রশ্ন ছুড়ে দিয়েছেন। সংসদে বাদল অধিবেশন (Parliament Session) চলছে। সংসদের এই অধিবেশনেই বিরোধী দলের তরফে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সরকারের উদ্দেশ্যে প্রশ্ন রাখা হয়েছে।

Advertisement

কেন্দ্রের মোদি সরকারের তরফে বিরোধীদলের এই প্রশ্নের কি জবাব দেওয়া হয়েছে? সংসদের অধিবেশনে বিরোধী দলের প্রশ্ন ছিল, ২০০০ টাকার নোট জমা দেওয়ার সময়সীমা আরও বাড়ানো হবে কিনা? জবাবে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোট জমা দেওয়ার সময়সীমা রয়েছে। সেই সময়সীমা আর বাড়ানো হবে না।

Advertisement

আরও পড়ুন – WB SSC Scam – চাকরি বেঁচে গেল ২৫০০ জনের, সুপ্রিম কোর্টের বড় নির্দেশে! কি নির্দেশ দিল জানুন

বিরোধীদের প্রশ্ন ছিল, সরকার কি আবার কালো টাকা দূর করার জন্য নোটবন্দির কোনো পরিকল্পনা করেছে?
এর জবাবে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, এক্ষুনি সরকার নোট বাতিল বা নোটবন্দির মতো কোনো চিন্তাভাবনা করছে না। সংসদের বাদল অধিবেশনে বিরোধী সাংসদরা আরো একটি প্রশ্ন সরকারের উদ্দেশ্যে ছুড়ে দেন।

তবে কি ১ হাজার টাকার নোট (1000 rupees note) চালু করবে?

দেশে কি আবার কেন্দ্রীয় সরকার ১ হাজার টাকার নোট (1000 rupees note) চালু করবে (Opposition MP Asked in Parliament about 1000 Note) এই প্রশ্নের জবাব সরাসরি অর্থ প্রতিমন্ত্রী দেননি। সংসদে দাঁড়িয়ে অর্থ প্রতিমন্ত্রী রিজার্ভ ব্যাংকের বক্তব্য তুলে ধরেন। তিনি জানান, রিজার্ভ ব‍্যাঙ্ক বলছে, দেশজুড়ে আর্থিক ব্যবস্থাপনার পরিচালনার জন্যই 2000 টাকার নোট তুলে নেওয়া হয়েছে।

২০০০ টাকার নোটের বদলে ব্যাংকে যে সমস্ত নোট জমা হচ্ছে তাতে দেশজুড়ে অর্থনৈতিক ব্যবস্থা সচল থাকবে। এই মুহূর্তে দেশের সবচেয়ে বড় মুদ্রা হল ৫০০ টাকার নোট। উল্লেখ করা যেতে পারে চলতি বছরেই ২০০০ টাকার নোট নিষিদ্ধ ঘোষণা করা হয়। আর তার ফলেই ফের ১০০০ টাকার নোট (1000 rupees note) চালু হবে কিনা সেই প্রশ্নটি সংসদে উঠতেই সরাসরি কিছু না জানালেও ১০০০ টাকার নোট (1000 rupees note) যে ফের সাম্প্রতিক সময়ের মধ্যে চালু করার কোনো পরিকল্পনা সরকারের নেই, সেটাও স্পষ্ট করে দিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী।

আরও পড়ুন – SBI YONO App – Paytm, Phonepe, GPay এবার অতীত, বিরাট সুবিধা দিচ্ছে SBI YONO, একবার দেখে নিন

Advertisement
JoinJoin