1000 Rupees Note – ফের এক হাজার টাকার নোট ! কী জানালো RBI?

Advertisement

1000 Rupees Note – কিছুদিন আগেই ঘোষণা করা হয়েছে দু হাজার টাকার নোট বাতিল হওয়ার কথা। ব্যাংকে ব্যাংকে শুরু হয়ে গিয়েছে ২০০০ টাকার নোট বদলের পদ্ধতি। প্রথম কদিনেই ব্যাংক গুলিতে ভিড় ছিল প্রায় চোখে পড়ার মতো। সকলেই চাইছেন যত শিগ্রই সম্ভব ২০০০ টাকার নোট বদল করে নিতে, তবে রয়েছে বিভিন্ন জটিলতা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রত্যেকটি ব্যাংক আলাদা আলাদা নিয়মে ২০০০ টাকার নোট বদল করছে। আগের ঘোষণা মতোই কোনরকম নথিপত্র না দেখেই 2000 টাকার নোট বদল করে দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আবার বেশ কিছু রাস্তা এবং প্রাইভেট ব্যাংক ২০০০ টাকার নোট বদল করতে গেলে ফরম ফিলাপ ছাড়া এই কাজ করে দিচ্ছেন না। এই নিয়ে বাজারে বেশ জল্পনাও রয়েছে তবে এরই মধ্যে বাজারে শুরু হয়েছে নতুন জল্পনা ২০১৬ সালে নোট বন্দির সময় যে হাজার টাকার নোট (1000 Rupees Note) বন্ধ করে দেয়া হয়েছিল সেই হাজার টাকার নোট (1000 Rupees Note) নাকি আবারো বাজারে ফিরে আসতে চলেছে।

আরও পড়ুন –Aadhar Update – এবার বাড়ি বসেই করুন আধারের সমস্ত আপডেট।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই সমস্ত ২০০০ টাকার নোট ব্যাংক মারফত সাধারণ মানুষকে বদল করে ফেলতে হবে। কারণ গোলাপি ২০০০ টাকার নোট বাজার থেকে পুরোপুরি ভাবে তুলে নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই প্রক্রিয়া শেষ হতে চার মাসের কাছাকাছি সময় লাগতে পারে তাই সাধারণ মানুষকে হুটোপুটি না করার পরামর্শ দিচ্ছেন তারা। তিনি জানান প্রতিটি ব্যাংকে দরকারের চেয়ে অনেক বেশি পরিমাণেই নোট (1000 Rupees Note) আছে তাই এই নিয়ে হুড়হুড়ি করার কোন দরকার নেই।

Advertisement

যেহেতু দেশের সবথেকে বড় কারেন্সি দু হাজার টাকার নোট বর্তমানে বন্ধ করে দেয়া হচ্ছে তাই বাজারে ছড়িয়েছে একটি নতুন জল্পনা। যে জল্পনা জানা যাচ্ছে বাজারে নাকি আবারও পুরানো এক হাজার টাকার (1000 Rupees Note) নোট ফিরাতে চলেছে যা ২০১৬ সালের নোট বন্দির সময় ব্যান করে দেওয়া হয়েছিল। কংগ্রেস নেতা তথা ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেন যদি কেন্দ্রীয় সরকার নতুন ২০০০ টাকা নোট বন্ধ করে দিয়ে পুরানো এক হাজার টাকার (1000 Rupees Note) নোট আবারো বাজারে ফিরিয়ে আনেন তাহলে আমি খুব বেশি অবাক হবো না।

আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাস কে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান সরকারের আপাতত নতুন করে হাজার টাকার নোট (1000 Rupees Note) চালু করার কোনো রকম পরিকল্পনা নেই। তবে ২০০০ টাকার নোট বর্তমানে বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। এ থেকে বোঝা যায় যে হাজার টাকার নোট (1000 Rupees Note) চালু হওয়া নিয়ে যে কথাবার্তা হচ্ছে তা শুধুমাত্র এক জল্পনা, এর কোনো রকম কোনো ভিত্তি নেই।

আরও পড়ুন – SBI – গ্রাহকদের মাথায় হাত, আসছে নতুন নিয়ম, টুইট করল SBI অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে।

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।
sakalerbarta news logo

Sakaler Barta News is a regional Bengali news portal. Our registration number UDYAM-WB-14-0112482 under SAKALER BARTA Startup Company. We provide information on Latest News of India, and also Our mission is to deliver genuine information related to careers educational and finance, current affairs, and trending News.