2000 rupee notes- ২০০০ টাকার নোট নিয়ে খুশির খবর দিলো সুপ্রিম কোর্ট

Advertisement

2000 rupee notes – বেশ কিছু মাস আগেই rbi তরফে বাতিল করে দেওয়া হয়েছে দু হাজার টাকার নোট। মোট বাতিল হওয়ার পরই রিজার্ভ ব্যাংক তরফে জানানো হয়েছিল যে যাদের কাছে এই ২০০০ টাকা নোট রয়েছে তারা ব্যাংকে গিয়ে পরিচয় পত্র দেখিয়ে এই দুই হাজার টাকার নোট (2000 rupee notes) পরিবর্তন করতে পারবে। কিন্তু এবার এই ২০০০ টাকার নোট নিয়ে এক নতুন আদেশ জারি করল সুপ্রিম কোর্ট চলুন সে বিষয়ে জেনে নেওয়া যাক বিস্তারিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর বি আই তরফে জানানো হয়েছে বর্তমানে বাজার থেকে একেবারে তুলে নেওয়া হয়েছে ২০০০ টাকার নোট। যার ফলে এতদিন আইডি কার্ড দেখে ২০০০ টাকার নোট (2000 rupee notes) চেঞ্জ করতে হলেও বর্তমানে কোনরকম আইডি কার্ড দেখিয়ে দু হাজার টাকার নোট চেঞ্জ করতে হবে না শুধুমাত্র ব্যাংকে গিয়ে ২০০০ টাকার নোট দিলেই তার পরিবর্তে অন্য টাকা দিয়ে দেওয়া হবে গ্রাহকদের। অথবা তারা সেই 2000 টাকার নোট তাদের ব্যাঙ্ক একাউন্টে জমা করতে পারবেন।

আরও পড়ুন- Ration : রেশন না নিলে টাকা পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। জানুন কত টাকা পাবেন

Advertisement

কিন্তু আর বি আই এর এই নিয়মের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আবেদন দাখিল করা হয়। আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এই কাজটি করে থাকে কিন্তু সুপ্রিম কোর্ট এই পিটিসান বাতিল করে দেয়। সুপ্রিম কোর্ট তরফে বলা হয় ২০০০ টাকার নোট (2000 rupee notes) বিনিময়ের অনুমতি দেওয়ার বিষয়টি RBI-এর নীতিগত সিদ্ধান্ত। আমরা এতে হস্তক্ষেপ করতে পারি না। তাই বোঝাই যাচ্ছে কোন রকম ডকুমেন্ট ছাড়াও আপনি এখনো ২০০০ টাকার নোট পরিবর্তন করতে পারবেন।

Advertisement

যেহেতু দেশের সবথেকে বড় কারেন্সি দু হাজার টাকার নোট (2000 rupee notes) বর্তমানে বন্ধ করে দেয়া হয়েছে তাই বাজারে ছড়িয়েছিলো একটি নতুন জল্পনা। যে জল্পনা জানা গেছিল বাজারে নাকি আবারও পুরানো এক হাজার টাকার নোট ফিরাতে চলেছে যা ২০১৬ সালের নোট বন্দির সময় ব্যান করে দেওয়া হয়েছিল। আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাস এর উত্তরে জানিয়েছিল, সরকারের আপাতত নতুন করে হাজার টাকার নোট চালু করার কোনো রকম পরিকল্পনা করেনি। তবে ২০০০ টাকার নোট (2000 rupee notes) বর্তমানে বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। এ থেকে বোঝা গেছিলো যে হাজার টাকার নোট চালু হওয়া নিয়ে যে কথাবার্তা হচ্ছিল তা শুধুমাত্র এক জল্পনা এর কোনো রকম কোনো ভিত্তি নেই।

আরও পড়ুন – Savings account – এবার টাকা জমা দিতে গেলে মানতে হবে নতুন নিয়ম জারি করল RBI

Advertisement
JoinJoin