Bank Licence cancelled by RBI: শেষ রক্ষে হলো না! অবশেষে এই 8টি ব্যাংকের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাংক।

Advertisement

Bank Licence cancelled by RBI: দেশের বেশিরভাগ সাধারণ মানুষ টাকা সঞ্চয়ের জন্য ব্যাংকের ওপর ভরসা করে থাকে। কারণ তারা মনে করেন ব্যাংকে টাকা সবচেয়ে নিরাপদ ভাবে থাকে। অবশ্যই রিজার্ভ ব্যাংকের তরফ থেকেও নিরাপত্তার উপর বিশেষভাবে নজরদারি চালানো হয়। তাই কোনো ব্যাংক কোন সময় কোন রকম এদিক-ওদিক করলে রিজার্ভ ব্যাংকের তরফে কড়া পদক্ষেপ নিতে দেখা যায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতের সমস্ত ব্যাংকের উপর নজরদারি করার সময় আর বি আই তাদের মধ্যে কোন ত্রুটিবিচ্যু অথবা গন্ডগোল দেখতেই পেলে তাদের সতর্ক করে। পাশাপাশি অনেক সময় তাদেরকে মোটা অংকের জরিমানাও করা হয়। তারপরেও যদি সেই ব্যাংক কোনরকম ভুল করে সেক্ষেত্রে তাদের লাইসেন্স বাতিল করে দেওয়া হয়। আবার একই পথে এঁটে চারটি ব্যাংকের লাইসেন্স ক্যানসেল (Bank Licence cancelled) করল রিজার্ভ ব্যাংক।

কোন কোন Bank Licence cancelled হল দেখুন।

Advertisement

RBI তরফ যেই চারটি ব্যাংকের লাইসেন্স ক্যান্সেল করা হয়েছে তার মধ্যে প্রথমে রয়েছে পিপলস ক-অপারেটিভ ব্যাংক। এই ব্যাংক আর কোনোভাবে কোন ব্যাংকিং রিলেটেড ব্যবসা পরিচালনা করতে পারবে না। পরে এই তালিকায় রয়েছে আদর্শ মহিলা নাগরি সহকারী ব্যাংক । এই ব্যাংক আর কোনরকম ব্যাংকিং ব্লেড এর কাজ ঋণ দেওয়া কোন কিছুই করতে পারবে না। এই ব্যাংকে লিকুইডেন্স প্রক্রিয়া শুরু করার জন্য নির্দেশ দেয়া হয়েছে রিজার্ভ ব্যাংক তরফে। মূলধনের ঘাটতির কারণে এমন সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

Advertisement

এর পাশাপাশি আরও যে দুটি ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে তারা হলো ফাইজ মার্কেট কাইন্ড কো-অপারেটিভ ব্যাংক এবং মুসিরি আরবান কোঅপারেটিভ ব্যাংক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে এই সকল ব্যাংক আগামী দিনে চলতে থাকলে গ্রাহকরা বিরাট ক্ষতির মুখে পড়বেন। তারা এই ব্যাঙ্কগুলি বন্ধ করা সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে ডিজিসি সিমের অধীনে এই সমস্ত ব্যাংকের গ্রাহকরা সর্বাধিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা পাবেন।

তাই এই সমস্ত কিছু দেখে অন্যান্য ব্যাংকগুলি এভারে সাবধান হয়ে গিয়েছে তারা ভয়ের মুখে রয়েছে তাদের লাইসেন্স যাতে কোন ভাবে ক্যান্সেল না হয়ে যায়। তবে রিজার্ভ ব্যাংক প্রথমে কোন ব্যাংকের লাইসেন্স ক্যানসেল করে না। প্রথমে সেই ব্যাংকে ওয়ার্নিং দেওয়া হয় এবং তার থেকে জরিমানা নেওয়া হয়। যদি তারপরেও সেই ব্যাংক আবারও নিয়ম না মানে সেক্ষেত্রে সেই ব্যাংকের লাইসেন্স ক্যানসেল করে দেয়া হয়।

Advertisement
JoinJoin