৫৫ লক্ষ SIM Card বন্ধ করছে সরকার, এর জন্য আপনার SIM Card টি বাতিল হতে পারে!

Advertisement

এই বর্তমানে স্মার্ট ফোনের যুগে প্রতিটি বাড়িতে স্মার্টফোন ও সেই ফোনে একটি বা দুটি SIM Card থেকেই থাকে। নতুন বছর শুরুর আগেই কেন্দ্র সরকারের (Central Government) তরফ থেকে এই ভুলের জন্য 55 লক্ষ্য সিম কার্ড বাতিল করলেন। এই ঘোষণা নিয়ে গোটা দেশ থেকে রাজ্য জুড়ে উদ্বেগ ছড়িয়েছে। আপনিও কিন্তু এই ভুল করবেন না নাহলে আপনার SIM Card ব্লক হতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

দেখুন কি এমন ভুল যার কারণে আপনার SIM Card ব্লক হতে পারে। কিন্তু এই সিম কার্ড ব্লকের গোপন কারণ জানলে আপনি হয়তো অবাক হবেন। আজ এই প্রতিবেদনে কাদের SIM Card বন্ধ হয়ে যাচ্ছে ? কিভাবে SIM Card জালিয়াতি হচ্ছে ? কিভাবে জালিয়াতির হাত থেকে রক্ষা পাবেন ? আসুন জেনেনিই SIM Card এর সেই গোপন তথ্য।

Advertisement

আরও পড়ুন – Jio, Airtel বা Vi এর নতুন সিম নিতে মানতে হবে এই নিয়ম! জানুন DoT -এর নতুন নিয়ম।

SIM Card ব্লকের কারন

কেন্দ্র সরকার তরফে জানা গেছে সিম কার্ড জালিয়াতি রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতে একটি বিশাল আকারে নকল সিম কার্ড চক্রের নেটওয়ার্ক রয়েছে। অর্থাৎ নকল সিম কার্ড চক্রের নেটওয়ার্ক বলতে এই ব্যবস্থা তার সাহায্যে জালিয়াতিরা ভুয়ো ডকুমেন্ট থেকে SIM Card পেয়ে যাচ্ছে। যার ফলে অনলাইনে জালিয়াতির পরিমাণ প্রতিনিয়ত ক্রমসই বৃদ্ধি পাচ্ছে। এই ভুয়ো ডকুমেন্টস দিয়ে সিম কার্ড তোলার ফলে অনলাইনে জালিয়াতিদের নির্বাচন করা কঠিন হয়ে পড়েছে। সাইবার ক্রাইম এবং অনলাইন জালিয়াতি রোখবার জন্যই কেন্দ্র সরকারের এক ধাক্কায় 55 লক্ষ্য ফোন সংযোগ বন্ধ করে দিয়েছেন।

জালিয়াতি কমানোর পদ্ধতি

এই ভুয়ো সিম কার্ড এর সাহায্যে জালিয়াতিরা আর্থিক ও ফিশিং কলের মতো অপরাধমূলক কর্মকাণ্ড করছে। এই অনলাইন জালিয়াতি কমানোর জন্য ভারত সরকার দ্বারা স্বীকৃতি সঞ্চার সাথী পোর্টাল তৈরি করেছেন। এই সঞ্চার সাথী পোর্টালের সাহায্যে ভারত সরকার ভুয়ো নথিপত্র যুক্ত সিম কার্ডগুলি শনাক্ত করেছেন।

আরও পড়ুন – Recharge plan – এবার Vi দিচ্ছে ১০০ টাকায় পুরো ১ মাসের সেরা সুযোগ, জানুন বিস্তারিত।

সঞ্চার সাথী পোর্টাল কি ও এর সুবিধা

সঞ্চার সাথী পোর্টাল হলো ভারত সরকার দ্বারা স্বীকৃতিপ্রাপ্ত এক ধরনের সিম কার্ড জালিয়াতি কমানোর ব্যবস্থা। সঞ্চার সাথি পোর্টাল হল এমন এক ধরনের ব্যবস্থা যার সাহায্যে যেকোন ভারতীয় নিজের আধার,ভোটার কিংবা অন্যান্য নথিপত্র দিয়ে কেউ সিম কার্ড বেআইনিভাবে তুলেছে কিনা জানতে পারবেন। এই পোর্টালের সাহায্যে আপনার নথিপত্রে তোলা SIM Card নাম্বারের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। সঞ্চার সাথি পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক https://sancharsaathi.gov.in/

যোগাযোগ মন্ত্রীর বক্তব্য

এই জালিয়াতির প্রসঙ্গে কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী দেবুসিংহ চৌহান বলেছেন সাইবার ক্রাইম ও আর্থিক জালিয়াতির সঙ্গে সম্পর্কে যুক্ত ১.৩২ লক্ষ হ্যান্ডসেট ব্লক করেছেন ও বিভিন্ন মানুষের কাছ থেকে অভিযোগ আসার জন্য ১৩.৪২ লক্ষ সংযোগ ব্লক করেছেন।

আরও পড়ুন – Google Pay ব্যবহার করছেন? এই পেমেন্ট করলে দিতে হবে অতিরিক্ত টাকা।

Advertisement
JoinJoin