নিউজ

বড় খবর! উঠে যাবে বেতন কমিশন? সরকারি কর্মীদের বেতন হবে ‘অ্যাক্রয়েড সূত্রে’ ( 7th pay commission salary pay matrix )

7th pay commission salary pay matrix: বর্তমানে মোদি সরকারের কর্মীদের বেতন নির্ধারিত হচ্ছে সপ্তম বেতন কমিশনের ( 7th Pay Commission ) অধীনে।তবে সপ্তম বেতন কমিশনের পরেই সরকারি কর্মীদের বেতন নিয়ে নীতি বদলাতে পারে সরকার। বিভিন্ন রিপোর্ট বলছে অষ্টম বেতন কমিশনের পরিবর্তে ‘অ্যাক্রয়েড সূত্রে’ ( 7th pay commission salary pay matrix ) চালু হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন দিল্লির রাজনৈতিক অলিন্দে এই রকম জল্পনা এখন বেশ ঘোরাফেরা করছে। যদিও সরকারি তরফ থেকে এখনো পর্যন্ত এই নিয়ে কোনো বিবৃতি আসেনি ( 7th pay commission salary pay matrix )।

তবে মনে করা হচ্ছে অষ্টম বেতন কমিশন আর হয়তো থাকবে না। কিন্তু এই ‘অ্যাক্রয়েড সূত্রে কি? মূলত, মুল্যবৃদ্ধি, জীবনযাত্রার ব্যয় ও কর্মচারীর কর্মদক্ষতার ভিত্তিতেই নেওয়া হবে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত। কীভাবে ধার্য হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন জানুন।

নতুন সূত্র কী ( 7th pay commission salary pay matrix )?

সম্প্রতি রাজধানীর অলিন্দে এই নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে। বিভিন্ন রিপোর্ট বলছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য ‘অ্যাক্রয়েড সূত্র’ চালু করা হতে পারে। ( 7th pay commission salary pay matrix ) মূলত, মুল্যবৃদ্ধি, জীবনযাত্রার ব্যয় ও কর্মচারীর কর্মদক্ষতার ভিত্তিতেই নেওয়া হবে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত। এই সব অনুমান করার পর বেতন কত বাড়ানো হবে তা ঠিক করা হবে।

আরও পড়ুন :  গোয়ালে বসে পড়াশোনা করে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট রাজস্থানের সোনাল শর্মা

সহজ কথায় বললে কেন্দ্রীয় সরকার বেসরকারি কোম্পানির মতো সরকারি কর্মচারীদের পারফরম্যান্সের ভিত্তিতে বেতন বৃদ্ধি করতে চায়। শোনা যাচ্ছে শীঘ্রই সরকার এই পরিকল্পনায় সিলমোহর দিতে পারে ( 7th pay commission salary pay matrix )।ইতিমধ্যেই এই নিয়ে বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। সেক্ষেত্রে কর্মীদের 1 থেকে 5 লেভেল ‘পে-ম্যাট্রিক্স নতুন করে নির্ধারণ করা হবে।এক কথায় পরিবর্তন হবে বেতন কাঠামো।

বেতন নিয়ে সরকারের তরফে ইঙ্গিত?

এই বিষয়ে সরকার এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি।কেন্দ্রীয় সরকার এই খবরের সত্যতাও নিশ্চিত করেনি। বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে 68 লক্ষ কর্মচারী ও 52 লক্ষ পেনশনভোগী রয়েছে ( 7th pay commission salary pay matrix )। যদি কোনও ব্যক্তির 50 শতাংশ ডিএ থাকে, তবে বেতন স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পাবে।( 7th pay commission salary pay matrix )

বেতন নিয়ে নতুন নীতি কি (7th pay commission salary pay matrix)?

কিছু সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে সপ্তম বেতন কমিশনের পর আর এইভাবে স্যালারি বৃদ্ধির বিষয়ে ভাবছে না সরকার। সেক্ষেত্রে অষ্টম বেতন কমিশন নাও আসতে পারে। পরিবর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির নতুন নীতি নিতে পারে। সেক্ষেত্রে মোদি সরকার নতুন পরিকল্পনা করছে।( 7th pay commission salary pay matrix )

নতুন বেতনের সূত্র কী হবে?

মোদি সরকার নতুন বেতন কমিশন আনার পরিবর্তে একটি নতুন সূত্র বিবেচনা করতে পারে। সেই ক্ষেত্রে সরকার প্রতি বছর মূল বেতন বৃদ্ধি করবে। এই নিয়ম কার্যকর করা হতে পারে 2024 সাল পর্যন্ত। বেতন বৃদ্ধির এই ফর্মুলা আসার পর অষ্টম বেতন কমিশনের তেমন আশা নেই ( 7th pay commission salary pay matrix )। এটিকে অটোমেটিক পে রিভিশন’ বলা যেতে পারে। সরকারি কর্মীদের বেতন একটি নির্দিষ্ট সূত্র ধরেই বাড়বে।

প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৬ সালের জুলাইয়ে ইঙ্গিত দিয়েছিলেন যে এরপর থেকে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি হবে তাঁদের কাজের নিরিখে। সংসদে ভাষণ দিতে গিয়ে তিনি বলেছিলেন, বেতন কমিশনের ( 7th pay commission salary pay matrix ) বদলে এখন কর্মীদের কথা ভাবতে হবে। যদি এমনটা ঘটে, তাহলে নিম্ন স্তরের কর্মীরা উপকৃত হতে পারেন। অরুণ জেটলি চেয়েছিলেন মধ্যম স্তরের কর্মীদের পাশাপাশি নিম্ন স্তরের কর্মীদের বেতন বৃদ্ধি হোক।

Related Articles

Back to top button