Fixed deposit – ফিক্সড ডিপোজিটে মিলবে 9% সুদ! দিচ্ছে এই ব্যাংক।

Advertisement

Fixed deposit – বর্তমানে টাকা বিনিয়োগের অনেক উপায় রয়েছে। যার মধ্যে অন্যতম হলো মিউচুয়াল ফান্ড শেয়ার মার্কেট বিটকয়েন ইত্যাদি। এগুলিতে বিনিয়োগ করে ভালো মুনাফা পাওয়ার সম্ভাবনা থাকলেও এই সমস্ত কিছুতে বিনিয়োগ করায় থাকে এক বিশাল ঝুঁকি। তাই এই সমস্ত ঝুকি এড়াতে সাধারণ মানুষ এখনো ভরসা করে সেই ফিক্স ডিপোজিটেরি (Fixed deposit) ওপর। আজ আমরা আপনাদের জানাবো এমন কিছু ফিক্সড ডিপোজিট (Fixed deposit) সম্পর্কে যেগুলিতে আপনি সুদের পরিমাণ পাবেন অনেক বেশি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে ফিক্সড ডিপোজিটে সবথেকে বেশি সুদ পান প্রবীণ নাগরিকেরা। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ফিক্স ডিপোজিট এর সুদের হার সর্বোচ্চ নয় শতাংশ। অর্থাৎ আপনি যদি প্রবীর নাগরিক নাও হন আপনার মা-বাবা যদি এক্ষেত্রে এলিজিবল হয় আপনি তাদের নামেও ফিক্স ডিপোজিট (Fixed deposit) করে ভালো টাকা সুদ পেতে পারেন।

আরও পড়ুন – Bank holidays in July – ১৫ দিন বন্ধ ব্যাংক, দেখুন ঈদের ছুটি কবে, প্রকাশ হল ছুটির লিস্ট।

কোন কোন ব্যাংক Fixed deposit -এ দিচ্ছে সবথেকে বেশি সুদ?

Advertisement

ফিক্স ডিপোজিটে ভালো সুদ প্রদান করে, ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (Unity small finance Bank). এরা প্রবীর নাগরিকদের হাজার একদিনের ফিক্সড ডিপোজিট (Fixed deposit) এর ওপর ফিক্স ডিপোজিটে সাড়ে নয় শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে। এই ব্যাঙ্কে সর্বনিম্ন এফডির ওপর সুদের হার সাড়ে চার শতাংশ। ব্যাংকের অফিসিয়াল তথ্য অনুযায়ী জানা যাচ্ছে,15 ফেব্রুয়ারি 2023 তারিখ থেকেই এই নতুন সুদের হার দিগুন করা হয়েছে এই ব্যাংকের ফিক্স ডিপোজিট এর ওপর। তবে তার জন্য আপনাকে কমপক্ষে পাঁচ বছরের জন্য Fixed deposit করাতে হবে। এই ব্যাংকের Fixed deposit তে কোন ব্যক্তি পাঁচ বছরের জন্য কুড়ি হাজার টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পরে সে সুদ সহ 32,139 টাকা ফেরত পাবেন।

Advertisement

এরপরেই উঠে আসে যে ব্যাংকের নাম সেটি হল,সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের (Suryoday Small Finance Bank Ltd). ফিক্স ডিপোজিটে (Fixed deposit) ভালো সুদের হার পাওয়ার জন্য আপনি এই ব্যাংকে অবশ্যই FD করাতে পারেন। আগের ব্যাংকটির থেকে এই ব্যাংকে আপনি জিরো পয়েন্ট ওয়ান শতাংশ হারে সুদ বেশি পাবেন।

এর পরেই উঠে আসে,নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক (North East small finance Bank) এর নাম। এই ব্যাংক আগের দুটি ব্যাংকের থেকে সামান্য পরিমাণ সুদ কম দিলেও এরাও এফবিতে ভালো পরিমাণে সুদ প্রদান করে থাকে।প্রবীণ নাগরিকদের এফডি-তে সর্বোচ্চ সুদ  9.25 শতাংশ। এরা যেকোন ফিক্সড ডিপোজিটের 9. 11 পার্সেন্ট হারে সুদ দেয়।

তবে যে কোন ব্যাংকেই ফিক্স ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের একটু বেশি পরিমাণে সুদ দেওয়া হয়। কিন্তু সিনিয়র সিটিজেন হিসাবে Fixed deposit করাতে গেলে আপনার কি কি যোগ্যতা? আসুন জেনে নেওয়া যাক
আপনার বয়স কমপক্ষে ৬০ অথবা তার বেশি হওয়া আবশ্যিক। এছাড়া আপনার বয়স যদি ৮০ ঊর্ধ্ব হয় তাহলে আপনি ফিক্স ডিপোজিটে আরো বেশি পরিমাণে সুবিধা পেতে পারেন।

বেশ কিছু ব্যাংক রয়েছে যারা এই ধরনের নাগরিকদের একটু বেশি পরিমাণে সুদ দেন।ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, আরবিএল ব্যাঙ্ক সাধারণত এই ধরনের ব্যক্তিদের  সাধারণ ফিক্সড ডিপোজিটের হারের উপরে অতিরিক্ত 0.75 শতাংশ সুদের হার প্রদান করে থাকে। এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এক্ষেত্রে আরেকটু বেশি অর্থাৎ 0.80 শতাংশ বেশি সুত্র প্রদান করে। তাই আর দেরি না করে এক্ষুনি জান আপনার নিকটবর্তী ব্যাংকে এবং আপনার জন্য বেস্ট ফিক্সড ডিপোজিটটি বেছে নিন।

আরও পড়ুন – মানুষের একাউন্ট থেকে বাড়তি টাকা উসুল করায় অ্যাক্সিস সহ এই ৩ ব্যাঙ্কে জরিমানা করল RBI!

Advertisement
JoinJoin