এবারের পুজোয় রেশন কার্ডে মিলবে অতিরিক্ত সামগ্রী! জানুন কারা কতটা সামগ্রী পাবেন – Ration card Benefits

Ration card Benefits – ভোটার কার্ড, প্যান কার্ডের মত রেশন কার্ডও ভারতবাসীদের কাছে গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস। রেশন কার্ড হল খাদ্য সুরক্ষার অন্যতম একটি মাধ্যম। পশ্চিমবঙ্গের লক্ষাধিক রেশন কার্ডের গ্রাহকরা প্রতি মাসে বিভিন্ন যোজনার মাধ্যমে রেশন পেয়ে থাকেন। অক্টোবর মাসে এই রেশন কার্ডের গ্রাহকরা কত রেশন (Ration card Benefits) পাবেন তা ইতিমধ্যেই খাদ্য দপ্তর থেকে ঘোষণা করেছে। এই বিষয় নিয়েই এবার বিস্তারিতভাবে আলোচনা করব।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অন্ত্যোদয় অন্ন যোজনা (Antyodaya Anna Yojana – AAY)

সবচেয়ে বেশি রেশন সামগ্রী (Ration card Benefits) পান অন্ত্যোদয় অন্ন যোজনা কার্ডের গ্রাহকরা। এই কার্ডের গ্রাহকরা প্রতি পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩.৩ কেজি আটা অথবা ১৪ কেজি গম পেয়ে থাকেন। আর এই সামগ্রীগুলি তারা বিনামূল্যে পাবেন। এছাড়াও এবার এক কেজি অতিরিক্ত চিনি পাওয়া যাবে। তবে চিনির মূল্য কত তা রেশন দোকানে লেখা থাকবে।

স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড এবং প্রায়োরিটি হাউস হোল্ড (SPHH & PHH)

এই অক্টোবর মাসে SPHH & PHH কার্ডের অধিকারী ব্যক্তিরা ৩ কেজি চাল এবং ১.৯ কেজি আটা পাবেন। তবে এক্ষেত্রে যদি কোনো ব্যক্তি আটা না নিতে চান তবে তাকে বিনামূল্যে ২ কিলো চাল দেওয়া হবে। এই অতিরিক্ত চালের জন্য ব্যক্তিদের কোনো টাকা খরচ করতে হবে না।

রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ এবং ২ (RKSY 1 & RKSY 2)

RKSY 1 এবং RKSY 2 কার্ড যে ব্যক্তিদের রয়েছে (Ration card) তারা প্রতিজন আগে পাঁচ কেজি করে চাল পেতেন। এখন থেকে তাদের জন্য এই নিয়ম বন্ধ করা হয়েছে। তারা এখন থেকে দুই কেজি করে চাল পাবেন।

ইতিমধ্যে রেশন কার্ডের গ্রাহকরা রেজিস্টার করা মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে রেশন সামগ্রীর তালিকা জানতে পেরেছেন। এরপর গ্রাহকদের সরকারের নির্দেশ অনুযায়ী রেশন দোকান থেকে পরিমাণ মতো রেশন সামগ্রী সংগ্রহ করতে হবে।

About Author
Taj Mira

Taj Mira

আমি তাজমিরা, প্রায় ২ বছর ধরে সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি। আমি এখানে সরকারি ও বেসরকারি চাকরির , স্কলারশিপ, ইত্যাদি বিষয়ে লেখা লিখি করি।
sakalerbarta news logo

Sakaler Barta News is a regional Bengali news portal. Our registration number UDYAM-WB-14-0112482 under SAKALER BARTA Startup Company. We provide information on Latest News of India, and also Our mission is to deliver genuine information related to careers educational and finance, current affairs, and trending News.