নিউজ

Bank holidays 2022 June: জুন মাসে ৮ দিন বন্ধ ব্যাঙ্ক, কোন কোন দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক? জেনে নিন বিস্তারিত

Bank holidays 2022 June : জুন মাস শুরু হয়ে গেছে।জুন মাসে যদি আপনার ব্যাঙ্কে কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে, তবে এই মাসে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে তা অবশ্যই দেখে নেওয়া জরুরি।কারন ছুটির দিনে ভুল করে ব্যাঙ্কে চলে গেলে সমস্যায় পড়তে না হয়।ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জুন মাসের সম্পূর্ণ ছুটির তালিকা প্রকাশ করেছে। ( Bank holidays 2022 June ) জুন মাসে বেশ কয়েকদিন বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক।রিজার্ভ ব্যাঙ্কের জারি করা ছুটির তালিকা অনুযায়ী, জুন মাসে দেশের ব্যাঙ্কগুলি মোট ৮ দিন বন্ধ থাকবে।

( Bank holidays 2022 June ) এর মধ্যে ৬ দিন সাপ্তাহিক ছুটি আর দু’দিন অতিরিক্ত ছুটি রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তিনটি ক্যাটেগরিতে ছুটির তালিকা প্রকাশ করে থাকে। দেশের সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিও এই ছুটির তালিকা মেনে চলে।ব্যাঙ্কের এই ছুটিগুলি নানা রাজ্য এবং বিভিন্ন আঞ্চলিক উৎসব অনুযায়ী ধার্য করা হয়েছে। ( Bank holidays 2022 June ) তবে ছুটির দিনগুলিতেও ব্যাঙ্কের গ্রাহকরা অনলাইন মোডে ব্যাঙ্কিং পরিষেবা স্বাভাবিক ভাবেই পাবেন।

আরও পড়ুন :  এবারের বিধানসভায় বামেদের সাথেই জোট বেধেই লড়াই করবে কংগ্রেস

( Bank holidays 2022 June ) জুন মাসে বড় কোনও উৎসব হয় না। যে কারণে ব্যাংক কর্মচারীদের বেশিদিন ছুটি থাকবে না।জুনে কেবলমাত্র দুটি দিন উৎসবের কারণে বন্ধ ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক বন্ধ অবশ্য গোটা দেশে একসঙ্গে নয়। ( Bank holidays 2022 June ) দেশের নির্দিষ্ট প্রান্তে বন্ধ ব্যাঙ্ক। এছাড়া বাকি ছুটিগুলো শনি এবং রবিবারের জন্য বন্ধ ব্যাঙ্ক। কোন কোন তারিখে বন্ধ ব্যাঙ্ক? একনজরে দেখে নেওয়া যাক।

  • ২ জুনঃ– মাসের প্রথম ছুটি হবে ২ জুন৷ সিমলায় মহারানা প্রতাপ জয়ন্তীর কারণে এদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে ( Bank holidays 2022 June )।
  • ৫ জুনঃ– মাসের প্রথম রবিবার ৫ জুন,ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি। তাই ওই দিন ব্যাঙ্কের শাখায় কোনও পরিষেবা পাওয়া যাবে না।
  • ১১ জুনঃ– মাসের দ্বিতীয় শনিবার উপলক্ষে ১১ জুন ব্যাঙ্ক বন্ধ থাকছে ( Bank holidays 2022 June )।
  • ১২ জুনঃ– মাসের দ্বিতীয় রবিবার ১২ জুন, ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি৷তাই এই সপ্তাহে পর পর দুই দিন ব্যাঙ্কের শাখায় কোন পরিষেবা পাওয়া যাবে না।
  • ১৫ জুনঃ– ১৫ জুন ব্যাঙ্ক ওয়াইএমএ দিবস / শুরু হয় গোবিন্দ জয়ন্তী উপলক্ষে ভুবনেশ্বর, জম্মু এবং শ্রীনগরে রাজা সংক্রান্তির কারণে ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে।
  • ৯ জুনঃ– মাসের তৃতীয় রবিবার ১৯ জুন, তাই ব্যাঙ্ক বন্ধ থাকছে।
  • ২৫ জুনঃ– মাসের চতুর্থ শনিবার উপলক্ষে ২৫ জুন ব্যাঙ্ক বন্ধ থাকবে।
  • ২৬ জুনঃ– মাসের শেষ রবিবার ২৬ জুন,ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি।তাই এই দিন ব্যাঙ্কের শাখায় পরিষেবা মিলবে না ( Bank holidays 2022 June )।

এই ছুটির তালিকা থেকে স্পষ্ট যে বাংলা তথা কলকাতায় ব্যাঙ্কের অতিরিক্ত ছুটি থাকছে না ( Bank holidays 2022 June ) ।জুন মাসে চারটি রবিবার ও দ্বিতীয় ও চতুর্থ শনিবারই ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে বর্তমানে ছুটির দিনগুলিতেও ব্যাঙ্কের গ্রাহকেরা টাকা লেনদেনের সুবিধা পান।টাকা লেনদেন করা যায় অনলাইনে, ওয়ালেটের মাধ্যমে।

Related Articles

Back to top button