Ration Card – এই রেশন কার্ড থাকলে একাধিক সুবিধা মিলবে ! কি সুবিধা পাওয়া যাবে দেখে নিন।

Advertisements

Ration Card – দেশের প্রতিটি নাগরিকের রেশন কার্ড রয়েছে। সরকার অনুমোদিত দোকান থেকে গ্রাহকদের রেশন সামগ্রী প্রদান করা হয়। গ্রাহকরা নিজেদের Ration Card দিয়েই রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী সংগ্রহ করেন।রেশন কার্ড অনুযায়ী প্রত্যেক গ্রাহককে প্রতি মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য দেওয়া হয়। দেশ স্বাধীন হওয়ার পরেই রেশন ব্যবস্থা চালু করা হয়। আগে অর্থের বিনিময়ে রেশন থেকে খাদ্য সামগ্রী দেওয়া হত।

তবে গোটা দেশে অতিমারী প্রকোপের কারনে বিনামুল্যে রেশন (Free Ration Card) দেওয়া শুরু হয়। অতিমারির কারনে সারা দেশ জুড়ে লকডাউন শুরু হয়, এরফলে আমজনতা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে পড়ে। তাই সাধারণ মানুষের আর্থিক অস্বচ্ছলতার কথা চিন্তা করে সরকার বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া শুরু করে। সেই অতিমারি থেকে শুরু করে এখনও রেশনে বিনামুল্যে চাল, গম ও অন্যান্য খাদ্য সামগ্রী দিচ্ছে সরকার।

Advertisements

তবে সব গ্রাহককে সমান খাদ্যদ্রব্য দেওয়া হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা তাঁর রেশন কার্ডের (Ration Card) উপর নির্ভর করে। মূলত দুই ধরণের রেশন কার্ড রয়েছে। একটি হল APL এবং অন্যটি BPL কার্ড। এই দুই ধরণের কার্ড থাকলেও BPL কার্ডে বিনামূল্যে রেশন দেওয়া হয়। এর পাশাপাশি BPL কার্ডে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাও মিলে। তবে রেশন কার্ডের সুবিধা উপভোগ করার জন্য মাঝে মধ্যে রেশন কার্ড আপডেট করাও যেমন দরকারী, তেমনি কিছু ভুল থাকলে তা সংশোধন করা জরুরি।

আরও পড়ুন – Primary TET News Today – পার্থ চট্টোপাধ্যায় বিস্ফোরক ইঙ্গিত করলেন! কাকে ইঙ্গিত করতে চাইলেন, “সবাই হাই প্রোফাইল”

আপনি যদি নতুন রেশন কার্ডের (Ration Card) জন্য আবেদন করে থাকেন কিংবা রেশন কার্ড সংশোধনের জন্য আবেদন করে থাকেন, সেক্ষেত্রে আপনি রেশন কার্ডের স্ট্যাটাস বাড়িতে বসেই চেক করতে পারেন। কিভাবে চেক করবেন দেখুন।

রেশন কার্ড (Ration Card) সংশোধনের আবেদন করবেন কিভাবে?

১) এর জন্য খাদ্য দপ্তরের ওয়েবসাইট (food.wb.gov.in )-তে গিয়ে Ration Card সিলেক্ট করে Apply for Correction in the Existing Ration Card অপশনে ক্লিক করতে হবে।
২) এরপর মোবাইল নম্বর দিলেই রেশন কার্ডের বিস্তারিত তথ্য সামনে আসবে।
৩) সেখানে Form-5 অপশনে ক্লিক করে রেশন কার্ডের যা কিছু সংশোধন করবেন তা সঠিকভাবে লিখতে হবে।
৪) এরপর সেই সংশোধিত ডকুমেন্ট আপলোড করে Next অপশনে ক্লিক করে Get OTP তে ক্লিক করতে হবে।
৫) এরপর মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি নির্দিষ্ট স্থানে বসিয়ে Submit করলেই সংশোধনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

রেশন কার্ডের স্ট্যাটাস চেক (Ration Card Status Check) করবেন কিভাবে?

১) এর জন্য প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) সেখানে গিয়ে ‘Check Status of Ration Card Application’ অপশনে ক্লিক করতে হবে।
৩) এরপর ফর্ম নম্বর সিলেক্ট করে মোবাইল নম্বর বসিয়ে Captcha Code দিয়ে সার্চ করতে হবে।
৪) এরপর রেশন কার্ড সংশোধনের আবেদনপত্রের সম্পূর্ণ স্ট্যাটাস চলে আসবে।

আরও পড়ুন – Asha Karmi Recruitment – দুর্দান্ত সুখবর! রাজ্যে ফের আরো একবার নতুন করে আশা কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল।

Advertisements
Join Join