Cyclone mocha – কবে কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়! বাংলায় এর প্রভাব কতটা পড়বে? জানুন বিস্তারিত

Advertisement

Cyclone mocha – ফের এক ঘূর্ণিঝড় প্রকৃতির বুকে তান্ডব চালাতে চলেছে। ফণী, আমফান,আয়লার পর আরেক ঘূর্ণিঝড় (Cyclone mocha) আছড়ে পড়তে চলেছে। গত কয়েকদিন ধরেই এই ঘূর্ণিঝড় নিয়ে চারিদিকে যেমন আতঙ্ক ছড়িয়েছে, তেমনি গোটা রাজ্য জুড়ে এই ঝড় নিয়ে কৌতূহলের অন্ত নেই। কবে, কোথায় এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে, ঘণ্টায় এর সর্বোচ্চ গতিবেগ কত হবে? এই নিয়ে যথেষ্ট কৌতুহলী রয়েছে সাধারণ মানুষ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে প্রবল শক্তি সঞ্চয় করে বঙ্গোপসাগর উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। আবহাওয়াবিদরা জানিয়েছেন এই ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে।পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা, ওডিশা এবং অন্ধ্রপ্রদেশ জুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।এই ঘূর্ণিঝড়টির নাম রাখা হয়েছে মোকা/ মোচা (MOCHA)। এই নামকরণ করেছে ইয়েমেন। আই (IMD) এম ডি মারফৎ তথ্য অনুসারে কবে,কোথায় আছড়ে পড়বে ‘মোকা’, (Cyclone mocha) জেনে নিন বিস্তারিত-

Advertisement

আরও পড়ুন – দক্ষিণবঙ্গে ভ্রমণে যেতে চান? আপনার জন্য রইলো দক্ষিণবঙ্গের সেরা ১০ টি ভ্রমণস্থান

ঘূর্ণিঝড় মোকা (Cyclone mocha) কবে আছড়ে পড়তে পারে?

আগামী ৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। যা ৭ মে পূর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হবে এবং ৮ মে তা গভীর নিম্নচাপের রূপ নেবে। তারপর তা ধীরে ধীরে উত্তর দিকে অগ্রসর হবে এবং মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের আকার ধারণ করবে বলে I MD-র তরফে জানানো হয়েছে।এরপর তা সমুদ্রের মাঝে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত ঘটিয়ে আগামী ৯ই মে অর্থাৎ সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর ওই ঘূর্ণিঝড়টি উপকূলের দিকে ক্রমশ এগিয়ে যাবে। সেই সঙ্গে ঘূর্ণিঝড়ের (Cyclone mocha) ক্রমশ শক্তি বাড়বে।

এই ঘূর্ণিঝড়ের (Cyclone mocha) গতিবেগ কত হতে পারে?

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি আগামী ৯ থেকে ১১ই মে’-র মধ্যে উপকূল এলাকায় প্রচণ্ড গতিতে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের (Cyclone mocha) গতিপথ ঠিক কোনদিকে হবে?

ঘূর্ণিঝড় মোকা/মোচার গতিপথ ঠিক কোনদিকে হবে তা নিয়ে আই এম ডি কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত কোনও সদুত্তর মেলেনি। তবে তাদের আশঙ্কা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি ক্রমশ উত্তরদিকে এগিয়ে যাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে। ফলে বাংলাদেশ চট্টগ্রাম উপকূলেই ঘূর্ণিঝড় মোচা/মোকা ইতি টানতে পারে। তবে হাওয়া অফিসের আধিকারিকরা পরিস্থিতির ওপর নজর রাখছেন।

আবহাওয়া কোথায় কেমন থাকবে?

ঘূর্ণিঝড়ের কারণে উড়িষ্যা – অন্ধ্র উপকূল সহ পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলবর্তী এলাকায় ভারী থেকে অতিভারী বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সতর্কতা দেওয়া হয়েছে হাওয়া অফিস মারফৎ। এই ঘূর্ণাবর্তের কারণে সমুদ্রের পার্শ্ববর্তী উড়িষ্যা সহ দক্ষিণ ভারতের বেশ কয়েকটি বিশেষ করে তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশ রাজ্যে বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। সরকারি তরফে এই রাজ্যগুলিতে ঘূর্ণিঝড় নিয়ে অ্যালার্ট জারি করা হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের (Cyclone mocha) প্রভাব বাংলায় কতটা পড়বে?

মোকা বাংলায় কতটা প্রভাব ফেলতে পারবে তা এখনও স্পষ্ট করে বলেনি আলিপুর হাওয়া অফিস। তবে মোকার গতিবিধির উপর নজর রাখছে হাওয়া অফিস। এর পাশাপাশি আগাম সতর্কতা মুলক ব্যবস্থা নেওয়ার কাজ জোর কদমে চলছে। ইতিমধ্যেই মৎস্য জীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এর পাশাপাশি দিঘা সহ পার্শ্ববর্তী উড়িষ্যা রাজ্যের পুরীতে যাওয়া পর্যটকদের সতর্ক করার প্রস্তুতি শুরু হয়েছে।

যদিও বাংলাদেশ বা পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতরের তরফে এই ঘূর্ণাবর্ত নিয়ে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কোনও তথ্য দেওয়া হয়নি। অতীতেও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে একাধিক ঘূর্ণাবর্ত আছড়ে পড়েছে। এই নতুন ঘূর্ণিঝড় মোকার (Cyclone mocha) আছড়ে পড়া নিয়ে গোটা দেশবাসীকে অযথা চিন্তিত হতে না করেছেন আই (IMD) এমডি-র আধিকারিকরা।

আরও পড়ুন – বন্ধ হবে 5G ডেটা পরিসেবা! কেন বন্ধ হবে 5G জানুন বিস্তারিত

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।