মহাবিপদ! চরম আকার নিচ্ছে Cyclone Mocha, কোন পথে যেতে চলেছে ঘূর্ণিঝড় মোকা !

Advertisement

পশ্চিমবঙ্গে আছে পড়তে পারে ভয়াবহ Cyclone Mocha. আমফানে স্মৃতি কে উস্কে দিতে Cyclone Mocha ক্রমশ এগিয়ে আসছে। অনেকের মনে প্রশ্ন এই ঝড় কোন দিকে আছড়ে পড়তে পারে? এই মহূর্তে কোথায় রয়েছে ঘূর্ণিঝড় মোকা? তবে রবিবারে কোথায় আছড়ে পড়বে, জানাল হাওয়া অফিস। আমফানের থেকেও তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় মোকা। ভারতের মৌসুম ভবন এখনো এই ঝড় নিয়ে কোন পূর্বাভাস দেয়নি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

১১ই মে অর্থাৎ বৃহস্পতিবার এই নিম্নচাপ ঘূর্ণিঝড় এর রূপ ধারণ করতে পারে। আজ অর্থাৎ বুধবার এই নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে আরো ঘনীভূত হবে। তবে মনে করা হচ্ছে, মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়টি উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগিয়ে বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূলে আছড়ে পড়তে পারে। তবুও ঘুরতে পারে দিক ঘূর্ণিঝড় মোকা (Cyclone Mocha), প্রাথমিকভাবে এখনো মনে করা হচ্ছে এটি উত্তরমুখী।

Advertisement

রবিবারে কোথায় আছড়ে পড়বে Cyclone Mocha, জানাল হাওয়া অফিস।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটি অন্ধ্রপ্রদেশ অথবা ভিসাখাপত্তনমের দিকে কিছুটা এগালেও এটি বঙ্গোপসাগরে আবার ফিরে আসবে। উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাবে। ক্রমশ এর দূরত্ব বাড়বে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলের সঙ্গে। ধীরে ধীরে এটি ত্রিশালী হবে এবং Cyclone Mocha আছড়ে পড়তে পারে বাংলাদেশ অথবা মায়ানমারের উপকূলবর্তী অঞ্চলে।

আরও পড়ুন – Primary TET Certificate – জেনে নিন টেট সার্টিফিকেট ডাউনলোড করার পদ্ধতি !

এই ঘূর্ণিঝড়ের নাম মোকা কেন?

এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে (Cyclone Mocha) পরিণত হয় তবে এই ঘূর্ণিঝড়ের নাম হবে মোকা। আরব সাগরের দেশ ইয়েমেনের দেওয়া নাম এই নাম মোকা। মোকার (Cyclone Mocha) ক্ষয়ক্ষতি সামলাতে ইতিমধ্যেই টুরিস্টদের মধ্যে সতর্কতা জারি করেছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। ফোন থেকে বৃহস্পতি পর্যন্ত তারা তাদের সমুদ্র প্রকল্পটি অঞ্চলে সমস্ত রকম বিনোদন এবং মাছ ধরার ওপর বিধি-নিষেধ আরোপ করেছে। এই সময় পর্যটনদের সমুদ্রের ধারে যেতে বারণ করা হয়েছে এবং মৎস্যজীবীদের ভেসেল ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করেছে আন্দামানের সরকার।

মনে করা হচ্ছে আন্দাবান নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টি হতে পারে। এই মোকার (Cyclone Mocha) প্রভাবে। লালবাগ পর্যন্ত ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হতে পারে এই দুই দ্বীপপুঞ্জ এলাকায়। বৃষ্টির সঙ্গে প্রচন্ড বেগে হাওয়া বইতে পারে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। আজও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রচন্ড জোরে বাতাস বইবে যার পরিমাপ থাকবে ষাট কিলোমিটার প্রতি ঘন্টা। ঘূর্ণিঝড় মোকা প্রভাবে বৃহস্পতিবার থেকে ৮০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত এই ঝোড়ো হাওয়া বইতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। সবকিছু মিলিয়ে ক্ষয়ক্ষতির আশঙ্কায় রয়েছে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের সরকার।

আরও পড়ুন – Madhyamik Syllabus Update – বদলে যেতে চলেছে নবম দশমের সিলেবাস !

Advertisement