নিউজ

DA Case Update: DA নিয়ে খুশির খবর! শুধুমাত্র নির্দিষ্ট কিছু দপ্তরের জন্যই, আরও জানতে বিস্তারিত পড়ুন

DA Case Update: রাজ্যের সরকারী কর্মচারীরা দীর্ঘদিনের ডিএ (dearness allowance) বঞ্চনার শিকার। কিন্তু রাজ্য সরকার সরকারী কর্মচারীদের দিকে মুখ ফিরে তাকায়নি। ফলে সরকারি কর্মচারীদের বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হতে হয়েছে। গত মে মাসের ১৯ তারিখ কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ সেই মামলার রায় দিয়েছিল।

কলকাতা হাইকোর্ট জানিয়েছিলেন আগামী তিন মাসের মধ্যে সরকারি কর্মীদের সকল বকেয়া মহার্ঘ ভাতা (DA Case Update) মিটিয়ে দিতে হবে।শুনানি ঘোষণার পরে রাজ্য সরকারি কর্মচারীরা (State Govt Employees) স্বাভাবিকভাবেই খুশি ছিল।কিন্তু এর মধ্যেই ১৬ই আগস্ট, ২০২২ তারিখে রাজ্য সরকার অনলাইনে রিভিউ পিটিশন দাখিল করেছে ডিভিশন বেঞ্চে।সেই আবেদন গ্রহণও করেছে আদালত।

আগামি ২৯ আগস্ট বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে রিভিউ পিটিশনের শুনানি হবে। এদিকে তার দুই দিন আগেই আবারও রাজপথে দাবী আদায়ের লক্ষ্যে নামতে চলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। DA নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে তার মধ্যেই রাজ্যের অর্থ দপ্তর থেকে খুশির খবর শোনানো হল। এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হল কর্মচারী দের ৩% মহার্ঘ্য ভাতা দিতে চলেছে রাজ্য সরকার।

আরও পড়ুন :  এবার ৬টাকায় ১কোটি হাওড়ার ডোমজুরের উত্তর ঝাঁপরদহ শক্তি দাসের সঙ্গে

এই বর্ধিত মহার্ঘ্য ভাতা বেসিক পে এর ৩% হারে গত ২০২১ এর জানুয়ারি থেকে চালু হচ্ছে যার ফলে এক ধাক্কায় অনেকটাই বেতন বাড়তে চলেছে।তবে সেই ডিএ শুধুমাত্র উচ্চশিক্ষা দপ্তর তার কর্মচারীদের জন্যই জারি করেছে। অর্থাৎ উচ্চ শিক্ষা দফতর থেকে তাদের কর্মীদের জন্য ৩% ডিএ-র ম্যাচিং বিজ্ঞপ্তি প্রকাশ (DA Case Update) করা হয়েছে।

উচ্চ শিক্ষা দপ্তরের এই বিজ্ঞপ্তি অনুসারে বেতন বাড়তে চলেছে সরকার পোষিত ও সরকার অনুমোদিত শিক্ষক, শিক্ষা কর্মীদের যারা কলেজ ও উচ্চ শিক্ষা দপ্তরে কর্মরত (Non-Govt. Educational Institutions এবং অন্যান্য Govt Aided / Sponsored Organizations )।উচ্চ শিক্ষা দফতর থেকে তাদের কর্মীদের জন্য ৩% ডিএ-র ম্যাচিং বিজ্ঞপ্তি প্রকাশ হল।এর এফেক্ট হবে ০১/০১/২০১১ তারিখ থেকে।

এই অর্ডার কপি দেখে কেউ বলছেন কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার সাথে তুলনা করলে ৩% অতি নগন্য এতে কর্মচারীদের বেতনের তেমন কোনো পরিবর্তন হবে না। অন্য মহলে প্রশ্ন শুধু কেন কলেজ ও উচ্চ শিক্ষা দপ্তরের অধীনস্থ কর্মচারীরা এই সুযোগ পাবেন তা নিয়েও ক্ষোভের সৃষ্টি হচ্ছে (DA Case Update) ।

উচ্চ শিক্ষা দপ্তরের এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবার পরে কর্মচারী মহলে বিভিন্ন প্রশ্ন সৃষ্টি হয়েছে। তবে কী অতি শীঘ্রই সব কর্মচারীদের জন্য ডিএ ঘোষণা করতে চলেছে।নাকি রাজ্য সরকার শুধুমাত্র নির্দিষ্ট কিছু দপ্তরের জন্যই এই ডিএ বাড়ানো হবে(DA Case Update)। দীর্ঘদিন ধরেই হা-পিত্যেশ করে বসে রয়েছে রাজ্য সরকারি কর্মচারীরা।এখন শুধু ২৯ আগস্ট রাজ্য সরকারের রিভিউ পিটিশনের শুনানির অপেক্ষা।

Related Articles

Back to top button