DA Latest Update – মহার্ঘ্য ভাতা (DA) নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র ! সরকারি কর্মচারীদের ডবল খুসির খবর

Advertisement

DA Latest Update – মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বড় উপহার দিতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-র (DA Latest Update) আরও ৪ শতাংশ বাড়তে পারে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। যা জানুয়ারি ২০২৩ থেকে চলছে। আবার যদি ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পায় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মীদের মহার্ঘ ভাতা বছরে দুবার বাড়ানো হয়। সেই অনুযায়ী আবার ৪ শতাংশ বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। মহার্ঘ ভাতা বা DA হল সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ মাত্র। মুদ্রাস্ফীতি হলেই DA বাড়ার সম্ভবনা থাকে। মুদ্রাস্ফীতির উপর নির্ভর করেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই মহার্ঘ ভাতা (DA Latest Update) দেওয়া হয়।

Advertisement

মুদ্রাস্ফীতি যত বেশি হয়, DA বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও ততটাই বেশি থাকে। তবে ডিএ কতটা বাড়বে তার জন্য নির্দিষ্ট গণনা পদ্ধতি রয়েছে। কেন্দ্র সরকার আবার ডিএ বাড়ালে কেন্দ্রীয় কর্মচারীরা ও পেনশনভোগীরা স্বাভাবিকভাবেই লাভবান হবেন।

Advertisement

আরও অরুন – School holiday – পুজোর আগেই ফের ৭ দিন বন্ধ স্কুল, ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে দেখে নিন।

ডিএ (DA Latest Update) ৪ শতাংশ বাড়লে বেতনের পরিমাণ কত হবে?

বর্তমানে কেন্দ্রীয় কর্মচারীরা ৪২ শতাংশ DA পাচ্ছেন। এই DA আগামী দিনে আরও ৪ শতাংশ বাড়তে পারে। একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মূল বেতন যদি ১৮ হাজার টাকা হয়, ৪২ শতাংশ হারে DA পেলে বেতন বেড়ে ৭৫৬০ টাকা হচ্ছে। অর্থাৎ মূল বেতনের সঙ্গে এই অঙ্ক যোগ হবে। এখন যদি DA বেড়ে ৪৬ শতাংশ হয়, তাহলে এই টাকার পরিমাণ আরো ৮২৮০ টাকা বাড়বে। অর্থাৎ প্রতি মাসে ৮২৮০ টাকা DA পাবেন।

তবে শুধু DA বৃদ্ধি নয়, চলতি বছরে কেন্দ্রিয় সরকারি কর্মচারীরা ডবল খুসির খবর পেতে চলেছেন। কেন্দ্র সরকার HRA বাড়াতে পারে। এবার ৫০ শতাংশ HRA বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সর্ব শেষ HRA বৃদ্ধি করা হয়েছিল ২০১১ সালের জুলাই মাসে। তখন ২৫ শতাংশ করা হয়েছিল। অর্থাৎ কেন্দ্র সরকার ডিএ (DA Latest Update) বৃদ্ধির পাশাপাশি HRA বাড়াতে পারে।

যেখানে কেন্দ্রের কর্মচারীরা ৪২ শতাংশ DA নিয়ে হাসছে, সেখানে রাজ্য সরকারি কর্মচারীরা DA বাড়ানো দাবিতে অনবরত বিক্ষোভ করে চলেছেন। কেন্দ্রীয় হারে DA-র দাবিতে রাজ্য সরকারি কর্মীদের একাংশ দীর্ঘদিন ধরে লড়াই করছেন। কিন্তু রাজ্য সরকার কর্মচারীদের কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার বিষয়ে পক্ষপাতী নয়। সেই প্রেক্ষিতেই মামলার জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। সর্বোচ্চ আদালত কি নির্দেশ দেন সেই আশাতেই বুক বাঁধছেন সরকারি কর্মীদের একাংশ।

আরও পড়ুন – Teachers Salary – শিক্ষকদের ৫০০০ টাকা করে দেওয়ার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের।

Advertisement
JoinJoin