DA News Today – সরকারি কর্মীদের বিরাট সুখবর ! পুজোর আগেই DA এবং পেনশন নিয়ে বড় খবর।

Advertisement

DA News Today – পুজোর আগেই সরকারি কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা (DA awareness) বাড়তে চলেছে। কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা জুলাইয়ের DA বৃদ্ধির অপেক্ষায় রীতিমতো দিন গুনছিলেন। আগামী মাসের সেপ্টেম্বরে DA বৃদ্ধি সংক্রান্ত একটি ঘোষণা হতে পারে বলে জানা যাচ্ছে। ডিএ বৃদ্ধি হলে ২০২৩ সালের ১ জুলাই থেকে তা কার্যকর হবে। ডিএ বা মহার্ঘ ভাতা (DA News Today) বৃদ্ধির খবর প্রকাশ্যে আসতেই কেন্দ্রিয় সরকারি কর্মীদের মধ্যে খুশির হাওয়া বইতে শুরু করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে কেন্দ্রিয় সরকারি কর্মীরা ৪২ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ ভাতা (DA awareness) পাচ্ছেন। সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ বছরে দুবার বাড়ানো হয়। জানুয়ারি ও জুলাই মাসে এই ডিএ বৃদ্ধি (DA News Today) করা হয়। কেন্দ্রীয় সরকারি কর্মীদের সর্বশেষ ডিএ বৃদ্ধির ঘোষণা হয়েছিল ২০২৩ সালের মার্চ মাসে। যা ১ জানুয়ারি ২০২৩ সাল থেকে কার্যকর হয়েছিল। মার্চ মাসে ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছিল। বর্তমানে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা ৪২ শতাংশ DA পাচ্ছেন।

Advertisement

ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি ও বাজার দরের দিকে নজর রেখেই এই ডিএ বৃদ্ধি (DA News Today) করা হয়ে থাকে। সাম্প্রতিক সময়ে মুদ্রাস্ফীতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে এবং যা গত কয়েক মাস ধরে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এহেন পরিস্থিতিতে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বা তার একটু বেশি বৃদ্ধি পেতে পারে বলে শোনা যাচ্ছে। এখন যদি ডিএ তিন শতাংশ বাড়ে তাহলে তা মোট ৪৫ শতাংশ হবে।

Advertisement

আরও পড়ুন – Aadhaar Update – আধার নিয়ে কড়া বার্তা, অবিলম্বে সতর্ক হন, না হলে বিপদে পরবেন।

অল ইন্ডিয়া রেলওয়েমেনস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র জানিয়েছেন ২০২৩ সালের জুনের জন্য সিপিআই-আইডাব্লু ৩১ জুলাই এসেছিল, সেখানে ৪ শতাংশ ডিএ বাড়ানোর (DA News Today) দাবি জানানো হয়েছিল। তবে জানা যাচ্ছে সরকার ৩ শতাংশের কিছু বেশি ডিএ বাড়ানোর কথা ভাবছে। অর্থাৎ সপ্তম বেতন কমিশনের আওতায় আবারও ৪ শতাংশ বেতন বৃদ্ধি করা হবে। নিয়ম অনুযায়ী পুজোর আগেই এই ডিএ বাড়তে চলেছে।

অর্থাৎ উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই ডিএ (Dearness allowance) বাড়তে চলেছে। তবে সরকারিভাবে এখনও কিছু ঘোষণা করা হয়নি। এর জন্য কর্মচারীদের কিছুটা সময় অপেক্ষা করতে হবে। আশা করা হচ্ছে সেপ্টেম্বরের শেষের দিকে বা অক্টোবরের শুরুতে ঘোষণা করা হতে পারে। নতুন ঘোষণা না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪২ শতাংশ ডিএ (DA) দেওয়া হবে।

DA বা মহার্ঘ ভাতা (DA News Today) কত শতাংশ বাড়বে?

কেন্দ্রীয় সরকার ডিএ ৩ শতাংশের কিছু বেশি বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। যদি ৪ শতাংশ বাড়ানো হয় তাহলে ডিএ বেড়ে ৪৬ শতাংশে হবে। ডিএ বৃদ্ধি পেলে তা ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।

আরও পড়ুন – WB Police DEO Recruitment – পশ্চিমবঙ্গ পুলিশে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, বেতন প্রতিমাসে ১৬,০০০/- টাকা

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।