FD Interest Rate – নতুন নিয়মে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিটে বেশি রিটার্ন পাবেন।

Advertisement

FD Interest Rate – নিজের টাকা সেভিংস করার জন্য অনেকেই সেভিংস একাউন্টে টাকা রাখেন। যা ক্ষণস্থায়ীভাবে সেভিংস এর জন্য যথাযথ। কিন্তু বেশি সময়ের জন্য টাকা সেভিংস করতে চাইলে এবং তার সঙ্গে সঙ্গে বেশি রিটার্ন পেতে চাইলে অবশ্যই আপনাকে এফডি অথবা ফিক্স ডিপোজিট (Fixed Deposit) করাতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু সব ব্যাংকে এফডির সুদ (FD Interest Rate ) একরকম হয় না। কোনো ব্যাংকে তা কম কোন ব্যাংকে বেশি , তাই সবার আগে আমাদের জেনে নিতে হবে আমরা কোন ব্যাংকে এফডি করলে বেশি রিটার্নস পাব। এই প্রতিবেদনে সেইরকমই ১০টি ব্যাংকের FD রেট (FD Interest Rate) সম্পর্কে বিস্তারিত ভাবে জানানো হবে।

আরও পড়ুন – Krishak Bandhu Prakalpa – মিলবে না কৃষক বন্ধু প্রকল্পের টাকা! সময় থাকতে এই কাজ করুন।

দেখুন Fixed Deposit -এ এই ৯টি বাঙ্কের FD Interest Rate.

Advertisement

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) –
Sbi bank বা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া একটি বিশ্বাসযোগ্য রাষ্ট্রয়াত্ত ব্যাংক। এই ব্যাংক বর্তমানে ফিক্সড ডিপোজিট এ FD Interest Rate সাধারণ গ্রাহকদের 3 শতাংশ থেকে 7.10 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.60 শতাংশ হারে সুদ প্রদান করে।

Advertisement

২) এইচ়ডিএফসি ব্যাঙ্ক –
এইচ়ডিএফসি ব্যাঙ্ক বর্তমানে একটি বিশ্বস্ত ব্যাংক গুলির মধ্যে একটি। এই ব্যাংক FD Interest Rate বর্তমানে তাদের গ্রাহকদের 3 শতাংশ থেকে 7.25 শতাংশ এবং প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.75 শতাংশ হারে সুদ প্রদান করে থাকে। তাই আপনি চাইলে এই ব্যাংকে ফিক্সড ডিপোজিট করাতে পারেন।

৩) পঞ্জাব ন্যাশেনাল ব্যাঙ্ক (পিএনবি) –
পঞ্জাব ন্যাশেনাল ব্যাংক বা পিএনবি ব্যাংক এফডি-এর উপর FD Interest Rate তাদের গ্রাহকদের 3.50 শতাংশ থেকে 7.25 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 4.00 শতাংশ থেকে 7.75 শতাংশ সুদের হার দিচ্ছে।

৪) আইসিআইসিআই ব্যাঙ্ক –
আইসিআইসিআই ব্যাঙ্ক বর্তমানে একটি বিশ্বাসযোগ্য বেসরকারি ব্যাংক। এফডি-এর উপর সাধারণ গ্রাহকদের তারা 3 শতাংশ থেকে 7.10 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.60 শতাংশ সুদের হার দেয়া হয়।

৫) কানাড়া ব্যাঙ্ক –
কানাড়া ব্যাঙ্ক বর্তমানে একটি বিশ্বাসযোগ্য বেসরকারি ব্যাংক। এই ব্যাংক এ এফডি-তে FD Interest Rate সাধারণ গ্রাহকদের 4.00 শতাংশ থেকে 7.25 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 4.00 শতাংশ থেকে 7.75 শতাংশ সুদের হার প্রদান করে থাকে।

৬) অ্যক্সিস ব্যাঙ্ক –
অ্যক্সিস ব্যাঙ্ক একটি বিশ্বাসযোগ্য ব্যাংক। এরা এফডি-তে সাধারণ গ্রাহকদের 3.50 শতাংশ থেকে 7.10 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.85 শতাংশ সুদের হার দিয়ে থাকে। এই ব্যাংকে আপনি চাইলে আপনার ফিক্সড ডিপোজিট করতে পারেন।

৭) ইউনিয়ন ব্যাঙ্ক –
ইউনিয়ন ব্যাঙ্ক বর্তমানে একটি বিশ্বস্ত রাষ্ট্রয়াত্ত ব্যাংক। এফডি-তে FD Interest Rate সাধারণ গ্রাহকদের 3.00 শতাংশ থেকে 7.00 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.50 শতাংশ সুদের হার দিয়ে থাকে।  এই ব্যাংক বর্তমানে ফিক্সড ডিপোজিট এর জন্য একটি ভালো জায়গা।

8) ইয়েস ব্যাঙ্ক –
ইয়েস ব্যাঙ্ক এফডি-তে তাদের সাধারণ গ্রাহকদের 3.25 শতাংশ-7.50 শতাংশ ও প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে 3.75 শতাংশ থেকে 8.25 শতাংশ সুদের হার প্রদান করে।

৯) ব্যাঙ্ক অফ বরদা –
ব্যাঙ্ক অফ বরদা একটি বিশ্বস্ত রাষ্ট্রয়াত্ত ব্যাংক। তারা এফডি-তে FD Interest Rate সাধারণ গ্রাহকদের 3.00 শতাংশ থেকে 7.25 শতাংশ ও প্রবীণ নাগরিকদের 3.50 শতাংশ থেকে 7.55 শতাংশ সুদের হার প্রদান করে ।
আপনি ওপরে দেয়া ৯ টি ব্যাংক আর মধ্যে আপনার সুবিধা মত যেকোনো একটি ব্যাংক এ ফিক্সড ডিপোজিট করাতে পারেন।

আরও পড়ুন – Unemployment Allowance – শিক্ষিত বেকারদের জন্য সুখবর ! পাবেন প্রতিমাসে ২৫০০ টাকা, দেবে সরকার।

Advertisement
JoinJoin