Advertisement
নিউজ

Financial New Rules: একাধিক নিয়ম বদলে গেল ১ আগস্ট থেকে,এরফলে আপনার পকেটে কতটা প্রভাব পড়বে দেখে নিন

আবার কোনও কোনও ব্যাঙ্কে সোমবার থেকে নয়া নিয়ম চালু হচ্ছে।১ অগস্ট থেকে আর্থিক ক্ষেত্রে কী কী বদল (Financial New Rules) আসছে, তার ঝলক দেখে নিন-

Financial New Rules: ফের নতুন মাসের শুরুতেই বড় ধাক্কা পড়তে চলেছে মধ্যবিত্তের পকেটে। ১ লা আগস্ট থেকেই রদবদল হল একাধিক নিয়মে। যার সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের জীবনে। ধারাবাহিকতা বজায় রেখে প্রতি মাসের শুরুতেই কোনো না কোনো পরিবর্তন করা হয়ে থাকে। রান্নার গ্যাসের দাম থেকে শুরু করে ব্যাংকিং বিভিন্ন ক্ষেত্রে এই সকল পরিবর্তন দেখা যায় (Financial New Rules)।

Advertisement

উল্লেখযোগ্য বিষয় হল এই প্রতিটি পরিবর্তনই সরাসরি প্রভাব ফেলে আমজনতার পকেটে। প্রতি মাসের মত আগস্ট মাসেও একাধিক পরিবর্তন হল। যেমন ধরুন, আয়কর রিটার্ন যদি ফাইল না করে থাকেন, তাহলে জরিমানা গুনতে হবে। আবার কোনও কোনও ব্যাঙ্কে সোমবার থেকে নয়া নিয়ম চালু হচ্ছে।১ অগস্ট থেকে আর্থিক ক্ষেত্রে কী কী বদল (Financial New Rules) আসছে, তার ঝলক দেখে নিন-

Advertisement

১)আয়কর রিটার্ন ফাইল:-

Advertisement

প্রথমেই বলা যাক আয়কর রিটার্ন ফাইল করার কথা। ৩১ জুলাই ছিল আয়কর রিটার্ন ফাইলের শেষ দিন। যাঁরা চলতি মাসে ফাইল করবেন, তাঁদের জরিমানা দিতে হবে। যাদের আয় পাঁচ লক্ষ টাকার বেশি, তাঁদের ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।আর যাদের আয় পাঁচ লক্ষ টাকার কম, তাঁদের জরিমানা দিতে হবে ১ হাজার টাকা।

Advertisement

২)ব্যাঙ্ক অব বরোদার নতুন নিয়ম:-

ব্যাঙ্ক অব বরোদার গ্রাহকদের চেক পেমেন্ট করার সময় ‘পজিটিভ পে সিস্টেম’ পদ্ধতি অবলম্বন করতে হবে। এই পদ্ধতিতে গ্রাহককে পাঁচ লক্ষ টাকার বেশি চেকের ডিজিটাল তথ্য উল্লেখ করতে হবে। এই পজেটিভ পে সিস্টেম অনুসারে গ্রাহকরা কোন ব্যক্তি অথবা সংস্থাকে চেক প্রদান করার পর সেই চেক সংক্রান্ত যাবতীয় তথ্য ব্যাংক কর্তৃপক্ষকে জানাতে হবে, তারপরেই সেই চেক নগদ করা যাবে। তথ্য জানানোর ক্ষেত্রে কোন ভুল-ভ্রান্তি হলে সেই চেক আটকে দেবে ব্যাংক কর্তৃপক্ষ।

৩)এইচডিএফসি ব্যাঙ্কের সুদের হার:-

আপনি কি এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহক? আজ থেকে নতুন কিছু নিয়ম প্রযোজ্য হচ্ছে। এইচডিএফসি-তে সুদের হার ০.২৫ শতাংশ বেড়েছে। এইচডিএফসি হাউজিংয়েও ঋণের হার বাড়িয়েছে।

৪)ডাক বিভাগের ইন্ডিয়া পোস্ট:-

বাড়িতে ব্যাঙ্কিং সুবিধার জন্য ১ অগস্ট থেকে ডাক বিভাগের ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (আইপিপিবি) ফি চার্জ করবে।বিভিন্ন ধরনের পরিষেবার জন্য জিএসটি ও ২০ টাকা চার্জ করবে আইপিপিবি।

৫)রান্নার এলপিজি গ্যাসের দাম:-

প্রতি মাসের শুরুতেই দেখা যায় বাণিজ্যিক রান্নার গ্যাস অথবা গৃহস্থালিদের ব্যবহৃত রান্নার গ্যাসের দাম পরিবর্তন করা হয়। ১ অগস্ট থেকে রান্নার গ্যাসের দাম কমছে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৩৬ টাকা কমিয়েছে।

৬)প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির কেওয়াইসি:-

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে কেওয়াইসি দেওয়ার জন্য ৩১ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। যে সব কৃষক এটি করেননি, তাঁরা এই প্রকল্পের ১২ তম কিস্তির সুবিধা পাবেন না।

৭)আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক:-

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক না করালে, এবার তা করে নিন। আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের জন্য বিশেষ প্রচার শুরু হচ্ছে।

Related Articles

Back to top button