LPG Cylinder – এক ঝটকায় গ‍্যাসের দাম কমলো, এই রাজ‍্যে ৪২৮ টাকায় মিলবে সিলিন্ডার

Advertisement

LPG Cylinder – এক ধাক্কায় গ্যাসের দাম নেমে দাঁড়ালো ৪২৮ টাকায়। কেন্দ্রীয় সরকার এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা কমানোর কথা ঘোষণার পরেই এই রাজ্যের বাসিন্দাদের এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder) জন্য খরচ করতে হবে মাত্র ৪২৮ টাকা। হ্যাঁ, এটাই সত্যি। দীর্ঘদিন ধরেই রান্নার গ্যাসের দাম লাগাতার বৃদ্ধি হচ্ছিল। যার ফলে সাধারণ মানুষের নাজেহাল অবস্থা হয়ে গিয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

এবার দেশজুড়ে লোকসভা নির্বাচন (Loksabha Election) এবং ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Election) আগে কেন্দ্রের মোদি সরকার এলপিজি সিলিন্ডারের দাম (LPG Cylinder) একলপ্তে ২০০ টাকা কমানোর কথা ঘোষণা করে। উজ্জ্বলা যোজনায় আরও ২০০ টাকা কমানোর ঘোষণা করা হয়। এর ফলে দেশজুড়ে আমজনতার একটু হলেও স্বস্তি। বাজারে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি, তার সঙ্গে রান্নার গ্যাসের দাম চড়চড়িয়ে বাড়ছিল।

Advertisement

Subsidy on LPG Cylinder

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের এই ঘোষনার ফলে দেশের সাধারণ মানুষ একটু হলেও স্বস্তি পেলেন।
আর কেন্দ্রের ঘোষণার পরে গোয়ার রাজ্য সরকার (Goa Government Announced Giving Subsidy on LPG Cylinder) সেখানকার বাসিন্দাদের জন্য আরও ২৭৫ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে। ফলে গোয়ার বাসিন্দারা এবার এলপিজি গ্যাস সিলিন্ডার পাবেন মাত্র ৪২৮ টাকায়।

তবে তার জন্য রেশন কার্ড থাকতে হবে। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এলপিজি গ্যাস রিফিলিং এর জন্য মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্প চালু করেছেন। সেখানেই গোয়ার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, রাজ্যের অন্ত‍্যোদয় অন্নযোজনার রেশন কার্ডধারীদের আরো ২৭৫ টাকা করে গ্যাসের জন্য ভর্তুকি দেওয়া হবে। ফলে গোয়ায় ১১ হাজার AAY কার্ডধারী বাসিন্দারা এই সুযোগ পেতে চলেছেন।

আরও পড়ুন – এবার আধার,প্যান কার্ডের দিন শেষ! বার্থ সার্টিফিকেট নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের!

Ujjwala LPG Cylinder Subsidy

কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা যোজনা প্রকল্পে এলপিজি সিলিন্ডারের (Ujjwala LPG Cylinder) দাম ২০০ টাকা কমিয়ে দেয়। তার উপরে গোয়া সরকার আরো ২৭৫ টাকা কমানোর কথা ঘোষণা করে। ফলে মোট ৪৭৫ টাকা গ্যাসের দাম কমে যায়। গোয়ার পানাজিতে এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের ২০০ টাকা দাম কমানোর পরে ৯০৩ টাকায় ১৪.২ কেজির ডোমেস্টিক এলপিজি সিলিন্ডার দেওয়া হচ্ছে।

এবার উজ্জ্বলা যোজনার গ্যাসের গ্রাহকেরা আরও ২০০ টাকা ছাড় পাচ্ছেন। তার সঙ্গে গোয়ার মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী AAY রেশন কার্ডধারীরা আরও ২৭৫ টাকার ভর্তুকি পাচ্ছেন। ফলে এক ধাক্কায় গোয়ার AAY কার্ডধারীরা এবার থেকে ৪২৮ টাকায় এলপিজি গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন।

আরও পড়ুন – অবশেষে বিদ্যুৎ বিল নিয়ে স্বস্তির খবর! কি ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।