বদল গেলো GPay, PhonePe পেমেন্টের নিয়ম, আর করতে পারবেন না এই ধরনের পেমেন্ট।

Advertisement

UPI Payment – এবার ইউপিআই পেমেন্ট কে সুরক্ষিত করতে একটি নতুন নিয়মে নিয়ে এলো ইউপিআই সংস্থাগুলি। এবার থেকে বেশ কিছু নাম্বারে পেমেন্ট করলে সেই পেমেন্টগুলি চার ঘন্টা আগে আর প্রাপকের কাছে পৌঁছাবে না। কিন্তু কোন নাম্বার গুলির ক্ষেত্রে সেগুলি হবে? কেনই বা এই নতুন নিয়ম নিয়ে এলো সংস্থা? নিশ্চয়ই আপনার মনে এই সমস্ত প্রশ্নগুলি জাগছে? তাহলে এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ অব্দি পড়ুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার থেকে বিশেষ কিছু নাম্বারে পেমেন্ট করলে সেই পেমেন্টটি ৪ ঘন্টা আগে আর প্রাপকের খাতায় পৌঁছাবে না। তবে এটি সমস্ত পেমেন্টের ক্ষেত্রে হবেনা। তাহলে কোন পেমেন্ট গুলির ক্ষেত্রে হতে পারে? এটি শুধুমাত্র তখনই হবে যখন আপনি প্রথম কোন কোম্পানিকে অনলাইনে ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করছেন। তবে একটা কথা মাথায় রাখবেন, যদি আপনি ২০০০ টাকার কম পেমেন্ট করেন সে ক্ষেত্রে কিন্তু এটি কখনোই হবে না। ২০০০ টাকার বেশি পেমেন্ট করলে তবেই এটি হবে।

আরও পড়ুন – SBI গ্রাহকরা ক্ষতির মুখে! এক ঝটকায় ক্ষতি হল SBI এর কয়েক হাজার কোটি টাকা RBI এর নতুন নিয়মে।

New Guidelines of any UPI Payment.

Advertisement

তবে আপনি যদি কোন কোম্পানিকে আগে থেকে পেমেন্ট করে থাকেন তবে এটি আপনার জন্য প্রযোজ্য নয়। আপনি যদি শুধুমাত্র নতুন কোন কোম্পানিকে UPI Payment করতে চান তখনই এই নিয়ম প্রযোজ্য হবে। তাছাড়া কোন পার্সোনাল একাউন্টে পেমেন্ট করতে গেলে এটি প্রযোজ্য হবে না। কিন্তু হঠাৎ করে কেন এই নিয়ম নিয়ে আসা হলো? আসলে দেখা গিয়েছে বেশিরভাগ প্রতারণায় ফোনের মাধ্যমে নতুন কোন নাম্বারে পেমেন্ট করতে বলা হয়ে থাকে।

Advertisement

তখন কোন ব্যক্তি পেমেন্ট করে দিলে সে প্রতারণা শিকার হয়। কিন্তু যদি পেমেন্ট (Any UPI Payment) করার পরেও 4 ঘণ্টার মধ্যে সেই পেমেন্ট না পৌঁছায় সেক্ষেত্রে প্রতারণা হওয়ার সম্ভাবনা অনেক কম।  কিন্তু কিভাবে? আসলে এই চার ঘন্টা সময় ধরে বিভিন্ন ভেরিফিকেশনের মাধ্যমে টাকাটি প্রাপকের খাতায় পৌঁছে যাবে। সেই ভেরিফিকেশন ফিল্ড হলে টাকাটি প্রাপকের কাছে পৌঁছাবেনা। তাই এই নতুন নিয়ম শুরু করছে সংস্থাগুলি।

তবে এর একটা কথা মাথায় রাখবেন ২০০০ টাকার কম পেমেন্ট (GPay and PhonePe UPI Payment) হলে এই নিয়ম আপনার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এই খবরটি ভালো লাগলে অবশ্যই খবরটি শেয়ার করে দিন। এবং এই ধরনের খবর সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন

আরও পড়ুন – Google Pay ব্যবহার করছেন? এই পেমেন্ট করলে দিতে হবে অতিরিক্ত টাকা।

Advertisement
JoinJoin