নিউজ

বাড়িতে বসেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ-এ আবেদন করুন সরাসরি অনলাইনের মাধ্যমে

swami vivekananda scholarship 2021

নিউজ ডেস্কঃ পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন স্কলারশিপ রয়েছে তার মধ্যে একটি স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ।স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মাধ্যমে বার্ষিক ১২ হাজার টাকা করে দেওয়া হবে পরীক্ষার্থীদেরকে। সমস্ত ধরনের কাস্টের মানুষেরা এই স্কলারশিপ এর আবেদন করতে পারেন।তবে যেসব ছাত্র ছাত্রীরা অন্য যে কোনো সরকারি স্কলারশিপ-এর সুযোগ সুবিধা পাচ্ছেন তারা বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করতে পারবেন না।এই স্কলারশিপে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে মাধ্যমিকে ৬০ শতাংশ, উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ গ্র্যাজুয়েশনে ৫৩ শতাংশ নম্বর। তবে পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং পারিবারিক বাৎসরিক আয় ২ লক্ষ ৫০ হাজার টাকার কম হতে হবে।

অনলাইনে কিভাবে আবেদন করবেন দেখে নিনঃ

স্টেপ ১ঃ- স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স পোর্টার্লের হোম পেজে ঢুকতে হবে। ওয়েব লিঙ্কটি হলhttps://svmcm.wbhed.gov.in/maintenance.php। এরপর সেখানে ডানদিকের রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে আবেদনকারীকে রেজিস্ট্রেশন করতে হবে।

স্টেপ-২ঃ- রেজিস্ট্রেশনের পর ইউজার ম্যানুয়াল ডাউনলোড করতে হবে। কারণ ওই ইউজার ম্যানুয়ালে সমস্ত তথ্য লেখা থাকবে যা আবেদনের আগে পড়ে নিতে হবে।

স্টেপ-৩ঃ- ইউজার ম্যানুয়াল ডাউনলোড করার পর ওই একই পেজে একটি ‘টার্মস অ্যান্ড কন্ডিশন’ তালিকা আসবে। ওই তালিকার শেষে রয়েছে একটি চেক বক্স। সেখানে টিক মার্ক দিতে হবে। এটির অর্থ আবেদনকারী ইউজার ম্যানুয়াল এবং টার্মস অ্যান্ড কন্ডিশন পড়েছে এবং বৃত্তি পাওয়ার জন্য সমস্ত নিয়ম মেনে চলার জন্য রাজি হয়েছে।

স্টেপ-৪ঃ-এরপর একটি নতুন উইন্ডো খুলবে যেখানে বেশ কয়েকটি অপশন দেখাবে। ওই অপশনগুলির মধ্যে থেকে আবেদনকারীকে সঠিক ডিরেক্টরেট বেছে আবেদন করতে হবে।ওই উইন্ডোতে যে ডিরেক্টরেটগুলি দেখা যাবে তা হল-

* ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশন (যাঁরা ১০+২ স্তর)

* ডিরেক্টরেট অফ টেকনিক্যাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (পলিটেকনিকের জন্য)

* ডিরেক্টরেট অফ পাবলিক ইনস্ট্রাকশন (যাঁরা ১০+২+৩ স্তরে)

* ডিরেক্টরেট অফ টেকনিক্যাল এডুকেশন ( ইঞ্জিয়ারিং)

* ডিরেক্টরেট অফ মেডিক্যাল এডুকেশন ( ডাক্তারি ও নার্সিং)

* কন্যাশ্রী প্রকল্প (স্নাতকোত্তর মহিলাদের জন্য)

স্টেপ-৫ঃ-এরপর আবেদনকারী যে ডিরেক্টরেটের মাধ্যমে আবেদন করতে ইচ্ছুক সেই অপশনে ‘অ্যাপ্লাই ফর ফ্রেশ অ্যাপ্লিকেশন’ বাটনে ক্লিক করতে হবে।তারপর ফের রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ-৬ঃ- রেজিস্টার অপশনে ক্লিক করার পর একটি ফর্ম খুলে যাবে। সেই ফর্মে যাবতীয় তথ্য দিতে হবে। নাম, ঠিকানা, বয়স, শিক্ষাগত যোগ্যতা, কোন বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে পাস আউট তার তথ্য সহ ব্যক্তিগত সমস্ত তথ্য ওই অনলাইন ফর্মে লিখতে হবে।

স্টেপ-৭ঃ- এরপর ওই ফর্মের শেষের দিকে পাসওয়ার্ড অপশনে নিজের ইচ্ছামতো একটি পাসওয়ার্ড সেট করতে হবে।তারপর একদম শেষে রেজিস্টার অপশনে ক্লিক করে ফর্মটি সাবমিট করতে হবে।

স্টেপ-৮ঃ- ফোন নম্বর ভেরিফাই করার জন্য রেজিস্টার বাটনে ক্লিক করার সঙ্গে সঙ্গে ফোনে একটি OTP আসবে এবং ওই OTP সাবমিট করতে হবে। তাহলেই রেজিস্টেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আবেদনের সময় দেওয়া ফোন নম্বরে অ্যাপ্লিকেশন আইডি পাঠানো হবে।আবেদনকারীকে ওই উইন্ডো থেকে রেজিস্ট্রেশন স্লিপ ডাউনলোড করতে হবে।কারণ এটি পরবর্তীকালে স্কলারশিপের Status জানতে কাজে লাগবে।

স্টেপ-৯ঃ-এরপর অ্যাপ্লিকেন্ট লগ ইন অপশনে ক্লিক করে সেখানে অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ঢুকতে হবে। সেখানে নিজের ছবি, নিজের সই, নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর আপলোড করতে হবে।

স্টেপ-১০ঃ- সব ঘর পূরণ করে সেভ অ্যান্ড কন্টিনিউ অপশনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া পুরোপুরি ভাবে সম্পন্ন হবে।

তবে বেশ কয়েকটি ফাঁকা ঘরে স্টার () দেওয়া থাকে। এর অর্থ ওই ঘরগুলি অবশ্যই পূরণ করতে হবে।আর যেগুলিতে স্টার () দেওয়া নেই সেই ঘরগুলি পূরণ না করলেও অসুবিধা হবে না।এভাবে বাড়িতে বসে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

Related Articles

Back to top button