Indane Gas Subsidy: সস্তা হচ্ছে রান্নার গ্যাস!সবাই রান্নার গ্যাস পাবে 500 টাকায়,নতুন রেট চালু কবে থেকে, নতুন দাম কত হল, সাবসিডি কত বিস্তারিত জানুন

রান্নার গ্যাসের দাম একেবারে আকাশ ছোঁয়া। আগে ভারত সরকারের পক্ষ থেকে রান্নার গ্যাসের সিলিন্ডারের ওপরে সাবসিডি দেওয়া হত।

Indane Gas Subsidy: বর্তমানে মাত্রাহীন মুদ্রাস্ফীতির কারনে মধ্যবিত্তের মাথায় হাত। দেশজুড়ে বেলাগাম মূল্যবৃদ্ধি।নিত্যদিন দৈনন্দিন জিনিসের দাম বেড়েই চলেছে। পেট্রোল ডিজেলের দামের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দাম। সব মিলিয়ে নাজেহাল মধ্যবিত্তের জীবন।প্রতিনিয়ত সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে। বর্তমানে দেশের বেশিরভাগ শহরে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০০০ টাকার বেশি হয়ে গিয়েছে।

রান্নার গ্যাসের দাম একেবারে আকাশ ছোঁয়া। আগে ভারত সরকারের পক্ষ থেকে রান্নার গ্যাসের সিলিন্ডারের ওপরে সাবসিডি দেওয়া হত। কিন্তু করোনা ভাইরাসের সময় থেকে কেন্দ্রীয় সরকার সেই সাবসিডি দেওয়া সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। ফলে দেশের মানুষ আরো সমস্যার মধ্যে পড়ে। প্রতিদিন রান্নার গ্যাসের দাম বাড়ার কারণে দেশের মানুষের যে চরম সমস্যা তৈরি হয়েছে।

Advertisement

তবে এবার রান্নার গ্যাসের সাবসিডির বিষয়ে কেন্দ্রীয় সরকার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা গিয়েছে।জনসাধারণের দিকে লক্ষ্য রেখেই এবার কেন্দ্রীয় সরকার সাবসিডি পুনরায় চালু করতে পারে বলে জানা গিয়েছে। যখন সাবসিডি চালু ছিল, তখন দেশের প্রতিটা মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সাবসিডির টাকা পৌঁছে যেত। সাবসিডি বন্ধ হয়ে যাওয়ার পর সেই টাকা আর ব্যাংক অ্যাকাউন্টে ঢোকে না।

ভারত সরকারের পক্ষ থেকে জানা গিয়েছে সরকার ফের সাবসিডি চালু করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে চলেছে। সাবসিডি চালু হলে পুনরায় সাবসিডি বাবদ ৩০০ টাকা করে প্রতিটি মানুষের অ্যাকাউন্টে ঢুকবে। সেক্ষেত্রে গ্যাসের দাম হবে ৫৮৭ টাকা।নির্দেশ অনুযায়ী ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ এবং উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের মানুষদের সাবসিডি দেওয়ার বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে এখনো পর্যন্ত বিষয়টি সম্পূর্ণভাবে পরিষ্কার নয়। অর্থ মন্ত্রকের পক্ষ থেকে যদি এই বিষয়ে সঠিক সিদ্ধান্ত কার্যকর করা হয়, তাহলে প্রতিটি পেট্রোলিয়াম কোম্পানিকে প্রত্যেকটি গ্যাস সিলিন্ডারের ( Indane Gas Subsidy) উপরে সাবসিডি দিতে হবে ৩০০ টাকা করে।

এখন বাড়িতে বসেই আপনার গ্যাস সিলিন্ডারের সাবসিডির বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এর জন্য মাই এলপিজি ওয়েবসাইটে (My LPG Website) গিয়ে আপনাকে অ্যাকাউন্ট করতে হবে। তার মাধ্যমে সেই ওয়েবসাইটে আপনার সার্ভিস প্রোভাইডার কোম্পানির সমস্ত তথ্য দেখতে পারবেন। যদি আপনি সাবসিডি পেয়ে থাকেন সেই বিষয়টিও আপনি জানতে পারবেন।

আপনার গ্যাস সিলিন্ডারের (Indane Gas Subsidy ) নিয়মিত আদান প্রদান নিয়ে বিস্তারিত সমস্ত কিছুই জানা যাবে। আর যদি ভর্তুকি না পেয়ে থাকেন তাহলে ওয়েবসাইটে ওই কোম্পানির কাছে অভিযোগ জানাতে পারবেন আপনি। কেন্দ্রীয় সরকারের ফের সাবসিডির এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সকল গ্রাহক উপকৃত হবেন।

Advertisement

Related Articles