Indian Bank Notes: বিরাট সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া! অর্থব্যবস্থা থেকে বাতিল হচ্ছে ১০ ধরনের নোট,

প্রধানমন্ত্রী বলেন ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিল হচ্ছে।বদলে বাজারে শীঘ্রই আসতে চলেছে ৫০০ ও ২০০০ টাকার নতুন নোট।

Indian Bank Notes: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬-র ৮ নভেম্বর দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেছিলেন।জাতির উদ্দেশ্য ভাষণ দিতে গিয়ে মোদী জানান, কালো টাকা, দুর্নীতি এবং জাল নোট রোধে এই পদক্ষেপ নিতে হয়েছে। প্রধানমন্ত্রী বলেন ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিল হচ্ছে।বদলে বাজারে শীঘ্রই আসতে চলেছে ৫০০ ও ২০০০ টাকার নতুন নোট।

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর প্রশ্ন উঠে যাঁদের কাছে পুরনো ৫০০ ও এক হাজার টাকার নোট রয়েছে, তাঁরা কী করবেন? এর উপায় অবশ্য প্রধানমন্ত্রী নিজেই বলে দিয়েছিলেন। জানিয়েছেন ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত পুরনো নোট ব্যাঙ্কে জমা করা যাবে। মোট ৫০ দিন সময় পাওয়া যাবে ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট ব্যাঙ্কে জমা দিয়ে নতুন নোট নেওয়ার।

Advertisement

ব্যাঙ্ক পুরনো নোট বদলে নতুন নোট গ্রাহককে দেবে। তবে এক্ষেত্রে ব্যাঙ্কে নিয়ে যেতে হবে আধার কার্ড ও ভোটার কার্ড। ফলে সমস্যায় পড়তে হবে না আমজনতার। এরপর থেকেই বহু মানুষের নিত্যদিনের রুটিন হয়ে গিয়েছিল সকালে গিয়ে পুরনো নোট ব্যাংকে জমা করে নতুন নোট জোগাড়ের জন্য আবারও লাইনে দাঁড়ানো (Indian Bank Notes)।

দীর্ঘ থেকে দীর্ঘতর হত সেই লাইন- তবুও হয়তো নতুন নোট পেতেন না বহু মানুষ। পরের দিন আবারও অন্য কোনও এটিএম বা ব্যাংকে লাইন দিতে হত। এইভাবে পুরনো নোট বদল করা হয়।যদিও তাতে কতটা লাভ হয়েছে তা নিয়ে বিতর্ক অব্যাহত।তবে এই নোট বাতিলের জন্য চরম হয়রানির মুখে পড়তে হয়েছে সাধারণ মানুষকে।

এরপর ২০২১-এ সেই একই দিনে নয়া কয়েন আনার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। তারপর বাজারে এসেছে নতুন ৫, ১০ এবং ২০ টাকার কয়েন(Indian Bank Notes)। কিন্তু এবার প্রশ্ন পুরনো নোটের অবস্থা যে হাত ঘুরতে ঘুরতে ক্রমশ সঙ্গিন হয়ে উঠছে সেই নোটের কি হবে? কারণ যে টাকা পুরনো হয়ে যায় তা সহজে নিতে চাননা কেউই। এবার সেই ধরনের নোটের জন্যেই নয়া উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক।

এবার থেকে ফিটনেস টেস্ট হবে নোটেরও। বাধ্যতামূলক করা হয়েছে নোটের ফিটনেস পরীক্ষা। দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট কাউন্টিং মেশিনের পরিবর্তে নোটের ফিটনেস যাচাইয়ের মেশিন ব্যবহার শুরু করার নির্দেশ দিয়েছে আরবিআই। নোটের ফিটনেসের জন্য রিজার্ভ ব্যাঙ্ক ১১টি মানদণ্ড নির্ধারণ করেছে। নোটগুলি নির্ধারিত মানদণ্ড পূরণ না করলে বাতিল করে দেওয়া হবে বলে জানানো হয়েছে (Indian Bank Notes)।

দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট গণনার মেশিনের পরিবর্তে নোট ফিটনেস মেশিন ব্যবহারের নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। দীর্ঘদিন ধরে ব্যাঙ্কিং ব্যবস্থায় চলছে অচল পুরনো নোট (Indian Bank Notes)। আরবিআই জানিয়েছে। অতিরিক্ত ব্যবহারের ফলে নোটগুলো নোংরা ও নষ্ট হয়ে যায়।এই নোংরা ও নষ্ট হয়ে যাওয়া নোটগুলিই আনফিট করা হবে।

কোণা মোড়া, মুছড়ে থাকা, বিবর্ণ এবং আঠা বা টেপ দিয়ে আটকানো নোটগুলি ফিটনেস পরীক্ষায় চিহ্নিত করা হবে। তারপর সেগুলিকে বাতিল দেওয়া হবে। প্রতি তিন মাস পর পর নোটগুলির ফিটনেস পরীক্ষা সম্পর্কে রিজার্ভ ব্যাঙ্কের কাছে একটি রিপোর্ট পাঠাতে হবে ব্যাঙ্কগুলিকে। (Indian Bank Notes) রিপোর্টে জানাতে হবে কতগুলি নোট কোন কোন মান পূরণ করতে পারেনি।

কি কি নোট বাতিল হবে?

  • ১) কোণায় ভাঁজ থাকা নোট।
  • ২) বহু ভাঁজ থাকা নোট।
  • ৩) বেশি ভাঁজ করায় বিকৃত হয়ে যাওয়া নোট।
  • ৪) আবছা হয়ে যাওয়া ছাপা।
  • ৫) টেপ,কাগজ বা আঠা লাগানো নোট।
  • ৬) দুই দিকে সম্পূর্ণ নোংরা নোট।
  • ৭) বিকৃত চিহ্ন দেওয়া নোট-ছোট ছেঁড়া নোট।
  • ৮) নোটে ফুটিফাটা।
  • ৯)দাগযুক্ত নোট।
  • (১০) লেখালিখি থাকা নোট।
Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles