এটি ভারতের সবচেয়ে ছোট নামের রেল স্টেশন জানেন কি? যার নাম শুরুর আগেই শেষ হয়ে যায়!

ভারতে প্রায় ৮৩৩৮টি রেল স্টেশন রয়েছে, অনেক স্টেশনের নামও বেশ অদ্ভুত,যা শুনে চমকে উঠবেন

কাছে পিঠেই হোক বা দূরদূরান্তে সারা ভারতবর্ষ জুড়ে যাতায়াতের অন্যতম প্রধান ও সবথেকে বড় মাধ্যম হল ভারতীয় রেল। প্রতিদিন নানা উদ্দেশ্যে মানুষ এই পরিষেবাকে বেছে নেন। ভারতকে একসূত্রে বেঁধে রেখেছে এই ভারতীয় রেল। ভারতীয় রেল (Indian Railway ) বিশ্বের চতুর্থ ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক।

ভারতে ব্রিটিশ শাসনের সময় থেকে রেললাইনের স্থাপনা শুরু হয়। তবে আজকের মডার্ন রেলওয়ের সূচনা হয় ভারতের স্বাধীনতার পর। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার সাহায্যেই দেশের বিভিন্ন প্রান্তে নিজেদের গন্তব্য স্থলে পৌঁছে যান। খরচ কম হওয়ার পাশাপাশি আরামে ভ্রমণ করার জন্য ভারতীয় রেল ব্যাবস্থার জুড়ি নেই। আর এই কারণে ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়।

Advertisement

ভারতে প্রায় ৮৩৩৮টি রেল স্টেশন রয়েছে। একটি স্টেশনকে অন্য একটি স্টেশন থেকে আলাদা করা হয় দুটি বিষয়ের মাধ্যমে একটি হল তার নাম এবং অন্যটি হল তার কোড নম্বর। দেশের প্রত্যন্ত অংশেও ভারতীয় রেলের কোনও না কোনও স্টেশন রয়েছে।।

ভারতের প্রতিটি স্টেশনের সাথেই কোনো না কোনো গভীর ইতিহাসন জড়িয়ে রয়েছে। ভারতে এমন অনেক রেলস্টেশন রয়েছে যার নামের মধ্যে বিশেষ কিছু বিশেষত্ব রয়েছে। কিছু কিছু স্টেশনের নাম বেশ মজার।ভারতীয় রেলে সব থেকে বড় নামের স্টেশনটি রয়েছে অন্ধ্রপ্রদেশ তামিলনাড়ু সীমানায়। এই স্টেশনটির নাম বেঙ্কটনরসিংহরাজুভারিপেটা।

অনেকেই হয়ত বড় নামওয়ালা স্টেশনের নাম জানেন। কিন্তু দেশের সবচেয়ে ছোট স্টেশনের নাম জানেন কী? দেশের সবচেয়ে ছোট স্টেশনের নাম কি বা এটি কোথায় অবস্থিত তা প্রায় অনেকেই জানেন না। তাহলে আপনাদের জানিয়ে দিই যে দেশের সবচেয়ে ছোট স্টেশনটি ওড়িশাতে রয়েছে। সেখানের এই সবচেয়ে ছোট স্টেশনের নাম হল ‘ইব’ (IB)। এটিই দেশের সবচেয়ে ক্ষুদ্র নাম বিশিষ্ট স্টেশন।

এরকম নাম হওয়ার কারণ কী?

এই স্টেশনের নাম শুরু হওয়ার আগেই শেষ হয়ে যায়। আসলে এই স্টেশনের নাম এসেছে মহানদীর একটি উপনদী ‘ইব’ থেকে। তাই এই স্টেশনের নাম এত ছোট।

এই স্টেশনটি বেশ পুরনো। ১৮৯১ সালে নাগপুর-আসানসোল মেন লাইন চালুর পরে এই স্টেশন চালু হয়েছিল। ১৯০০ সালে হাওড়া-নাগপুর-মুম্বই লাইনের অংশ হয়ে ওঠে ইব। এই রেলপথ চালু হওয়ার পরে ঘটনাচক্রে এখানকার মাটির নীচে কয়লা পাওয়া যায়। পরে এই এলাকা ইব ভ্যালি কোলফিল্ড নামে পরিচিত হয়।

কিন্তু কেন যে ইব নামের স্টেশনকেই সবচেয়ে ছোট নামের ষ্টেশন বলে। কারন এমন ছোটো নামওয়ালা বাংলা বানান যুক্ত অনেক স্টেশন আছে।যেমন-দীঘা, ঘুম, টুং প্রভৃতি।তবে এই ইব ছাড়াও আরেকটি স্টেশন আছে যার নাম সেই দুই অক্ষরের।এই স্টেশনটি গুজরাটে অবস্থিত।ওই স্টেশনের নাম ‘OD”।

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles