বড় খবর! অপেক্ষা আর মাত্র কিছুদিনের ২০২৩ এর শুরুতেই গঙ্গা নদীর তলা দিয়ে দ্রুত গতিতে ছুটবে মেট্রো রেল?

kolkata metro rail indias first underwater metro tunnel in kolkata to get ready by 2023

নিউজ ডেস্কঃ দেশের প্রথম মেট্রো রেল ব্যবস্থা চালু হয়েছিল কলকাতায়। মাটির তলা কিংবা ওপর দিয়ে রেল ছুটতে তো অনেকেই দেখেছেন। কিন্তু গঙ্গা নদীর তলা দিয়ে দ্রুত গতিতে মেট্রো রেল ছুটতে দেখেছেন কি? শুনে আশ্চর্য মনে হলেও এমনটাই এবার সম্ভব হতে চলেছে কলকাতাতে। শেষ পর্যন্ত কিনা গঙ্গা নদীর তলা দিয়ে দ্রুত গতিতে ছুটবে মেট্রো রেল। প্রথম মেট্রো রেলের মতো প্রথম আন্ডারওয়াটার মেট্রো রেলের নিরিখেও দেশে প্রথমের তকমা পাচ্ছে এই শহর কলকাতা।

Advertisement

সব কিছু ঠিক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের শুরুতেই কলকাতা থেকে গঙ্গা অথবা হুগলি নদীর তলা দিয়ে মেট্রো রেলে চেপে পৌঁছানো যাবে হাওড়ায়।এ বিষয়ে ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে দেশে এই প্রথম মেট্রো রেল ছুটবে গঙ্গা নদীর তলা দিয়ে।কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ কয়েকদিন আগেই এ বিষয়ে ঘোষণা করেছে। তারা জানিয়েছে বেশ কয়েক বছর আগেই এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল। আগামী বছরের শুরুতেই এই রুট চালু হবে, তাই জোর কদমে প্রকল্পটি শেষ করার কাজ চলছে।

এই বিষয়ে মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতের প্রথম আন্ডারওয়াটার টানেল করিডোরটি হুগলি নদির তলদেশের ৩৩ মিটার নিচে নির্মিত হয়েছে।কলকাতা থেকে হাওড়া পর্যন্ত মেট্রো সংযোগ প্রদান করা হবে ২০২৩ সালের মধ্যে। এই রেলপথটি ১৬.৬ কিলোমিটার দীর্ঘ, পূর্ব-পশ্চিম প্রসারণের মধ্যে ৫২০ মিটার হবে হুগলি নদীর তলায়।বেশ কয়েক বছর আগে থেকেই কলকাতা পূর্ব-পশ্চিম মেট্রো লাইনের এই সম্পূর্ণ প্রকল্পটি নির্মিত হচ্ছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের তত্ত্বাবধানে।

যাত্রীদের নিরাপত্তা ও সুবিধা সম্পর্কে প্রকল্পের দেখভালের দায়িত্বে থাকা কেএমআরসিএল এর সাইট সুপার ভাইজার মিঠুন ঘোষ জানিয়েছেন যে কোনও রকম জরুরি পরিস্থিতিতে যাত্রীদের সরিয়ে নেওয়ার জন্য ওই টানেলে ওয়াকওয়ের ব্যবস্থা থাকছে।তিনি জানিয়েছেন যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তাই রেলের প্রধান উদ্দেশ্য।

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles