নিউজ

LPG Cylinder Subsidy : কেন্দ্র রান্নার গ্যাসে সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেবে, কারা এই সুবিধা পারেন বিস্তারিত জানুন

LPG Cylinder Subsidy : গত ২১ মে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ রান্নার গ্যাসের উপর ভর্তুকি দেওয়ার ঘোষণা করেছেন। বছরে ১২টি গ্যাস সিলিন্ডারের উপর ২০০ টাকা করে ভর্তুকি দেবে ভারত সরকার। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjwala Yojana) সুবিধা যাঁরা পেয়ে থাকেন তাঁরা এই স্কিমের সুযোগ সুবিধা পাবেন।প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত ৯ কোটি মানুষ এর দ্বারা উপকৃত হবেন LPG Cylinder Subsidy।

রান্নার এবং বাণিজ্যিক গ্যাসের দাম গত কয়েক মাসে একাধিকবার বেড়েছে। চলতি মাসেও দুবার বৃদ্ধি পেয়েছে রান্নার গ্যাসের দাম। কলকাতায় ইতিহাসে প্রথমবারের জন্য রান্নার গ্যাসের দাম ১০২৯ টাকায় পৌঁছে গিয়েছে। কলকাতা ছাড়া দেশের বাকি শহরগুলোর ক্ষেত্রেও রান্নার গ্যাসের দাম বিপুল বৃদ্ধি পেয়েছে। মূল্যবৃদ্ধি নিয়ে সরব বিরোধী থেকে আর্থিক বিশেষজ্ঞ সকলেই। এই অবস্থায় রান্নার গ্যাসের দাম কমাতে বড় পদক্ষেপ নিল মোদী সরকার LPG Cylinder Subsidy । সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হলে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। ফলে গ্রাহকদের সিলিন্ডার প্রতি গুনতে হবে ৮০৩ টাকা।

আরও পড়ুন :  সুখবর! পুজোর আগেই বাংলায় ছুটবে এসি লোকাল? কোন রুটে এই পরিষেবা শুরু হবে জানুন বিস্তারিত

কারা পাবেন এই ভর্তুকির ( LPG Cylinder Subsidy ) সুবিধা?

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মধ্যে যাঁরা অন্তর্ভুক্ত তাঁরাই কেবলমাত্র এই ভর্তুকি পাবেন।প্রধানমন্ত্রী আবাস যোজনার (গ্রামীণ) অন্তর্গত তফশিলি জাতি এবং উপজাতির অন্তর্ভুক্ত মহিলারা। Antyodaya Anna Yojana (AAY)-র অন্তর্ভুক্ত মানুষজন। চা বাগানের কর্মী এবং প্রাক্তন কর্মীরা। এছাড়া সমাজের নিম্নবর্গের মানুষজন এই সুবিধা পাবেন ( LPG Cylinder Subsidy )।

( LPG Cylinder Subsidy ) উজ্জ্বলা যোজনার সুবিধাভোগী সহ সকল ক্রেতা বাজার দামেই এলপিজি সিলিন্ডার কিনে থাকেন। আগে ভর্তুকি মিললেও ২০২০ সালের জুন মাস থেকে কেন্দ্রীয় সরকারের তরফে সেই ভর্তুকি বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে দেশের রাজধানী শহরে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের মূল্য ১০০৩ টাকা। কিন্তু এখন থেকে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সিলিন্ডার পিছু ২০০ টাকা ভর্তুকি জমা হবে। অর্থাৎ এবার থেকে তাঁদের সিলিন্ডার পিছু খরচ হবে ৮০৩ টাকা। বছরে ১২ টি সিলিন্ডারের ক্ষেত্রেই এই ভর্তুকি মিলবে।

দেশের কোন শহরে LPG সিলিন্ডারের দাম কত? ( LPG Cylinder Subsidy )

( LPG Cylinder Subsidy ) কলকাতায় ১৪ কেজি LPG গ্যাসের দাম ১০২৯ টাকায় ঠেকেছে রান্নার গ্যাসের দাম। যা রেকর্ড! কলকাতা ছাড়াও দেশের অন্য সমস্ত শহরে বেড়েছে রান্নার গ্যাসের দর। মুম্বই, দিল্লি, চেন্নাই সহ দেশের সর্বত্র বৃদ্ধি পেয়েছে রান্নার গ্যাসের দর। দিল্লিতে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম এখন ১০০০ টাকা। মুম্বাইয়ে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম এখন ১০০২.৫০ টাকা। চেন্নাইয়ে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম এখন ১০৫৮.৫০ টাকা। ( LPG Cylinder Subsidy )

Related Articles

Back to top button