আর পাবেন না LPG সিলিন্ডার, গ্যাস বুকিংয়ে বড়সড় পরিবর্তন। LPG Gas Booking new update.

Advertisement

LPG Gas Booking – একদিকে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের লাগাতার মূল্য বৃদ্ধির ফলে মানুষের জীবনযাপন সমস্যাজনক হয়ে পড়ছে। আর অন্যদিকে দেশজুড়ে রান্নার গ্যাসের (LPG Gas) দাম আকাশছোঁয়া। দিন দিন রান্নার গ্যাসের (LPG Gas) দাম বাড়ার ফলে দেশের আমজনতা নাজেহাল হয়ে পড়েছে। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, গরিব মানুষের দিন গুজরাণ করা যেন কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। রান্নার গ্যাসের (LPG Gas) দাম যেভাবে বাড়ছে তাতে আমজনতার হেশেলে যেন আগুন ধরছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন

কিন্তু দাম বাড়লেও কিছু করার নেই রান্নার জন্য গ্যাস ছাড়া তো আর চলবে না। পেট চালানোর প্রধান রসদ খাদ্য।আর এই খাদ্য তৈরি করার জন্য গ্যাস (LPG Gas) অতি প্রয়োজনীয় জিনিস। তবে এবার LPG কানেকশন মধ্যবিত্ত পরিবারকে আরও বিপদে ফেলতে পারে। কারন আবার হুড়মুড়িয়ে LPG গ্যাসের দাম আরও বাড়তে পারে। দেশের ওয়াকিবহাল মহল এমনটাই মনে করছে। ইতিমধ্যেই LPG-র দাম আকাশ ছুঁয়েছে। তার উপরে যদি LPG গ্যাসের (LPG Gas) দাম আরও বাড়ে তাহলে মধ্যবিত্তরা মাথায় হাত পড়ার জোগাড় হবে।

Advertisement

এপ্রিলের শুরুতেই রান্নার গ্যাসের (LPG Gas) দাম বৃদ্ধি করা হয়েছিল। কলকাতাতে গ্যাসের দাম 1,129 টাকা। মে মাসে যদি দাম আরও বাড়লে কী হবে। আপাতত সেই চিন্তায় মগ্ন দারিদ্র্য সীমার নীচে থাকা প্রত্যেক নাগরিক। আর তাছাড়া LPG গ্যাস ব্যবহারের প্রবণতা ব্যাপকহারে বাড়ছে। 2016 সালের পর থেকে 104 শতাংশ হারে LPG গ্রাহক বেড়েছে। সরকারি তথ্য অনুসারে সমগ্র দেশে প্রায় 32 কোটি নাগরিক এই LPG গ্যাস ব্যবহার করেন।

Advertisement

LPG-র গ্রাহক সংখ্যা বাড়ার একটি কারন হল আগে LPG কানেকশান (LPG Gas) নেওয়ার জন্য অনেক কাঠখড় পুড়াতে হত। বেশ কিছুদিন সময় লাগত গ্যাস আসতে। কিন্তু এখন খুব সহজেই গ্যাসের সন্ধান মিলে। এই মুহূর্তে দেশ আরও উন্নত হওয়ায় বেশিরভাগ জায়গাতেই 3 দিনের মধ্যে LPG পৌঁছে যাচ্ছে। অর্থাৎ এখন LPG-র জন্য কোন কাঠখড় পুড়াতে হয় না। শুধু তাই নয় সরকারের তরফেও জানানো হয়েছে যে দেশের দারিদ্র সীমার নাগরিকদের আরও সুবিধার্থে 14 কিলো রান্নার গ্যাস ও 19 কিলো বাণিজ্যিক গ্যাসের সঙ্গে এবার থেকে 5 কিলোর সিলিন্ডারও পাওয়া যাবে। এরফলে দেশের দারিদ্র নাগরিকদের মধ্যে LPG কানেকশনের চাহিদা বাড়ছে।

LPG গ্রাহক সংখ্যা বাড়ার পিছনে আরেকটা কারন হল PMUY Pradhan Mantri Ujjwala Yojana-র (প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা)।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 2016 সালে এই প্রকল্পের অধীনে দেশের সকল দরিদ্র মহিলাদের বিনামূল্যে রান্নার গ্যাস (LPG Gas) দেওয়ার ঘোষণা করেছিলেন। বিনামুল্যে গ্যাস (LPG Gas) কানেকশন দেওয়ার ফলে গ্রাহক সংখ্যা বেড়েছে। তাই অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে প্রধানমন্ত্রী নিজেই LPG গ্যাসের ব্যবহার বাড়িয়েছেন।

আবার এপ্রিল মাসের প্রথম দিকে সকল সুবিধাভোগীদের 200 টাকা করে সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়ার ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। আপাতত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় প্রায় 2 কোটির বেশি মহিলা সুবিধাভোগী রয়েছেন। ভবিষ্যতে এই সংখ্যা 5 কোটি হতে পারে বলে মনে করা হচ্ছে। আবার যদি LPG-র দাম বাড়ে তাহলে মধ্যবিত্ত পরিবারগুলি আরও বিপদে পড়বে।

আরও পড়ুন – মাধ্যমিকের রেজাল্ট ২০২৩ এর তারিখ ও রেজাল্ট কিভাবে দেখবেন বিস্তারিত জানুন

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।
হোয়াটস্যাপ গ্রুপেযুক্ত হন
টেলিগ্রাম চ্যানেলেযুক্ত হন
Google News – এযুক্ত হন
Advertisement