LPG Price Today: বাম্পার খবর!দেশের চার বড় শহরে সস্তা রান্নার এলপিজি গ্যাসের দাম

এমনিতেই সাধারণ মানুষ খাদ্য সামগ্রী, পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান দামের সঙ্গে লড়াই করছে। তার ওপরে গ্যাস সিলিন্ডারের দাম (LPG Price Today) সাধারণ মানুষকে নতুন করে চিন্তায় ফেলছে।

LPG Price Today: বর্তমান মূল্যস্ফীতির কারনে সাধারণ মানুষের জীবনে নাজেহাল অবস্থা। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র, সবজি-চাল, ডালের দাম বেড়েছে। এই মূল্যবৃদ্ধির জেরে ইতিমধ্যেই মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। তার ওপরে রান্নার গ্যাসের দাম বাড়ার ফলে মধ্যবিত্তের হেঁশেলে আগুন। এমনিতেই সাধারণ মানুষ খাদ্য সামগ্রী, পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান দামের সঙ্গে লড়াই করছে। তার ওপরে গ্যাস সিলিন্ডারের দাম (LPG Price Today) সাধারণ মানুষকে নতুন করে চিন্তায় ফেলছে।

প্রতি মাসের শুরুতে এলপিজি গ্যাসের সিলিন্ডারের দামে (LPG Price Today) পার্থক্য আসে।সরকারি তেল কোম্পানিগুলো প্রতি মাসে দুবার এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করে। প্রথমবারের মতো কোম্পানিগুলো মাসের শুরুতে এলপিজি সিলিন্ডারের দাম দেখে। দ্বিতীয়বার এই পর্যালোচনা প্রতি মাসের মাঝামাঝি সময়ে করা হয়। এই সময়ের মধ্যে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামের পরিবর্তন অনুসারে সরকারি তেল কোম্পানিগুলি এলপিজি সিলিন্ডারের নতুন দাম নির্ধারণ করে।

Advertisement

সেই অনুযায়ী ১ আগস্ট এলপিজি সিলিন্ডারের নতুন দাম (LPG Price Today) প্রকাশ করা হয়েছে। মাসের প্রথম দিন থেকে সস্তা হয়েছে এলপিজি সিলিন্ডার। ইন্ডিয়ান অয়েলের প্রকাশিত নতুন রেট অনুযায়ী ১ অগস্ট এলপিজি সিলিন্ডারের দাম ৩৬ টাকা কমানো হয়েছে। দিল্লি থেকে কলকাতা, পটনা, জয়পুর থেকে গুয়াহাটি, লাদাখ থেকে কন্যাকুমারী, সর্বত্র এই নয়া হার প্রযোজ্য হবে।

মধ্যবিত্তের জন্য এটি অত্যন্ত বড় খবর।১ আগস্ট থেকে দিল্লিতে ১৯ কেজি ওজনের এলপিজি সিলিন্ডার ২০১২.৫০ টাকার পরিবর্তে ১৯৭৬.৫০ টাকায় পাওয়া যাবে। এদিকে আগে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম ছিল ২১৩২.০০ টাকা। কিন্তু ১ অগস্ট থেকে ২০৯৫.৫০ টাকাতেই ১৯ কেজি এলপিজি সিলিন্ডার পাওয়া যাবে কলকাতায়।

মুম্বইতে আজ থেকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৯৩৬.৫০ টাকা এবং চেন্নাইতে তা ২১৪১ টাকায় নেমে এসেছে। এর ফলে বাণিজ্যিক সিলিন্ডার ব্যবহারকারীরা কিছুটা স্বস্তি পাবেন। এর আগে অর্থাৎ গত মাস (জুলাই ২০২২) বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৮.৫০ টাকা কম হয়েছিল। তখন দিল্লিতে সিলিন্ডার প্রতি বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম (LPG Price Today) হয়েছিল ২,০১২.৫০ টাকা, মুম্বইয়ে ১,৯৭২৫০ টাকা, কলকাতা ২,১৩২ টাকা ও চেন্নাইয়ে ২,১৭৭.৫০ টাকা।

তবে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম কমলেও ঘরোয়া রান্নার গ্যাসের দাম একই রয়েছে। ভর্তুকিহীন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম গত দুই বছরে অস্বাভাবিকভাবে বেড়েছে। তবে নতুন হার অনুসারে এর দাম অপরিবর্তিত রয়েছে। এখনও ১৪.২ কেজি ওজনের ঘরোয়া এলপিজি সিলিন্ডার ৬ জুলাইয়ের হারে পাওয়া যাচ্ছে।

এর আগে ৬ জুলাই ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়ানো হয়েছিল। ঘরোয়া সিলিন্ডারের দাম (LPG Price Today) দিল্লি ও মুম্বইতে আজও ১০৫৩ টাকা। কলকায়া ১৪.২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা। এবং চেন্নাইতে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম ১০৬৮.৫০ টাকা।

Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles