Bank Locker Rules – লকার নিয়ে নতুন চুক্তি আরবিআই এর ! জানুন ব্যাংক লকারে কি রাখতে পারবেন আর কি রাখতে পারবেন না।

Advertisement

Bank Locker Rules – বর্তমানে গুরুত্বপূর্ণ নথি হোক বা স্বর্ণালঙ্কার অথবা টাকা পয়সা বাড়িতে রাখা নিরাপদ মনে করেন না বেশিরভাগ মানুষ। তাই নামিদামি গয়না অথবা প্রয়োজনীয় কাগজপত্র বাড়িতে রাখার থেকে ব্যাঙ্কের লকারে রাখাকেই অনেক বেশি নিরাপদ মনে করেন। ব্যাঙ্ক মাঝে মধ্যেই লকারের নিয়মে বেশ কিছু পরিবর্তন করে থাকেন। আরবিআই আবার নতুন করে ব্যাংকের লকার (Bank Locker Rules) নিয়ে কিছু পরিবর্তন করেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছেন লকার নিয়ে গ্রাহকের সঙ্গে নতুন চুক্তি করতে হবে। আরবিআই ব্যাংক লকার ব্যবহার নিয়েও একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক দেশের ব্যাঙ্কগুলোকে নতুন নির্দেশ সমন্ধে জানিয়ে দিয়েছে। আরবিআই স্পষ্ট জানিয়ে দিয়েছে ব্যাংক লকারের ক্ষেত্রে কী করা যাবে এবং কী করা যাবে না। আরবিআই নতুন নির্দেশে (Bank Locker Rules) কি জানিয়েছে জেনে নিন-

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক নতুন কি নির্দেশ (Bank Locker Rules) দিয়েছে?

আরবিআই জানিয়েছেন গ্রাহকরা নথিপত্র, সোনা, গয়নার মতো মূল্যবান জিনিসপত্র লকারে রাখতে পারেন। কিন্তু গ্রাহকরা নগদ অর্থ রাখতে পারবেন না। এছাড়াও লকারে অস্ত্র, বিপজ্জনক পদার্থ বা মাদকদ্রব্য রাখাও চলবে না। এছাড়াও চুক্তিতে এটাও উল্লেখ করা থাকবে যে লকার ব্যবহারের অধিকার অন্য কাউকে হস্তান্তর করা যাবে না।অর্থাৎ শুধু গ্রাহকই লকার ব্যবহার করতে পারবেন। শুধু তাই নয়, লকার হোল্ডারের কাছ থেকে ব্যাঙ্ক কর্তৃপক্ষ যখন খুশি পরিচয়ের প্রমাণ চাইতে পারেন।

আরও পড়ুন – DA Latest Update – DA নিয়ে বিচারপতি গাঙ্গুলির রাজ্যকে কি বললেন ! মানবেন মুখ্যমন্ত্রী?

রিজার্ভ ব্যাঙ্কের এই নতুন চুক্তি বা নিয়মের কারণ?

লকারের অপব্যবহার রোধ করাই উদ্দেশ্যেই রিজার্ভ ব্যাঙ্ক এই নতুন চুক্তির (Bank Locker Rules) সিদ্ধান্ত নিয়েছেন। রিজার্ভ ব্যাঙ্কের এই নিয়মগুলি থেকে এটা স্পষ্ট যে কর্তৃপক্ষের উদ্দেশ্য হল অবৈধ নগদ মুদ্রা এবং বিপজ্জনক পদার্থ, মাদকদ্রব্য এমনকী অল্প লুকিয়ে রাখার জন্য ব্যাঙ্ক লকারের সম্ভাব্য অপব্যবহার রোধ করা। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন’-এর মডেল মেনেই নতুন চুক্তি স্বাক্ষরিত হবে।

Bank Locker Rules

রিজার্ভ ব্যাঙ্ক আরও জানিয়েছেন এই চুক্তি সম্পন্ন করতে স্ট্যাম্প পেপারের খরচ ব্যাঙ্ক দেবে। তবে এটা বিদ্যমান গ্রাহকদের সঙ্গে নতুন যুক্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ গ্রাহকরা নতুন লকার ভাড়া নিতে চাইলে স্ট্যাম্প পেপারের খরচ গ্রাহককেই দিতে হবে। এছাড়াও আরবিআই জানিয়েছেন গ্রাহকরা যদি সময় মতো লকারের ভাড়া বা বকেয়া পরিশোধ করতে না পারেন, তাহলে ব্যাঙ্ক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে সেই টাকা কেটে নিতে পারে।এক্ষেত্রে ব্যাঙ্কের সিদ্ধান্ত গ্রাহকদের মানতে হবে।

রিজার্ভ ব্যাঙ্কের নতুন চুক্তির সময়সীমা?

রিজার্ভ ব্যাঙ্ক এর আগে ১ জানুয়ারি ২০২৩-এর মধ্যে গ্রাহকের সঙ্গে লকার চুক্তি (Bank Locker Rules) সম্পন্ন করার নির্দেশ দিয়েছিল।কিন্তু পরে রিজার্ভ ব্যাঙ্ক এই সময়সীমা বাড়িয়ে দিয়েছে। এই সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

আরও পড়ুন – WB Hawkers Scheme – পুজোর আগে মানুষের মুখে হাসি ফোটাল সরকার,পকেটে ঢুকবে ৮০ হাজার টাকা

Advertisement
JoinJoin