নিউজ

New coins of india: যাঁরা চোখে দেখতে পান না, টাকা গুনতে অসুবিধা হয়, তাদের জন্য বিশেষ কয়েন আনলেন মোদী সরকার

'আজাদি কা অমৃত মহোৎসব' পালন করতে তৈরি এই কয়েন শুধু স্বাধীরনতার ৭৫ বছর উদযাপনের জন্য বানানো হয়নি।

New coins of india: সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ করা থেকে মুঠো ফোনে চোখ রাখার কারনে আজকাল চোখের সমস্যা বহু মানুষের। যা দিন দিন বাড়ছে। বিশ্বে ২০০ কোটিরও বেশি মানুষ চোখের সমস্যায় ভুগছেন। যার মধ্যে ভারতে এমন মানুষের সংখ্যা অনেক বেশি। এদেশে প্রতিটা ঘরে প্রায় এমন মানুষ রয়েছেন, যাঁরা চোখে দেখতে পান না বা কম দেখতে পান এবং যার থেকে সেরে ওঠা সম্ভব নয়।

২০১৫-১৯ এ AIIMS-এর করা ন্যাশনাল ব্লাইন্ডনেস অ্যান্ড ভিস্যুয়াল ইমপেয়ারমেন্ট সার্ভে ইন্ডিয়া (AIIMS’ National Blindness and Visual Impairment Survey India 2015-19) বলছে, ১.৯৯ শতাংশ ভারতীয় ৫০ বছর বয়সের পর থেকেই অন্ধত্বের সমস্যায় ভুগতে শুরু করেন যা চোখে আঙুল দিয়ে দেখানোর মতো বিষয় (Eye Treatment)।

আরও পড়ুন :  হেলমেট পরে গাড়ি চালালেও 2000 টাকার ফাইন দিতে হতে পারে, কেন জানুন

অন্ধ হওয়া মানেই পরিবার বা সমাজের বোঝা নন। অন্ধরাও স্বাভাবিক মানুষের মতো বাঁচতে পারেন। এমনকি পড়ালেখা শিখে নিজ পায়েও দাঁড়াতে পারেন। তবে অন্ধদের শিক্ষাদানের জন্য প্রয়োজন বিশেষ শিক্ষাব্যবস্থা। দৃষ্টিহীন ছেলে মেয়েদের শিক্ষার জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন বৃত্তিদানের নীতি গ্রহণ করেছে। আর এবার মোদী সরকার নতুন ধরনের বিশেষ কয়েন আনছে (New coins of india) যাঁরা চোখে ভাল দেখতে পান না, তাঁদের জন্য।

এই নতুন কয়েনের ফলে এবার থেকে অন্ধেরও টাকা গুনতে অসুবিধা হবে না। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সোমবার নতুন নকশার কিছু কয়েন আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যাঁরা অন্ধ, তাঁদের কথা ভেবেই এই ধরনের কয়েন তৈরি করা হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়। অর্থাৎ চোখে না দেখতে পেলেও টাকা গুনতে আর অসুবিধা হবে না আর।

‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করতে তৈরি এই কয়েন শুধু স্বাধীরনতার ৭৫ বছর উদযাপনের জন্য বানানো হয়নি। কেন্দ্রের খবর এই কয়েন ব্যবহারও করা হবে। কিছু দিনেই দেশের নানা প্রান্তে এই কয়েন ছড়িয়ে পড়বে।১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা আর ২০ টাকার কয়েন তৈরি হয়েছে।এই নতুন কয়েন বাজারে আসলে অন্ধরা উপকৃত হবে।

এই কয়েন প্রকাশ উপলক্ষে এক অনুষ্ঠানে সোমবার প্রধানমন্ত্রী বলেন ‘নতুন ধরনের এই কয়েন (New coins of india) তৈরির উদ্দেশ্য একটাই। সকলের জানতে হবে যে আমাদের লক্ষ হল অমৃত কাল। এই কয়েন মনে করাবে, দেশের উন্নয়নের জন্য আমাদের নিয়মিত কাজ করে যেতে হবে। অন্যদেরও উদ্বুদ্ধ করবে।” অর্থমন্ত্রক আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন মোদী।

Related Articles

Back to top button