চাকরির আপডেটনিউজ

New Labour Laws:1 জুলাই থেকেই দেশজুড়ে নতুন নিয়ম আনছে কেন্দ্র? পরিবর্তন আসতে চলেছে চাকুরিজীবীদের কাজের সময়ে। সাথে বেতনে পরিবর্তন হবে কী?

New Labour Laws: পরিবর্তন আসতে চলেছে চাকুরিজীবীদের কাজের সময়ে, কেন্দ্রের নয়া নিয়ম 1 জুলাই থেকেই, সাথে বেতনে পরিবর্তন হবে কী?

New Labour Laws: খুব শীঘ্রই বড়সড় পরিবর্তন আসতে চলেছে চাকুরিজীবীদের কাজের সময়ে।আগামী সপ্তাহেই শুরু হচ্ছে জুলাই মাস।পরের সপ্তাহের শুক্রবার 1 জুলাই পড়েছে। আর সেদিন থেকেই চাকুরিজীবীদের জন্য নিয়ম বদলে যেতে চলেছে কি?কারণ আগামী 1 জুলাই থেকেই নতুন শ্রম আইন (New Labour Laws) লাগু করতে চাইছে কেন্দ্র। সত্যিই যদি এই নতুন শ্রম আইন কার্যকর হয় তাহলে সবথেকে বেশি প্রভাব পড়তে চলেছে প্রাইভেট চাকুরিজীবীদের উপরে।

নয়া আইনে কর্মীরা হাতে বেতন কম পাবেন, বদলে অবসরকালীন সঞ্চয় বৃদ্ধি পাবে।জানা যাচ্ছে কেন্দ্র যত দ্রুত সম্ভব এই শ্রম আইনকে লাগু করতে চলেছে। একাধিক রিপোর্ট ঘিরে জল্পনা যে, আগামী মাস থেকেই এই নয়া সুদের হার লাগু হবে। যদিও এখনও কেন্দ্রের তরফে এ সম্পর্কে কোনও কিছুই জানানো হয়নি।নতুন শ্রম আইন কার্যকর করা হলে চাকুরিজীবীদের সুবিধা ও অসুবিধা দুইই হবে (New Labour Laws) ।

1 জুলাই থেকেই কি বদল হবে?

বিভিন্ন রিপোর্ট মোতাবেক 1 জুলাই থেকে এই শ্রম আইন লাগু করার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। যদিও এ নিয়ে এখনও সরকারি ভাবে কোনও ঘোষণা করা হয়নি কেন্দ্রের তরফে।

আরও পড়ুন :  আনন্দে বিনামূল্যে নিজের সেলুনে পরিষেবা দিলেন মেয়ের বাবা

চাকরির সময়ে (New Labour Laws) কী পরিবর্তন হতে চলেছে?

এই নতুন শ্রম আইন লাগু হলে প্রস্তাবিত সময়সীমা কর্মীদের বিপদে ফেলতে পারে। কারণ সেক্ষেত্রে কর্মীদের প্রতিদিন 10 থেকে 12 ঘণ্টা কাজ করতে হবে। এক্ষেত্রে কর্মী চারদিন কাজ করতে পারেন ও তিন দিন ছুটি নিতে পারবেন।

তবে 3 দিন ছুটি থাকলেও সাপ্তাহিক কাজের সময়ে কোনও পরিবর্তন হচ্ছে না বলেই জানানো হয়েছে।আসলে নতুন লেবার কার্ডে সাপ্তাহিক কাজের সময় একই রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। আগে যেখানে কর্মীরা ৪ ঘণ্টা করে 6 দিন কাজ করলে 48 ঘণ্টা হত। সেখানে 4 দিন 12 ঘণ্টা করে কাজ করলে 48 ঘণ্টাই হবে।

বেতনে পরিবর্তন হবে কী?

এই নয়া শ্রম আইনের ফলে কোনও কর্মীর CTC-এর মধ্যে বেসিক স্যালারি, HRA, PF এবং গ্রাচুইটি এবং অন্য একাধিক ভাতা থাকে। বলা হচ্ছে নতুন নিয়মে CTC-এর 50 শতাংশ হবে বেসিক স্যালারি। বর্তমানে চালু থাকা বেতন কাঠামোতে বেসিক স্যালারি হয় 30 থেকে 40 শতাংশ। এছাড়া রয়েছে PF, HRA ইত্যাদি। এগুলির ভিত্তিতেই PF কেটে নেওয়া হয়।কিন্তু এখন নতুন কাঠামো অনুযায়ী বেসিক স্যালারি CTC-এর 50 শতাংশ হবে। যা সরাসরি প্রভাব ফেলবে PF ও গ্র্যাচুইটির উপর। PF-এ বেশি টাকা জমা হওয়ার কারণে, কর্মীরা হাতে কম টাকা পাবেন।

কোনও কর্মীর CTC যদি 50 হাজার টাকা হয়, তাহলে তার বেসিক এখন 15,000 টাকা হবে। (New Labour Laws) বেসিকের উপরে PF হওয়ায়ও তা বেসিকের 12 শতাংশ হওয়ায় PF-এ আপনাকে প্রতিমাসে 1800 টাকা দিতে হয়। কিন্তু নয়া নিয়মে 50 হাজার টাকার CTC-তে বেসিক 15,000 থেকে বেড়ে হবে 25,000 টাকা হবে।যার ফলে PF-এ 3000 টাকা জমা করতে হবে। যা কিনা 1200 টাকা আগের তুলনায় বেশি। এতে আপনার PF সমৃদ্ধ হলেও, হাতে আসা টাকার পরিমাণ কমে যাবে।

তবে অবসরের সময় কর্মীর পাওয়া টাকার পরিমাণ একবারে অনেকটা বেড়ে যাবে। চাকরি থেকে কর্মীদের অবসরের পর তাঁরা যাতে সঠিক ভাবে স্বাচ্ছন্দ্যের সঙ্গে জীবিকা নির্বাহ করতে পারে সেদিকে খেয়াল রেখেই নাকি এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button