PNB Metaverse – ঘরে বসেই এক চুটকিতেই সেরে নিন ব‍্যাঙ্কের সব কাজ, নয়া প্রযুক্তি PNB ব‍্যাঙ্কের

Advertisement

PNB new banking system – প্রযুক্তি যতই এগোচ্ছে, ততই মানুষের দৈনন্দিন কাজকর্ম হাতের মুঠোয় চলে আসছে। বাড়ির বাইরে বেরিয়ে ছুটোছুটি করার প্রয়োজন ধীরে ধীরে কমে আসছে। হাতের মুঠোয় যে মুঠোফোনটি রয়েছে, তার মাধ্যমে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসেই এক নিমেষেই সমস্ত দরকারি কাজকর্ম সেরে ফেলা যায়। বর্তমানে সমস্ত সরকারি, বেসরকারি সংস্থা থেকে শুরু করে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান সহ প্রত্যেকটি জায়গাতেই ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগিয়ে গ্রাহকদের স্বার্থে বিভিন্ন ধরনের নিত্য নতুন পরিকল্পনা তৈরি করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যাতে গ্রাহকেরা বাড়িতে বসেই তাদের প্রয়োজনীয় কাজ করে ফেলতে পারেন। বিশেষ করে, ব্যাংকিং ক্ষেত্রে অনলাইন এর মাধ্যমে ব্যাংকিং পরিষেবার (Online Banking Service) বদল ঘটেছে। এখন আর গ্রাহকদের ব্যাংকে টাকা তোলা, জমা দেওয়া বা অন্যান্য কাজকর্মের জন্য স্থানীয় ব্রাঞ্চে গিয়ে লাইন দিয়ে দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়ে থাকতে হয় না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের নিজেদের দখলে রাখার জন্য একের পর এক অনলাইন এর মাধ্যমে নতুন নতুন পরিষেবা গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে দিতে চাইছে।

Advertisement

যাতে সেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকেরা সবচেয়ে উন্নত পরিষেবা পেতে পারেন। ঠিক সেই দিকে নজর দিয়ে এই মুহূর্তে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) ঘোষণা করেছে, তারা ভার্চুয়াল ব্রাঞ্চ পরিষেবা নিয়ে আসছে। কি এই ভার্চুয়াল ব্রাঞ্চ পরিষেবা (Virtual Banking System)? পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক যে ভার্চুয়াল ব্রাঞ্চ পরিষেবার কথা ঘোষণা করেছে, তার নাম দেওয়া হয়েছে পিএনবি মেটাভার্স PNB Metaverse.

Advertisement

পিএনবির তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছে এই ভার্চুয়াল ব্যাংকের (PNB Metaverse) পরিষেবার কথা। যার মাধ্যমে PNB-‘র সমস্ত গ্রাহকেরা সব ধরনের ব্যাংকিং পরিষেবা ঘরে বসে বা নিজের কর্মস্থলে থেকে নিতে পারবেন। সেই জায়গায় ব্যাংকিং ক্ষেত্রে যা যা প্রয়োজন হয়, ব্যাংকের টাকা জমা, তোলা থেকে শুরু করে সমস্ত কাজ এই ভার্চুয়াল ব্যাংকের পরিষেবার মাধ্যমে করা যাবে।

কি কি পরিষেবা ভার্চুয়াল ব্যাংকের মাধ্যমে (PNB Metaverse) গ্রাহকরা নিতে পারবেন

  • ১) টাকা জমা
  • ২) টাকা তোলা
  • ৩) যেকোনো ধরনের ঋণ গ্রহণ মহিলা এবং সিনিয়র সিটিজনদের সব ধরনের ব্যাংকিং পরিষেবা
  • ৪) সরকারি স্কিমের সুবিধা
  • ৫) একাধিক ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার
  • ৬) আরো অন্যান্য ব্যাংকিং সুবিধা

এই প্রসঙ্গে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অতুল কুমার গোয়েল বলেন, সম্প্রতি ইন্টারনেট ব্যবস্থার কারণে ব্যাংকিং পরিষেবাতেও প্রতিনিয়ত বদল ঘটছে। সোশ্যাল মিডিয়া (Social Media) এবং অ্যাপের (App) সমন্বয়ে গ্রাহকদের এই ভার্চুয়াল ব্যাংক পরিষেবার মাধ্যমে সমস্ত সুবিধা দেওয়া হবে। যার ফলে গ্রাহকেরা ঘরে বসেই বা অফিসে বসে নিজেদের ব্যাংকিং কাজকর্ম সেরে ফেলতে পারবেন।

পিএনবি মেটাভার্সে গ্রাহকেরা থ্রিডি অভিজ্ঞতা পাবেন। ডিজিটাল অবতারের সহায়তায় গ্রাহকেরা ব্যাংকিং ক্ষেত্রে সব কাজকর্মই সম্পন্ন করতে পারবেন। সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে এই PNB Metaverse ব‍্যবস্থার মাধ্যমে ভার্চুয়াল ব্যাংক পরিষেবা গ্রাহকদের স্বার্থে ঘোষণা করা হয়েছে।

Advertisement
JoinJoin