Advertisement
নিউজ

Post office increase interest rate: বিরাট সুখবর! PPF, সুকন্যা সমৃদ্ধি যোজনা সহ একাধিক প্রকল্পে সুদেরহার নিয়ে বড় খবর জুলাই থেকে

Post office increase interest rate: বর্তমান সময়ে পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলিকে বিনিয়োগকারীরা বেছে নিচ্ছেন।পোস্ট অফিসে ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলি অত্যন্ত নির্ভরযোগ্য ধরে নিয়েই তাঁরা বিনিয়োগে এগোচ্ছেন। কারণ এই স্কিমগুলি সরকার দ্বারা সমর্থিত এবং স্টক মার্কেটের উপর নির্ভরশীল নয়। এর মধ্যে রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম বা পাবলিক প্রডিডেন্ট ফান্ড। যার একটি নির্দিষ্ট হারে রিটার্ন রয়েছে। তার মধ্যে পোস্ট অফিস স্কিমের হার বাড়ানো (Post office increase interest rate) হতে পারে বলেও জানা যাচ্ছে।

Advertisement

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিম?

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের মতো পোস্ট অফিস সঞ্চয় স্কিম-সহ ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলির প্রতিটি ত্রৈমাসিকের শুরুতে সরকার তাদের সুদের হার নির্ধারণ করে। এর অর্থ সরকার আসন্ন ত্রৈমাসিকের নতুন রেট ঘোষণা করবে। সরকার পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিমে সুদের হার পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারে, যার ফলে এই স্কিমের বিনিয়োগকারীদের উপকার হবে। ৩০ জু ২০২২-২৩ সালের প্রথম ত্রৈমাসিকের সমাপ্তি হয়েছে। গত কয়েক মাস ধরে সরকার সুদের হার অপরিবর্তিত রেখেছে।

Advertisement

অর্থ মন্ত্রক প্রতি ত্রৈমাসিকের শুরুতে সরকারি সঞ্চয় প্রকল্পের সুদের হার পর্যালোচনা করে। আশা করা হচ্ছে যে ২০২২ সালের ১ জুলাই থেকে অর্থ মন্ত্রক সরকারের সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার ০.৫ থেকে ০.৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধির ঘোষণা করতে পারে।

আরও পড়ুন :  "এনডিএ ক্ষমতায় ফিরলে নীতিশকুমারই আবার মূখ‍্যমন্ত্রী হবেন?" অরুণ সিং
Advertisement

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফ, ১ থেকে ৩ বছরের এবং ৫ বছরের রেকারিং ডিপোজিট, প্রবীণ নাগরিকদের যোজনা, সুকন্যা সমৃদ্ধি যোজনা, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ও কিষাণ বিকাশ পত্রের মতো যোজনায় সুদের হার ১ জুলাই থেকে বাড়তে পারে।

Advertisement

পোস্ট অফিস সেভিংস স্কিমের বর্তমান সুদের হার (Post office increase interest rate)?

প্রায় ২ বছর ধরে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হারে কোনও পরিবর্তন করেনি সরকার। বর্তমানে ১২ মাসের ফিক্সড ডিপোজিটে ৫.৫ শতাংশ, ৫ বছরের FD তে ৬.৭ শতাংশ, NSC-তে ৬৮ শতাংশ, পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPI) ৭.১ শতাংশ, সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে ৭.৪ শতাংশ, এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৭.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। ফলে যে কোনও সঞ্চয় প্রকল্পের চেয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদ বেশি।এই বছরের ১ এপ্রিল থেকে এই সুদের হার কার্যকর হয়েছে এবং তা ৩০ জুন পর্যন্ত বৈধ ছিল।

আপনি যদি নিজের কন্যাসন্তানের ভবিষ্যতের জন্য টাকা জমাতে চান তবে সুকন্যা সমৃদ্ধি যোজনা একটি ভালো বিকল্প। সুকন্যা সমৃদ্ধি যোজনায় অর্থ বিনিয়োগ করে আপনি আপনার মেয়ের উচ্চ শিক্ষা, কর্মজীবন এবং বিবাহ সম্পর্কে নিশ্চিত হতে পারেন। সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে ১০ বছরের কম বয়সি কন্যার জন্য একটি অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

আয়কর আইনের ৮০সি ধারার আওতায় সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় করছাড়ের সুযোগও মেলে। পাশাপাশি সুদে এবং ম্যাচিউরিটি অর্থেও কর দিতে হয় না। ব্যাঙ্ক, পোস্ট অফিস- সর্বত্র সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে। তা দেশের যে কোনও প্রান্তে ট্রান্সফার করা যাবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ন্যূনতম ২৫০ টাকা বিনিয়োগ?

সুকন্যা সমৃদ্ধি যোজনা বছরে ন্যূনতম ২৫০ টাকা বিনিয়োগ করতে পারেন। একটি আর্থিক বছরে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা দিতে পারেন।অ্যাকাউন্ট খোলার পরে যদি কোনও আর্থিক বছরে ন্যূনতম ২৫০ টাকা বিনিয়োগ না করা হয় তাহলে ৫০ টাকা জরিমানা কাটা যাবে।

সন্তানের বয়সের সীমা?

আপনার সন্তানের বয়স যদি ১০ বছরের কম হয় তাহলে তার নামে সুকন্যা সমৃদ্ধি যোজনায় অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এই প্রকল্পের অধীনে একটি কন্যাশিশুর নামেই অ্যাকাউন্ট খোলা যাবে। সর্বোচ্চ দুই মেয়ের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন একজন অভিভাবক। যমজ বা তিন সন্তানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

মেয়াদ (SSY Maturity)?

অ্যাকাউন্ট খোলার দিন থেকে ১৪ বছর পর্যন্ত টাকা জমা করে চলতে হবে। ২১ বছর পর মেয়াদ শেষ হয়।

মাসে ২,৫০০ টাকা বিনিয়োগে পেতে পারেন?

যদি আপনার মেয়ের বয়স ৩ বছর হয় এবং আপনি প্রতি মাসে ২,৫০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করেন, তাহলে আপনার মেয়ের বিয়ের বয়স নাগাদ এই টাকার পরিমাণ ১৫ লাখ টাকা ছাড়িয়ে যাবে।

Related Articles

Back to top button