Ration – এবারে রেশনে দোকানে বসছে এই বিশেষ যন্ত্র! খুশি হবে রেশন গ্রাহকরা।

Advertisement

Ration – গরিব মানুষের কথা মাথায় রেখে সরকার রেশন (WBPDS WB gov in)ব্যবস্থা চালু করেছে। কিন্তু রেশন ব্যবস্থা বা রেশন দোকানে (Ration Shop) সব থেকে বড় অভিযোগ যেটা আছে সেটি হল রেশন কার চুপি কথা অথবা ঠিকঠাক রেশন না পাওয়া। বরাবরই দেখা গিয়েছে রেশন দোকানের মালিক রেশন ডিলার অথবা বড় বড় নেতা-মন্ত্রীরা কোটি কোটি টাকা রেশন দুর্নীতি করে। কিন্তু এর ফলে মূলত ক্ষতির মুখে পড়ে সাধারণ গরিব মানুষেরা যারা এই রেশন নিয়ে তাদের সংসার চালায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু বেশিরভাগ সময় রাসূলের কারচুপির অভিযোগ আছে রেশন ডিলারদের (Ration dealer) দিকেই। সব থেকে বেশি অভিযোগ আছে ঠিকঠাক পরিমাণ খাদ্য সামগ্রী না দেয়া অর্থাৎ যে পরিমাণ খাদ্য সম্মতি পাওয়ার কথা তার থেকে কম পরিমাণ দেওয়া। কিন্তু এবার এই কারচুপি সরাতে নড়েচড়ে বসেছে সরকার। এবার রেশন দোকানগুলিতে বসানো হবে এক বিশেষ যন্ত্র।

আরও পড়ুন – Gas Price Hike – মাসের শুরুতে গ্যাসের দামে পরিবর্তন হল, দেখে নিন রান্নার গ্যাসের দাম।

Ration দোকানে এই বিশেষ যন্ত্র বসবে!

Advertisement

শোনা যাচ্ছে এক উন্নত মানের ওয়েটিং স্কেল বসানো (Ration shop weighing scale) হবে রেশন দোকানগুলিতে। ডিসেম্বর মাস থেকে এই কাজ করা শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের কুড়ি হাজার রেশন (Ration) দোকানের মধ্যে আঠারো হাজার রেশন দোকানে এই নতুন ওয়েটিং মেশিন বসিয়ে দেয়া হয়েছে। এই নতুন ওয়েট মেশিনে দেখা যাবে আপনার প্রাপ্য খাদ্য সামগ্রী কত এবং আপনি কত পাচ্ছেন। এ থেকে কার্যত পরিষ্কার হয়ে যাবে যে রেসন ডিলার আপনার খাদ্য সামগ্রীতে কোন কারচুপি করছে কিনা। এবং আপনি যদি দেখতে পান রেশন ডিলার আপনার খাদ্য সামগ্রীতে কোন রকম কারচুপি করছে সে ক্ষেত্রে আপনি খুব সহজেই তার কমপ্লেন করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন – রাজ্যের অনেক লোক এই প্রকল্প -এর কার্ড পেয়ে গেছে, আপনি পেয়েছেন কি?

তবে ইতিমধ্যে রেশন দোকানগুলিতে বায়োমেট্রিক বেসিন বসিয়ে রাখা হয়েছে। যেই মেশিনের কারণে আগের তুলনায় অনেকটাই রেশন কার্ড (Ration Card) ছুপি কমেছে। কারণ বর্তমানে বায়োমেট্রিক ছাড়া কোনভাবেই রেসন তোলা যায় না ফলে কোন ব্যক্তির রেশন তুলতে না গেলে অথবা কোন ব্যক্তির রেশন তুলতে যাওয়ার আগে সেই দোকানদার বা ডিলার রেশন তুলে নিতে পারে না।
এই খবরটি গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি অবশ্যই ফলো করে রাখুন।

আরও পড়ুন – Free Ration – ফ্রিতে রেশনের দিন শেষ! রেশন নিয়ে নতুন নিয়ম আনল সরকার!

Advertisement
JoinJoin