RBI ফের একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল! আপনি কি টাকা ফেরত পাবেন?

Advertisement

RBI সমস্ত ব্যাঙ্কের দৈনন্দিন কাজকর্মের উপর নজর রাখে। কোনও ব্যাঙ্ক যদি নিয়ম ভঙ্গ করে তাহলে RBI পদক্ষেপ নেয়। এক্ষেত্রে কখনও ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল করা হয় আবার কখনও মোটা টাকা জরিমানা চাপানো হয়। আরবিআই বেশ কয়েকটি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে ইতিমধ্যে। এবার সেই তালিকায় আরও একটি ব্যাংকের নাম জুড়তে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Advertisement

RBI ফের একটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল। এবার আরবিআই উত্তরপ্রদেশের সীতাপুর ইউপি কো-অপারেটিভ ব্যাঙ্কের (Sitapur co-operative Bank) লাইসেন্স বাতিল করেছে। আরবিআই ৭ ই ডিসেম্বর এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যাঙ্কের লাইসেন্স বাতিল (Cancel Bank License) করার কথা জানিয়েছে। আরবিআই বিজ্ঞপ্তি (RBI Notification) জারি করে সমবায় ব্যাঙ্কটির কাজ বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছে।

Advertisement

আরও পড়ুন – WBBSE – পর্ষদের নতুন আপডেট! মাধ্যমিক প্রশ্নপত্রের পরিবর্তন থাকবে এই পেপার !

সাধারণ গ্রাহকদের কথা ভেবেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই বড় সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা যাচ্ছে। Sitapur co-operative Bank -এর লাইসেন্স বাতিল করার ফলে এই ব্যাঙ্ক আর ব্যাঙ্কিং কার্যক্রম চালাতে পারবে না। লাইসেন্স বাতিলের ফলে গ্রাহকদের টাকার কী হবে তা নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন উঠেছে গ্রাহিকরা তাদের টাকা ফিরে পাবে কি?

RBI -এই বাঙ্কের লাইসেন্স বাতিল করার কারন?

RBI জানিয়েছে ব্যাঙ্কে অপর্যাপ্ত মূলধন রয়েছে। ব্যাঙ্কটির লাইসেন্স রাখা হলে আমানতকারীদের স্বার্থের ক্ষতি হতে পারে। তাই এই ব্যাংকের ক্ষেত্রে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরবিআই উত্তরপ্রদেশের সমবায় কমিশনার এবং রেজিস্ট্রারকে ব্যাঙ্ক বন্ধ করার এবং ব্যাঙ্কের জন্য একটি লিকুইডেটর নিয়োগ করার জন্য একটি আদেশ জারি করেছে। আরবিআই ৭ই ডিসেম্বর ২০২৩ থেকে ব্যাঙ্ক পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

গ্রাহকরা টাকা পাবে কি?

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশের পরে আমানতকারীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন বলে জানা যাচ্ছে। এই টাকা ডিআইসিজিসি কভারের অধীনে দেওয়া হবে। এর আওতায় ৯৮.৩২ শতাংশ আমানতকারী তাদের পুরো টাকা পাবেন।

আরও পড়ুন – LPG Gas Cylinder – মুখ্যমন্ত্রীর বড়ো ঘোষণা এবার ফ্রীতে পাবেন গ্যাস সিলিন্ডার, কি ভাবে জানুন।

Advertisement
JoinJoin