2000 Notes Withdrawn – নোট বন্দীর ইতিহাসকে উসকে দিয়ে বন্ধ হচ্ছে ২০০০ টাকার নোট !

Advertisement

2000 Notes Withdrawn – আবার নোট বন্দির ইতিহাস কে উসকে দিতে চলেছে আর এক সরকারের নতুন সিদ্ধান্ত! ২০০০ এর নোটবাজারে পাওয়া যাচ্ছে না অথবা দুই হাজারের নোট উঠে (2000 Notes Withdrawn) গেছে বা উঠে যাবে এই নিয়ে বাজারে জল্পনা বহুদিনের। এই জল্পনায় এবার সত্যি হতে চলেছে। রিজার্ভ ব্যাংক বন্ধ করে দিচ্ছে দু হাজার টাকার নোট ছাপানো। আপনার ২০০০ টাকার নোট এবার হয়ে যেতে চলেছে অচল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু বর্তমনে যদি আপনার কাছে ২০০০ টাকা নোট করেও থাকে তাহলে আপনি খুব সহজে এটিকে পরিবর্তন করতে পারবেন না। আর বি আই এর নতুন রুল অনুযায়ী পুরনো ২০০০ টাকা (2000 Notes Withdrawn) আপনি একসঙ্গে ২০ হাজার (2000 Notes Withdrawn) পর্যন্ত ব্যাংকে ডিপোজিট করে অন্য কোন নোট নিতে পারেন। ব্যাংকে গিয়ে আপনাকে ২০০০ টাকার নোট পরিবর্তন করতে হলে প্রথমে আপনাকে বেশ কিছু ফর্মালিটির পূরণ করতে হবে।

Advertisement

আরও পড়ুন – অবসর বয়সে হন লাখপতি ! বিনিয়োগ করুন কেন্দ্রীয় সরকারের এই পেনশন স্কিমে। – NPS Pension 2023.

Advertisement

তারপর আপনার থেকে বেশ কিছু তথ্য চাইবে আপনার ব্যাংক এরপর তথ্যগুলো দেওয়ার পর আপনার থেকে একটি ভ্যালিড আইডি প্রুফও চাওয়া হবে এরপর আপনাকে একটি ভ্যালিড আইডি প্রুভ ব্যাংকের কাছে জমা করতে হবে। যেহেতু আপনার পরিচয় পত্রের ব্যাংক অপব্যবহার করতে পারে সে কারণে অবশ্যই আপনি আপনার পরিচয়পত্রের জেরক্সের পিছনে লিখে দেবেন আপনি নোট পরিবর্তনের জন্য এটি ইউজ করছে এবং কত তারিখে ইউজ করছেন তাও অবশ্যই লিখে দেবেন।

বন্ধ হচ্ছে ২০০০ টাকার নোট ! (2000 Notes Withdrawn).

আপনার আধার কার্ড ভোটার কার্ড প্যান কার্ড ড্রাইভিং লাইসেন্স যে কোন একটি পরিচয় পত্রের সঙ্গে সঙ্গে আরবিআই তৈরি করার একটি স্লিপ আপনাকে পূরণ করতে হবে এবং আপনার যে ব্যাংক একাউন্ট আছে সেই ব্যাংক থেকেই কাজ করতে পারবেন। তবে ৪ হাজার টাকা পর্যন্ত চেঞ্জ করার জন্য আপনি তা আপনার নিকটবর্তী যে কোন ব্যাংক থেকেই করতে পারেন।

আপনার কাছে বর্তমানে 2000 টাকার যে পুরো নতুন (2000 Notes Withdrawn) রয়েছে। সেগুলি আপাতত তিনটা সেপ্টেম্বর কি বৌদি থাকবে ত্রিশে সেপ্টেম্বরের পর আপনি কোন ব্যাংক থেকেও এই নোটগুলি চেঞ্জ করাতে পারবেন না এই নোটগুলি একেবারে অবৈধ হয়ে যাবে। তবে সরকার এবারে কেন এরূপ সিদ্ধান্ত নিল তা নিয়ে এখনো কিছু জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা মনে করছেন ২০০০ টাকার নোট জাল বেশি হতো।

যে কারণে সাধারণ মানুষের ২০০০ টাকার নোটের প্রতি অনিয়া তৈরি হয়। এবং সরকারও যে কারণে ২০০০ টাকার নোট বন্ধ (2000 Notes Withdrawn) করে দিতে চায়। তবে ২০০০ টাকার নোট তৈরি হওয়ার সময় সরকার জানিয়েছিল এই মুহূর্তে কোন একটি বিশেষ সিট লাগানো থাকবে যা দিয়ে এই নোট ট্রাক করা যাবে। তাহলে তারপরও কেন এরূপ সিদ্ধান্ত নিল সরকার এ নিয়ে সন্ধেহের শেষ নাই।

আরও পড়ুন – 100 Rupee Coin – এবার মিলবে ১০০ টাকার নতুন কয়েন! এর বিশেষত্ব কি? কি বললেন প্রধানমন্ত্রী জেনে নিন।

Advertisement