Bank loan – ব্যাঙ্কের থেকে লোন নিতে চান ? জানুন RBI লোন নেওয়ার নতুন নিয়ম !

Advertisement

Bank loan – নিজের মনের মত একটা বাড়ি করার স্বপ্ন প্রায় সকলেই দেখেন। বাড়ি-গাড়ি করার স্বপ্ন দেখাটা একটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু স্বপ্ন দেখলেই তো আর হয় না, তা পুরণ করতে গেলে অনেক টাকা খরচও হয়। আর বর্তমান বাজারে বাড়ি, জমি, ফ্ল্যাটের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। এরফলে একসাথে এত টাকা জমিয়ে বাড়ি কেনা যেন কার্যত দুঃসাধ্য ব্যাপার হয়ে পড়েছে। সেই কারণেই অনেকে লোন (Bank loan) নেওয়ার কথা ভাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমান লোন নেওয়ার প্রবণতা অনেকটাই বেড়ে গিয়েছে। হোম লোন বা গৃহ ঋণ (Home Loan) নিয়ে কোনও ব্যক্তি একটি বাড়ি করে সেই লোন ইএমআই আকারে শোধ করেন। আর হোম লোনের মতো ঋণের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী লোনের প্রয়োজন হয়। কারণ এক্ষেত্রে ঋণের পরিমাণ অনেকটাই বেশি থাকে। যা কোনও সাধারণ মানুষের পক্ষে কম সময়ে পরিশোধ করা সহজ হয় না। সেই কারণেই লোনগ্রহীতারা লোনের মেয়াদও বেশি চান।

আরও পড়ুন – SBI গ্রাহকদের জন্য সুখবর! বিশেষ গুরুত্বপূর্ণ সুবিধা চালু করল SBI, Aadhaar কার্ড থাকলে মিলবে সুবিধা।

Advertisement

ব্যাঙ্কের থেকে লোন (Bank loan) নিতে হলে ব্যাঙ্কের তরফে লোনগ্রহীতার কাছ থেক কিছু তথ্য নেওয়া হয়। লোন শোধ না করা পর্যন্ত ওই নথিগুলো ব্যাঙ্কের কাছেই থাকে। তবে ঋণগ্রহীতাদের তরফ থেকে ঋণ প্রদানকারী ব্যাংকের বিরুদ্ধে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অভিযোগও উঠতে দেখা যায়। যেমন লোনের কিস্তির টাকা আদায়ের জন্য জোর জবরদস্তি করা, সময়ের আগে ঋণ শোধ করে দিতে চাইলে আলাদা করে টাকা দিতে হয়, ঋণ শোধ করার জন্য কিস্তির সংখ্যা বৃদ্ধি অথবা কমানোর অপশন থাকে না এই ধরনের নানা অভিযোগ আসে।

Advertisement

তবে এখন থেকে ঋণ গ্রহীতারা আর এই ধরনের অভিযোগ করতে পারবেন না। ঋণ গ্রহীতাদের অভিযোগ দূর করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে ঋণ দেওয়া এবং নেওয়ার ক্ষেত্রে নিয়মে বদল আনা হয়েছে। ঋণগ্রহীতাদের সুবিধার কথা ভেবেই এই বদল আনা হয়েছে। এই যে বদল আনার ফলে ঋণগ্রহীতাদের অনেক বেশি সুবিধা হবে। নতুন নিয়মের ফলে ঋণগ্রহীতারা অনেক স্বাচ্ছন্দে নিজেদের ঋণ শোধ করতে পারবেন।

ঋণের (Bank loan) ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI যে বদল আনল ?

ঋণ নেওয়ার সময় ঋণগ্রহিতাদের সামনে লোন রিসেট করার মুহূর্তে ফ্লোটিং নাকি ফিক্সড অপশন রাখতে হবে। এছাড়াও একই হারে ইএমআই, মেয়াদ বাড়ানোর জন্য এবং মেয়াদের সময় যে কোনও সময় পুরো অর্থ বা এর একটি অংশ অগ্রিম পরিশোধ করার অপশনও রাখতে হবে। এছাড়াও ইএমআই বৃদ্ধি, মেয়াদ বাড়ানো অথবা দুটিকেই একসঙ্গে বেছে নেওয়ার অপশন দিতে হবে।

ঋণ (Bank loan) নেওয়ার পর যে কোনো সময় তা পরিশোধ অথবা অর্ধ পরিশোধ করার ব্যবস্থাও রাখতে হবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে এই নিয়ম কার্যকর করার জন্য ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমন গাইডলাইন (RBI guidelines) প্রকাশ করে নতুন নিয়ম সমন্ধে জানানো হয়েছে।

আরও পড়ুন – PAN Card – প্যান কার্ডের ক্ষেত্রে এই ভুল করলে মোটা টাকা জরিমানা, ফ্রিজ হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

Advertisement
JoinJoin