Repo Rate: ব্যাংক লোন গ্রাহকদের জন্য খারাপ খবর বাড়তে পারে EMI

উৎসবের মরসুমে রিজার্ভ ব্যাঙ্ক বড় ঘোষনা করতে চলেছে। এই ঘোষণার পরে উৎসবের মরসুমে আপনার ইএমআই আরও ব্যয়বহুল হয়ে উঠবে। দেশের মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে রাখতে ফের একবার রেপো রেট (Repo Rate) বৃদ্ধি করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। দেশের শেয়ার বাজারে যার ভয়াবহ প্রভাব পড়তে পারে। চলতি বছরে এই নিয়ে আরবিআই টানা চতুর্থবার রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

যার প্রভাব সরাসরি পড়বে ব্যাঙ্কগুলিতে।এই রেপো রেট বৃদ্ধি পেলে ঋণের ইএমআই (EMI) আরও ব্যয়বহুল হবে।আরবিআই-এর এই সিদ্ধান্তের পর হোম লোন থেকে গাড়ি লোন,এডুকেশন লোন আরও ব্যয়বহুল হবে। অন্যদিকে যারা ইতিমধ্যেই হোম লোন নিয়েছেন, তাদের ইএমআই আরও ব্যয়বহুল হবে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট ও অন্যান্য নীতির হার ঘোষণা করবেন।

Advertisement

গত ২৮ সেপ্টেম্বর থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) আর্থিক নীতি কমিটির (MPC) বৈঠক শুরু হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক দেশের আর্থিক পরিস্থিতি নিয়ন্ত্রণে চূড়ান্ত নীতি ঘোষণা করতে চলেছে। মুদ্রানীতি কমিটির বৈঠকের তিন দিন পর রেপো রেট (Repo Rate) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন আরবিআই গভর্নর।অর্থাৎ উৎসবের মরসুমে ইএমআই আরও ব্যয়বহুল হয়ে উঠবে।

রিজার্ভ ব্যাংক কত রেট বাড়াতে পারে?

RBI সম্ভবত রেপো রেট ০.৫০ শতাংশ বাড়াতে চলেছে। যদি এই ঘটনা ঘটে তবে ব্যাঙ্কগুলির জন্য আরবিআই থেকে ঋণ নেওয়া আরও ব্যয়বহুল হয়ে উঠবে। ফলে ব্যাঙ্কগুলি গ্রাহকদের আরও চড়া সুদে ঋণ দেবে। যে কারণে সাধারণ মানুষের জন্য EMI আরও ব্যয়বহুল হতে চলেছে।

দেশের বর্তমান রেপো রেট (Repo Rate) কত?

রিজার্ভ ব্যাঙ্ক ২০২২ সালের অগাস্টে তার ক্রেডিট নীতিতে রেপো রেট ০.৫০ শতাংশ বাড়িয়েছিল। পরে অবশ্য এটি ৫.৪০ শতাংশে নেমে আসে। আরবিআই মে মাসে ০.৪০ শতাংশ, জুনে ০.৫০ শতাংশ ও অগাস্টে রেপো রেট ০.৫০ শতাংশ বাড়িয়েছে।

আরবিআই যদি রেপো রেট ০.৫০ শতাংশ বাড়ায়, তবে তা ৫.৯০ শতাংশে চলে আসবে।এ বছর এখন পর্যন্ত রেপো রেট (Repo Rate) ১৪০ বেসিস পয়েন্ট বেড়েছে। এই বছর এখনও পর্যন্ত আরবিআই মোট ১৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে। যার প্রভাব সরাসরি ব্যাঙ্কগুলিতে পড়েছে। রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বৃদ্ধির জেরে অনেক ব্যাঙ্ক তাদের ঋণের হার ০.৭৫ শতাংশ বাড়িয়েছে।

রেপো রেট নিয়ে বিশেষজ্ঞরা কী বলছেন ?

বেশিরভাগ আর্থিক বিশেষজ্ঞের মতে দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধির কারণে আরবিআই এবারও হার বাড়ানোর ঘোষণা করতে পারে। অগাস্টে খুচরো মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশের কাছাকাছি এসেছিল। যা RBI ৪ শতাংশের মধ্যে রাখতে চায়৷ তবে কেবল রিজার্ভ ব্যাঙ্কই নয় বিশ্ববাজারের দিকে নজর দিলে দেখা যাবে, অনেক দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কও তাদের সুদের হার বাড়াচ্ছে

বিশ্বের বুকে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতেই সব দেশ এই বাড়তি রেপো রেটের পথে হাঁটছে। সম্প্রতি ২১ সেপ্টেম্বর মার্কিন ফেডারেল রিজার্ভও সুদের হার বাড়িয়েছে।যা আরবিআই-এর নজরে থাকবে। অর্থাৎ দেশের মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে রাখতে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ফের রেপো রেট বৃদ্ধি করল।

আপনার ওপর এর কী প্রভাব পড়বে?

আরবিআই-এর এই সিদ্ধান্তের পর হোম লোন থেকে গাড়ি লোন,এডুকেশন লোন আরও ব্যয়বহুল হবে। অন্যদিকে যারা ইতিমধ্যেই হোম লোন নিয়েছেন, তাদের ইএমআই আর ও ব্যয়বহুল হবে।

আরবিআই-এর আর্থিক নীতি ঘোষণার পর রেপো রেট ৫.৪০ শতাংশ থেকে বেড়ে ৫.৯০ শতাংশ হল। রিজার্ভ ব্যাঙ্ক এই রেপো রেট ০.৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। RBI-এর এই ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। রেপো রেট ৫ মাসে ১. ৯০ শতাংশ বাড়ল।

Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles