Star Mark Note – হাতের ৫০০ নোটে স্টার মার্ক রয়েছে? যা করতে হবে, জানালো RBI

Advertisement

Star Mark Note – দিন কয়েক আগে ২০০০ টাকার নোট নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আবার তার মধ্যেই ৫০০ টাকার নোটে দেখা যাচ্ছে, স্টারমার্ক রয়েছে। আর বাজারে Star Mark যুক্ত ৫০০ টাকার নোট (Star Mark Note) দেখা যেতেই সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে পাড়ার আড্ডা, সব জায়গায় ব্যাপকভাবে চর্চা শুরু হয়েছে। স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট কি অবৈধ?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যে সমস্ত নোটে স্টার মার্ক (Star Mark Note) রয়েছে সেগুলো কি জাল?

যে সমস্ত নোটে স্টার মার্ক (Star Mark Note) রয়েছে সেগুলো কি জাল? এই ধরনের প্রশ্ন এখন যত্রতত্র ছড়িয়ে পড়েছে। সমস্যা হচ্ছে বাজার ঘাটে, বাস ট্রাম সহ সব জায়গায়। আর দেশজুড়ে এই বিভ্রান্তিমূলক খবর ছড়িয়ে পড়তেই রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়াকে রীতিমতো বিবৃতি জারি করতে হয়েছে। বিবৃতিতে কি বলা হয়েছে?
RBI- এর তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, স্টার মার্ক যুক্ত ৫০০ টাকার নোট (Star Mark Note) সম্পূর্ণভাবে বৈধ।

আরও পড়ুন – Rashifal – লক্ষ্মী নারায়ণ সংযোগের ফলে কোন রাশির জাতক-জাতিকাদের ভাগ্য পরিবর্তন হতে চলেছে জানুন।

Advertisement

অন্যান্য নোট দিয়ে যেভাবে বাজারে স্বাভাবিক লেনদেন করা যায়, ঠিক সেই ভাবেই Star মার্কযুক্ত নোট (Star Mark Note) দিয়ে লেনদেন করা যাবে। সোশ্যাল মিডিয়া (Social Media Fake News) থেকে শুরু করে ছড়িয়ে পড়া এই ধরনের গুজবের কোনো ভিত্তি নেই। শুধু তাই নয়, কি কারনে এই স্টার মার্ক দেওয়া হয়েছে, সেই বিষয়টিও স্পষ্ট করেছে আরবিআই। বিবৃতিতে জানানো হয়েছে, নোট ছাপার সময় যে সমস্ত নোটের নম্বরের প্যানেলে কোনো ধরনের ভুল বা ত্রুটি হয়ে থাকে, অথবা পুনর্মুদ্রণের প্রয়োজন হয়, সেই সমস্ত নোটেই Star মার্ক যুক্ত করা হয়।

Advertisement

যাতে নোটগুলি চিহ্নিতকরণ করা যায়। ১০০ টাকার নোটের বান্ডিলে যদি কোনো নম্বরের ক্ষেত্রে ভুল বা ত্রুটি ধরা পড়ে, তখন সেই নম্বরের প্যানেল বদল করে যে নোট দেওয়া হয়ে থাকে সেখানে স্টার মার্ক (Star Mark Note) দেওয়া হয়। নোটের নম্বর এবং প্রেফিক্সের আগে এই স্টার মার্ক জারি করা হয়েছে। ফলে দেশবাসীর উদ্বেগের কোনো কারণ নেই। স্টারমার্ক যুক্ত নোট (Star Mark Note) বাজারে আসতেই ক্রেতা বিক্রেতার মধ্যে বিবাদ শুরু হতে দেখা যায়।

বিষয়টি নিয়ে সমস্যা শুরু হয়ে যায়। যেহেতু কেন্দ্রীয় সরকারের তরফে বারে বারে বলা হচ্ছে, জাল নোট রুখতেই নোট বন্দি করা হয়েছিল। যদিও তারপর জাল নোট বন্ধ করা যায়নি। আর এবার বাজারে যখনই স্টারমার্ক যুক্ত নোট (Star Mark Note) চোখে পড়েছে তখনই স্বাভাবিকভাবে মানুষের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে। তবে RBI- এর তরফে দেশবাসীকে আশ্বস্ত করা হয়েছে।

আরও পড়ুন – Post Office Scheme – পোস্ট অফিসে টাকা রাখবেন বলে ভাবছেন? নিশ্চিত ভবিষ্যতের জন্য এই সব স্কিমে বিনিয়োগ করতে পারেন

Advertisement
JoinJoin