School Holidays – ফের স্কুল ছুটি! কিন্তু কেন এই ছুটি ? বিস্তারিত পড়ুন।

Advertisement

School Holidays – বর্তমানে পশ্চিমবঙ্গের তাপমাত্রা প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। বেশ কিছুদিন ধরে বৃষ্টি হলেও এখনো স্বস্তি ফেরেনি। রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা কম থাকলেও সকালে তাপমাত্রা বেশিরভাগ সময়ই চল্লিশে পৌঁছে যাচ্ছে। যার ফলে সরকারি তরফে স্কুলগুলিতে প্রায় দেড় মাস ধরে চলছিল গরমের ছুটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রথমে কথা ছিল ৫ই জুন থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুল গুলি খুলে দেওয়া হবে। কিন্তু পড়ে আরেকটি নতুন নোটিশ জারি করে জানানো হয় গরমের ছুটি (Summer School Holidays) আরও দশ দিন বাড়িয়ে দেওয়া হচ্ছে। অর্থাৎ ৫ই জুন এর বদলে গত ১৫ ই জুন খুলেছে সরকারি স্কুলগুলি। কিন্তু প্রায় দেড় মাস স্কুল বন্ধ থাকার পরে স্কুল খোলার পরও প্রত্যেকের উপস্থিতির হার খুবই কম দেখা গেছে। এর কারণ হিসাবে দাবি করা হয়েছে গরমকেই।

আরও পড়ুন – Aikyashree Scholarship – মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৬০% নাম্বার পেলে মিলবে ১৬,৫০০ টাকা।

Advertisement

তাহলে কি আবারো নতুন করে দেওয়া হবে গরমের ছুটি? কিছুদিন আগেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে গরমের ছুটির (Summer School Holidays) কারণে তাদের বহু সিলেবাস এখনো অব্দি বাকী পড়ে রয়েছে। যে কারণে গরমের ছুটি খোলার পর সেগুলি এক্সট্রা ক্লাস নিয়ে ম্যানেজ করার কথা বলা হয়েছে। এরমধ্যে আবারো গরমের ছুটি দিলে অসুবিধা দেখা দিতে পারে সিলেবাস শেষ করায়।

Advertisement

তাই শিক্ষা দপ্তর আর নতুন করে কোন গরমের ছুটির ঘোষণা করেননি। যদিও জুলাই মাসে বেশ কিছুদিন স্কুল বন্ধ (School Holidays) থাকবে পঞ্চায়েত ভোটের কারণে। সেই সময় এমনি পঠন-পাঠন বন্ধ থাকবে স্কুলে। তাই আর নতুন করে গরমের ছুটি দেওয়ার কথা ভাবছেন না পশ্চিমবঙ্গ সরকার। তবে গরমের ছুটি (Summer School Holidays) না দিলেও এই ওয়েদার চেঞ্জ এর কারনে ছোটদের শরীরে ক্ষতি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই বর্তমানে স্কুল খুলে গেলও উপস্থিতির হার একেবারে নামমাত্র বলা চলে।

যদিও স্কুলে শিক্ষক শিক্ষিকারা চাইছেন না আবার নতুন করে গরমের ছুটি পড়ুক তার কারণে আবার নতুন করে গরমের ছুটি পড়লে তারা কোনভাবেই সিলেবাস শেষ করাতে পারবেন না। মাধ্যমিক উচ্চমাধ্যমিক ও সামনের বছরে বেশ কিছুটা এগিয়ে এসেছে যার ফলে ইতিমধ্যেই চাপে রয়েছেন স্কুল এবং পরীক্ষার্থীরা। তাই এরই মধ্যে নতুন করে গরমের ছুটি (Summer School Holidays) বাড়ানোর কথা ভাবতে চাইছেন না কেউ। তবে আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, খুব শিগ্রি স্বস্তি মিলবে বঙ্গে।

আরও পড়ুন – এবার দিনে সস্তা হবে বিদ্যুৎ বিল, রাতে বাড়বে দাম! নয়া পরিকল্পনা কেন্দ্রের!

Advertisement
JoinJoin